Saturday , February 22 2020
Breaking News
You are here: Home / খুলনা ও বরিশাল / ভাষাসৈনিক নজির হোসেন বিশ্বাস আর নেই
ভাষাসৈনিক নজির হোসেন বিশ্বাস আর নেই

ভাষাসৈনিক নজির হোসেন বিশ্বাস আর নেই

মেহেরপুরের ভাষাসৈনিক নজির হোসেন বিশ্বাস আর নেই (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। শনিবার (১৮ জানুয়ারি) দুপুর ১টা ১০ মিনিটে মেহেরপুর সদর উপজেলার পিরোজপুর গ্রামের নিজ বাসভবনে তার মৃত্যু হয়। মৃত্যুকালে তার বয়স হয়েছিল (৮৩) বছর।

পরিবার সূত্রে জানা যায়, ভাষাসৈনিক নজির হোসেন বিশ্বাস বেশ কিছুদিন ধরে নানা রোগে ভুগছিলেন। সম্প্রতি তাকে মেহেরপুর ২৫০ শয্যা বিশিষ্ট জেনারেল হাসপাতাল ভর্তি করার পর তার অবস্থার কিছুটা উন্নতি ঘটে। পরে তাকে বাড়িতে নেয়া হয়। শনিবার দুপুরে তিনি ফের অসুস্থ হয়ে নিজ বাড়িতেই মারা যান। মৃত্যুকালে নজির বিশ্বাস স্ত্রী, চার পুত্র ও তিন কন্যাসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন।

উল্লেখ্য, ১৯৫৩ সালে ২১ ফেব্রুয়ারি পালন করতে গিয়ে পুলিশের নির্যাতনসহ কারাবরণ করতে হয় তাকে। ১৯৫৫ সালে মেহেরপুর উচ্চ মাধ্যমিক ইংরেজি মডেল স্কুলের ছাত্ররা একুশে ফেব্রুয়ারি ক্লাস থেকে বেরিয়ে রাষ্ট্রভাষা বাংলার দাবিতে মিছিল নিয়ে শহরে বের হয়। শিক্ষকরা শত বাধা ও ভয়ভীতি দেখিয়েও একুশে ফেব্রুয়ারি উদযাপন বন্ধ করতে পারেনি।

শিক্ষকদের আদেশ অমান্য করে একুশে ফেব্রুয়ারি রাষ্ট্রভাষা বাংলার দাবিতে নজির হোসেন বিশ্বাসসহ শামসুল আলা, গোলাম কবির, আবুল কাশেম আঙ্গুর, ইসমাইল হোসেনসহ ছাত্ররা মিছিল করে। এ অপরাধে তাদের রাতে পুলিশ আটক করে এবং স্কুল থেকে তাদের বহিষ্কার করা হয়। সে সময় নজির হোসেন বিশ্বাস ৮ম শ্রেণির ছাত্র ছিলেন।

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Scroll To Top