Friday , April 19 2024
You are here: Home / জাতীয় / কেন লোডশেডিং হবে : প্রশ্ন বিদ্যুৎ প্রতিমন্ত্রীর
কেন লোডশেডিং হবে : প্রশ্ন বিদ্যুৎ প্রতিমন্ত্রীর

কেন লোডশেডিং হবে : প্রশ্ন বিদ্যুৎ প্রতিমন্ত্রীর

বিদ্যুৎ বিভ্রাটের খবরে ক্ষোভ জানিয়ে বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু বলেছেন, অনেক জায়গা থেকে লোডশেডিং-এর অভিযোগ পাওয়া যাচ্ছে, যা অনাকাঙ্ক্ষিত। বর্তমানে পিক আওয়ারে ৯ হাজার মেগাওয়াট চাহিদা হলেও গড়ে ৬ থেকে ৭ হাজার মেগাওয়াট বিদ্যুৎ লাগছে। তবুও কেন লোডশেডিং হবে?

সোমবার (২০ এপ্রিল) বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিদ্যুৎ বিভাগের কোম্পানিগুলোর সঙ্গে ভিডিও কনফারেন্সে যোগ দেন।

বিদ্যুৎ প্রতিমন্ত্রী বলেন, আগামীতে ঝড়-বৃষ্টি হবে, সচেতন থেকে পরিস্থিতি মোকাবিলা করতে হবে। বর্তমান প্রেক্ষাপটে বিবেচনা করে বিদ্যমান প্রকল্পগুলো পর্যালোচনা করা প্রয়োজন।

অপারেশন অ্যান্ড মেইনটেনেন্স নামক কোম্পানি করার প্রয়োজনীয়তা উল্লেখ করে বিদ্যুৎ প্রতিমন্ত্রী বলেন, যৌথ বিনিয়োগে এরূপ কোম্পানি হলে আমাদের সক্ষমতা অনেক বাড়তো।

এ সময় তিনি গ্রিড সাব স্টেশনগুলো নিয়মিত মেরামতের নির্দেশ দেন। এসময় বিদ্যুৎ বিতরণ কোম্পানিগুলোর ব্যবস্থাপনা পরিচালকদের নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ নিশ্চিত করতে প্রয়োজনীয় দিক নির্দেশনা দেন প্রতিমন্ত্রী।

একটি বিদ্যুৎ বিতরণ কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক জানান, এখন চাহিদা কম। উৎপাদনও ঠিক রয়েছে। কিন্তু এর মধ্যে লোডশেডিং হওয়াটা কাম্য নয়। সাধারণত বিতরণ ত্রুটির জন্যই এমন হচ্ছে জানিয়ে তিনি বলেন, মাঝে মধ্যে ঝড় বৃষ্টির কারণে কিছুটা সমস্যা হচ্ছে। কিন্তু আমরা চেষ্টা করছি দ্রুত সমাধান করার। তিনি বলেন, লকডাউন চলছে এরমধ্যে বিদ্যুৎকর্মীরা করোনার ভয়ও পাচ্ছেন। কিন্তু আমরা নির্দেশ দিয়েছি বিতরণ ত্রুটি দ্রুত সারিয়ে বিদ্যুৎ ব্যবস্থা সচল করতে হবে।

সভায় মহামারির সময়ে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ, চলমান প্রকল্পগুলো বাস্তবায়নের সমস্যা ও সম্ভাব্য সমাধান, বিভিন্ন সময়ে করা চুক্তিগুলো ও এর আওতা নিয়ে আলোচনা করা হয়।

ভার্চুয়াল এই সভায় উপস্থিত ছিলেন- বিদ্যুৎ সচিব ড. সুলতান আহমেদ, পিডিবির চেয়ারম্যান বেলায়েত হোসেন, আরইবির চেয়ারম্যান মেজর জেনারেল (অব.) মঈন উদ্দিন, পাওয়ার সেলের মহাপরিচালক মোহাম্মদ হোসাইন এবং দপ্তর ও কোম্পানিগুলোর ব্যবস্থাপনা পরিচালকরা।

About দৈনিক সময়ের কাগজ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Scroll To Top
error: Content is protected !!