Thursday , April 9 2020
Breaking News
You are here: Home / Uncategorized / করোনার পর এবার আসছে ‘হা্ন্টাভাইরাস’
করোনার পর এবার আসছে ‘হা্ন্টাভাইরাস’

করোনার পর এবার আসছে ‘হা্ন্টাভাইরাস’

করোনা ভাইরাসে আক্রান্ত পুরো বিশ্ব। করোনা ভাইরাস থেকে সৃষ্ট কোভিড-১৯ নামক রোগে মৃত্যুর মিছিলে যোগ হচ্ছে নতুন মুখ। এবার করোনার উৎপত্তিস্থল সেই চীনেই মিলর নতুন একটি ভাইরাস। এটির নাম ‘হান্টা ভাইরাস’। এরই মধ্য চীনে এই ভাইরাসে আক্রান্ত হয়ে একজনের মৃত্যু হয়েছে।

চীনের গ্লোবাল টাইমস টুইট করে জানিয়েছে, মৃত ব্যক্তির বাড়ি দেশটির ইউনান প্রদেশে। গত সোমবার তিনি বাসে করে যাচ্ছিলেন শ্যানডং প্রদেশে। সেই সময়ই বাসেই তাঁর মৃত্যু হয়। এ ঘটনার পর বাসে থাকা ৩২ যাত্রীরও নমুনা পরীক্ষা করা হচ্ছে।

হান্টাভাইরাসে আক্রান্ত হলে ক্লান্তি, জ্বর, পেশিতে ব্যথ্যা, মাথা যন্ত্রণা, চোখে ঝাপসা দেখা ও পেটের সমস্যা দেখা দেয়। চিকিৎসা না হলে কাশি, শ্বাসকষ্ট শুরু হয়। করোনাভাইরাসে মৃত্যুহার যেখানে আক্রান্তদের ২ থেকে ৩ শতাংশের মতো, সেখানে হান্টাভাইরাসে মৃত্যুহার ৩৮ শতাংশ বলে দাবি করছেন গবেষকেরা।

সুইডিশ বিজ্ঞানী ড. সুমাইয়া শেইখ টুইট বার্তায় বলেছেন, ‘১৯৫০–এর দশকে আমেরিকা ও কোরিয়ার মধ্যকার যুদ্ধে হান্টাভাইরাস ছড়িয়ে পড়ার খবর মিলেছিল। এটি ইঁদুর থেকে ছড়িয়ে পড়ে। মানুষের শরীরে যদি ইঁদুরের দেহের তরল কিছুর ছোঁয়া লাগে, তবে এটি ছড়ায়। মানুষ থেকে মানুষের মধ্য সংক্রমণের ঘটনা বিরল।’

ইঁদুর খাওয়ার পরিকল্পনা না থাকলে দয়া করে কেউ আতঙ্কিত হবেন না—বলেছেন ড. সুমাইয়া শেইখ

সিডিসি বলেছে, আট সপ্তাহ পর্যন্ত হান্টাভাইরাসের লক্ষণগুলো দেখা যায়। প্রস্রাব, আক্রান্ত ব্যক্তির লালায় লক্ষণগুলো থাকে। এ ভাইরাস সংক্রমিত ইঁদুর বা ইঁদুরের কামড় থেকেও হতে পারে।

কিছু গণমাধ্যমের খবরে দাবি করা হয়েছে, আক্রান্ত ব্যক্তির জ্বর, মাথাব্যথা, কাশি এবং শ্বাসকষ্টের সমস্যা হবে। তথ্যসূত্র : টুইটার ও নিউইয়র্ক পোস্ট

About দৈনিক সময়ের কাগজ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Scroll To Top