Monday , September 21 2020
Breaking News
You are here: Home / পর্যটন / কক্সবাজার সৈকতে লাল কাঁকড়ার রাজত্ব
কক্সবাজার সৈকতে লাল কাঁকড়ার রাজত্ব

কক্সবাজার সৈকতে লাল কাঁকড়ার রাজত্ব

আব্বাস আলী। ঝিনাইদহ।

করোনা পরিস্থিতিতে পর্যটন নগরী কক্সবাজার পর্যটকশূন্য থাকায় বর্জ্য কমেছে ফলে প্রাণ ফিরেছে প্রকৃতি ও জীববৈচিত্র্যে। পর্যটন নির্ভর জীবনে কোভিড ১৯ মারাত্মক প্রভাব ফেললেও প্রকৃতির এ ভিন্ন সাজ নতুন করে ঘুরে দাঁড়াতে উৎসাহ পাচ্ছে অনেককেই।

পরিবেশবিদরা বলছেন, পরিস্থিতি স্বাভাবিক হলে পরিবেশ ও জীববৈচিত্র্য রক্ষায় সতর্ক থাকার বার্তা দিল করোনা মহামারি।

মানুষ নয়, কক্সবাজারে সৈকতের আধিপত্য এখন লাল কাঁকড়ার দখলে। অপরিকল্পিত নগরায়ন আর অনিয়ন্ত্রিত পর্যটনে দীর্ঘ সময় ধরে ধুকতে থাকা কক্সবাজার দু’মাসের লকডাউনে ফিরেছে ভিন্ন রূপ।

সৈকতের নানা সৌন্দর্যের পাশাপাশি জীববৈচিত্র্যও যেন নতুন করে প্রাণ পেয়েছে। ৮০ কিলোমিটার মেরিন ড্রাইভ সড়কের এমন সৌন্দর্যও এখন অন্যান্য যে কোনো সময়ের চেয়ে একেবারেই আলাদা।

সৈকতের বালিয়াড়িতে বাসা বাঁধছে ক্ষুদে কাঁকড়ার দল। বালুচরে বল বানিয়ে আলপনার কাজ করছে প্রকৃতি। করোনায় নিজেদের জীবনযাত্রায় মারাত্মক প্রভাব পড়লেও প্রকৃতির এ পরিবর্তনকে স্বাগত জানাচ্ছেন স্থানীয়রা।

পর্যটন ব্যবসায়ীরা বলছেন, বর্তমানে খুবই দুরবস্থা যাচ্ছে আমাদের। দ্রুত বর্তমান পরিস্থিতি কাটিয়ে উঠে সবকিছু স্বাভাবিক হবে বলে আশা করছি।

পরিবেশবিদরা বলছেন, করোনা থেকে শিক্ষা নিয়ে প্রকৃতির প্রতি আরও যত্নবান হতে হবে সবাইকে।

করোনার কারণে গত ১৮ মার্চ থেকে এখন পর্যন্ত বন্ধ রয়েছে কক্সবাজারে পর্যটক আগমন।তবে করোনা আমাদের অনেক বড় একটি ম্যাসেজ দিয়ে গেছে। আশা করি এ থেকে শিক্ষা নিয়ে ভবিষ্যতে সকলে যে যার জায়গা থেকে প্রকৃতিকে বাঁচানোর জন্য কাজ করবেন।

About দৈনিক সময়ের কাগজ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Scroll To Top
error: Content is protected !!