Saturday , 18 January 2020
ব্রেকিং নিউজ
প্রথম রাজ্য হিসেবে ভারতের নাগরিকত্ব আইনকে চ্যালেঞ্জ করলো কেরালা

প্রথম রাজ্য হিসেবে ভারতের নাগরিকত্ব আইনকে চ্যালেঞ্জ করলো কেরালা

ভারতের সংশোধিত নাগরিকত্ব আইনকে (সিএএ) সুপ্রিম কোর্টে চ্যালেঞ্জ করেছে কেরালা সরকার। বামপন্থী শাসিত রাজ্যটির যুক্তি ধর্মকে নাগরিকত্ব নির্ধারণের শর্ত নির্ধারণ করে আইনটি সংবিধান লঙ্ঘন করেছে। বিতর্কিত ওই আইনের বিরুদ্ধে ভারতের সর্বোচ্চ আদালতে ইতোমধ্যে ৬০টিরও বেশি আবেদনের শুনানি চলছে। তবে প্রথম রাজ্য হিসেবে মঙ্গলবার কেরালাই আইনটির বিরুদ্ধে আদালতে আবেদন করলো।.

বাংলাদেশ, আফগানিস্তান ও পাকিস্তান থেকে নিপীড়নের মুখে ভারতে পালিয়ে যাওয়া হিন্দু, বৌদ্ধ, শিখ, জৈন, পার্সি ও খ্রিষ্টানদের নাগরিকত্ব নিশ্চিতে গত বছরের ডিসেম্বরে আইন সংশোধন করেছে ভারত। বিতর্কিত এই আইন প্রত্যাহারের দাবিতে দেশজুড়ে সরব হয়েছে একাধিক রাজনৈতিক দল। চলছে দফায় দফায় বিক্ষোভ।

কেরালা সরকারের আবেদনে বলা হয়েছে, সিএএ সংবিধানের ১৪, ২১ ও ২৫ অনুচ্ছেদ লঙ্ঘন করেছে। সংবিধানের ১৪ অনুচ্ছেদে সাম্যের অধিকার সম্পর্কে বলা হয়েছে। ২১ অনুচ্ছেদে বলা হয়েছে ‘আইনের দ্বারা প্রতিষ্ঠিত পদ্ধতি ছাড়া কোনও ব্যক্তি জীবন বা ব্যক্তিগত স্বাধীনতা থেকে বঞ্চিত হবে না’। আর ২৫ নং অনুচ্ছেদে বলা হয়েছে ‘সমস্ত ব্যক্তির বিবেকের স্বাধীনতা থাকবে’।

নাগরিকত্ব আইনের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে জমা হওয়া ৬০টিরও বেশি আবেদনের পরবর্তী শুনানি আগামী ২২ জানুয়ারি অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। আগের শুনানিতে আবেদনকারীরা আইনটি স্থগিতের আবেদন করেনি। পরে গত ১০ জানুয়ারি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক নির্দেশনায় আইনটি কার্যকর শুরু হওয়ার কথা জানানো হয়।

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Scroll To Top