Wednesday , August 5 2020
Breaking News
You are here: Home / মতামত / নিজের উপর ভরসা রাখুন : খান মোহম্মদ মুরসালিন
নিজের উপর ভরসা রাখুন : খান মোহম্মদ মুরসালিন

নিজের উপর ভরসা রাখুন : খান মোহম্মদ মুরসালিন

করোনার সময়ে সবারই কম বেশী অর্থনৈতিক চাপ যাচ্ছে। ট্রানজেকশন চেইন পুরোপুরি ভেঙে গেছে। বহু মানুষ জাদুর শহর ছেড়ে গ্রামে ফিরে যাচ্ছে। কিন্তু কয়েক দশকের অভ্যস্ত জীবন গ্রামে গিয়ে কি মানিয়ে নিতে পারবে?

এই দুর্যোগে কোনোমতে বেঁচে থাকতে অনেকেই ছোট খাটো ব্যবসা শুরু করেছে। কেউ কেউ ভাবছে কি করা যায়।

এমন পরিস্থিতিতে আপনাদের প্রথমেই যেটা করা প্রয়োজন, সেটা হলো নিজের উপর ভরসা করা। অন্যকে বিশ্বাস করে পূজি না খাটানোই ভাল। আপনার যতটুকুই জ্ঞান আছে, সেটা নিয়েই এগিয়ে যান। অন্যকে বিশ্বাস করে পূজি খাটানোটা আত্মহত্যার শামিল হতে পারে। কারণ জাতি হিসেবে আমাদের বেঈমানী করার অভ্যাস আছে। তাছাড়া প্রত্যেকেই এখন অর্থনৈতিক চাপে রয়েছে। ফলে বেঁচে থাকার তাগিদে সততাটা ধরে না রাখার সম্ভাবনাই বেশি।

দ্বিতীয়ত যেটা করতে হবে, সেটা হলো আপনার পণ্য বা সেবার দামটা ক্রেতার সাধ্যের মধ্যে রাখতে হবে। কারণ আপনি যেমন টাকার অভাবে ব্যবসায় নামছেন, ঠিক তেমনি আপনার ক্রেতাও কিন্তু সেই একই সংকটে পড়ে বিকল্প কিছু ভাবছে।

ফলে যে বিষয়টা মাথায় রাখতে হবে, সেটা হলো আমরা সবাই কোনো না কোনো ভাবে কারো না কারো ক্রেতা। ফলে ক্রেতা হিসেবে আপনি যেমনটা আশা করছেন, ঠিক তেমনি করে আপনার ক্রেতাদের জন্য সেই দরজাটা খোলা রাইখেন।

কম বেচে বেশী লাভ করার চেয়ে, কম লাভে বেশী বেচার মধ্যে বরকত বেশী-এটাতো আমরা সবাই জানি তাইনা? আপনি যেমন অর্থনৈতিক ক্ষতির সম্মুখীন হয়েছেন, ঠিক তেমনি অন্য সবাইও হয়েছে।

ফলে ক্ষতি পুষিয়ে নিতে তাড়াহুড়া করবেন না। তাহলে দেখবেন, ব্যবসা দাঁড়াতে সময় লাগবে না। নিজে বাঁচুন এবং দশজনকে বাঁচানোর চেষ্টা করুন। দেখবেন নিয়তের গুণেই আল্লাহ সব মুশকিল আছান করে দিবেন ইনশাআল্লাহ…..

About দৈনিক সময়ের কাগজ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Scroll To Top
error: Content is protected !!