Monday , September 21 2020
Breaking News
You are here: Home / ধর্ম / পবিত্র কুরআন ও হাদিসের আলোকে তাহাজ্জুদ নামাজের গুরুত্ব ও ফজিলত
পবিত্র কুরআন ও হাদিসের আলোকে তাহাজ্জুদ নামাজের গুরুত্ব ও ফজিলত

পবিত্র কুরআন ও হাদিসের আলোকে তাহাজ্জুদ নামাজের গুরুত্ব ও ফজিলত

(১) আয়াতঃ যাহাদের পাঁজরসমূহ (পীঠ) শয্যা হইতে পৃথক রাখে ও রাতে ইবাদত আল্লাহর করে অর্থাৎ তাহাজ্জুদ নামাজ আদায় করে এবং আমার প্রদত্ত বস্তুসমূহ হইতে ব্যয় করে,তাহাদের জন্য অদৃশ্য জগতে চক্ষুর তৃপ্তিদায়ক কতসব বস্তর ব্যবস্থা করিয়া রাখা হইয়াছে। কোন মানুষ তাহা কল্পনাও করিতে পারে না।
(সুরা সাজদাহ,আয়াতঃ ১৬-১৭)

(২) অর্থঃ- আর স্মরণ করুন আপনার রবের নাম সকালে ও সন্ধ্যায়, এবং রাত্রির কিছু অংশে তাহার উদ্দেশ্যে সিজদা করুন, আর রাত্রির কিছু অংশে তাহার তাসবিহ পাঠ করুন।
(সুরা দাহর,আয়াতঃ (২৫-২৬)

(৩) হে বস্ত্রাবৃত (রাসুল), রাত্রি কালে নামাজে দন্ডারমান থাকুন,কিয়দংশ রাত্রি ব্যতীত, অর্থাৎ অর্ধেক রাত্রি অথবা অর্থেক হইতেও কিছু কম করুন,অথবা অর্ধাংশ হইতে কিছু বৃদ্ধি করুন আর (নামাজে) কোরআনকে খুব স্পষ্ট করিয়া
পাঠ করুন।
(সুরা মুযযামমিল,আয়াতঃ ( ১-৪)

(৪) হযরত আব্দুল্লাহ ইবনে সালাম (রাঃ) হইতে বর্ণিত। নবী করীম (সাঃ) এরশাদ করিয়াছেন,হে মানবগণ! সালামের ব্যাপক প্রচলন কর, অভাগীদের আহার করাও এবং রাতে মানবরা যখন ঘুমিয়ে থাকে, তখন তাহাজ্জুদের নামাজ আদায় কর। তবে নিশ্চিন্তে বেহেস্তে যাইবে। ( তিরমিযী)

(৫) রাসুল (সাঃ) এরশাদ করিয়াছেন, যখন রাত্রের এক তৃতীয়াংশ অবশিষ্ট থাকে তখন আমাদের রব দুনিয়ার আসমানে অবতরণ করেন এবং এরশাদ করেন, কে আছে, আমার নিকট দোয়া করিবে, আমি তাহার দোয়া কবুল করিব? কে আছে, যে আমার নিকট চাহিবে, তাহার নিকট দান করিব? কে আছে, যে আমার নিকট মাগফিরাত চাহিবে, আমি তাহাকে মাফ করিয়া দিব? (বুখারী শরীফ)

(৬) রাসুল (সাঃ) বলেন, আল্লাহ তা’য়ালা সেই স্বামীর প্রতি রহম করেছেন,যে নিজে রাতে উঠে তাহাজ্জুদ পড়ে এবং তার স্ত্রীকে জাগায়।যদি সে উঠতে অস্বীকার করে,তবে তার মুখমণ্ডলে পানি ছিটা দেয়। আল্লাহ তা’য়ালা সেই স্ত্রীর প্রতি রহম করেছেন, যে নিজে রাতে উঠে তাহাজ্জুদ পড়ে এবং তার স্বামীকে জাগায়, মূখে পানি ছিটায়। (আবু দাউদ,নাসায়ী)

জুবাইদা নাজনীন
এমএ, বি এড ( প্রাক্তন সিনিয়র শিক্ষিকা)
পেনসিলভেনিয়া,আমেরিকা

About দৈনিক সময়ের কাগজ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Scroll To Top
error: Content is protected !!