Monday , September 21 2020
Breaking News
You are here: Home / বিনোদন / ছোট পর্দায় ঈদ আয়োজন
ছোট পর্দায় ঈদ আয়োজন

ছোট পর্দায় ঈদ আয়োজন

ঢাকা অফিস :

দরজায় কড়া নাড়ছে কোরবানির ঈদ। যদিও করোনার কারণে ছোট পর্দার হিসাব-নিকাশ পাল্টে গেছে। প্রতিবছর এই উৎসবকে কেন্দ্র করে লাগামহীনভাবে বিভিন্ন নাটকের শূটিং হয় কিন্তু এবারের চিত্র ভিন্ন। আমাদের দেশে অনেকগুলো চ্যানেল। ঈদ উৎসবকে আরও রঙিন করে তুলতে চ্যানেলগুলো আয়োজন করে থাকে নাটক-টেলিফিল্ম ও বিশেষ অনুষ্ঠানমালার। বিশেষ এ আয়োজনে থাকে জনপ্রিয় শিল্পীরা। এ আয়োজনে ভিন্ন ভিন্ন গল্প ও একাধিক চরিত্রে অভিনয়ের জন্য তারকারা দাঁড়িয়ে থাকেন ক্যামেরার সামনে। উদ্দেশ্য একটাই, অভিনয়ের মাধ্যমে দর্শকদের ভালবাসা অর্জন। তেমনি কিছু ঈদের নাটক নিয়ে জমজমাট পাঠকদের জন্য এ আয়োজন।

‘রহস্যময়ী’ : অভিনেতা ওবিদ রেহান। অভিনয়ের পাশাপাশি দীর্ঘদিন ধরে নাটক নির্মাণ করছেন। সম্প্রতি ঈদের জন্য ‘রহস্যময়ী’ নামের একটি একক নাটক নির্মাণ করেছেন। আহমেদ শাহবুদ্দিনের রচনায় নাটকটিতে অভিনয় করেছেন আনিসুর রহমান মিলন, পড়শী রুমি, তারেক স্বপনসহ আরও অনেকে। পরিচালনার পাশাপাশি নাটকটিতে একটি চরিত্রে অভিনয়ও করেছেন ওবিদ রেহান। মধুমিতা চলচ্চিত্রর ব্যানারে নির্মিত নাটকটি প্রযোজনা করেছেন মাসুম পাটওয়ারী। ঈদ অনুষ্ঠানমালায় নাটকটি একটি বেসরকারী টিভিতে প্রচার হবে।

‘শূন্য ঠিকানায়’ : শোবিজের প্রিয়মুখ আনিসুর রহমান মিলন, অপর্ণা ঘোষ ও শ্যামল মওলা। সম্প্রতি জুটি হয়ে ‘শূন্য ঠিকানায়’ শিরোনামের একটি একক নাটকে অভিনয় করেছেন। সরকার মিডিয়া নিবেদিত নাটকটি রচনা ও পরিচালনা করেছেন লিটু করিম। এতে আরও অভিনয় করেছেন শিখা মৌ, আলভিকাসহ আরও অনেকে। ঈদে নাটকটি প্রচার হবার কথা রয়েছে।

‘ঘুন মিয়ার মেঘ’ : ঘুন খুব সাধারণ ঘরের অসহায় একটি ছেলে। পৃথিবীতে আপন বলতে শুধু তার মা। মা প্যারালাইজড। মায়ের মুখে খাবার তুলে দিতে সে স-মিলে কাজ করে। ঘুন স-মিলে কাজ করলেও তার গাছের প্রতি খুব মায়া। অভিনয়ে শতাব্দী ওয়াদুদ, মৌসুমী হামিদ, খায়রুল আলম, পাপিয়া জেসমিন, মিন্টু কর, আসাদ ডিউক, মনির জামান, সাঈদ, সুকান্ত অপি, শাহজাদা কবির শুভ প্রমুখ। ঈদের ষষ্ঠ দিন রাত ৭টা ৩০ মিনিটে শুধু মাছরাঙা টেলিভিশনে দেখা যাবে এটি।

‘জলে কুমিড় ডাঙ্গায় বাঘ’ : নির্মাতা রাশেদ বিপ্লব গল্পকার ফেরারী ফরহাদের গল্পে চ্যানেল আইয়ের ঈদ-উল-আজহার বিশেষ অনুষ্ঠান মালার জন্য নির্মাণ করেছেন বিশেষ টেলিমুভি ‘জলে কুমিড় ডাঙ্গায় বাঘ’। এতে বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন জাহিদ হাসান, ফারুক আহমেদ, স্বাধীন খশরু, সোহেল খান, ম ম মোরর্শেদ, আরমান পারভেজ মুরাদ, মুনিরা মিঠু, ঈশানা, পুতুল, লাবণী, নিশি খানসহ একঝাঁক তারকা শিল্পী। ঈদের দিন দুপুর ২:৩০ মিনিটে চানেল আইতে টেলিমুভিটি প্রচারিত হবে বলে জানান নির্মাতা রাশেদ বিপ্লব।

‘ভারপ্রাপ্ত স্বামী’ : দেশের এই সংকট সময়েও থেমে নেই মডেল ও অভিনেত্রী প্রিয়াঙ্কা জামান। করোনা মহামারীতে ঘরে বসে না থেকে একের পর এক নতুন নতুন কাজ করছেন। সম্প্রতি শেষ করেছেন আকাশ রঞ্জনের রচনা ও পরিচালনায় ঈদ-উল-আজহার জন্য নির্মিত হলো নাটক ‘ভারপ্রাপ্ত স্বামী’। নাটকটিতে অভিনয় করেছেন প্রিয়াঙ্কা জামান, সাব্বির আহমেদ ও আরফান আহমেদ। নাটকটি নাগরিক টেলিভিশনে ঈদের দিন প্রচারিত হবে বলে জানিয়েছেন প্রিয়াঙ্কা জামান।

‘স্মার্ট ব্রো’ : সম্প্রতি পুবাইলে হারুনের বাড়িতে দৃশ্য ধারণ হয়েছে একক নাটক ‘স্মার্ট ব্রো’। নাটকটি রচনা ও পরিচালনা করেছেন আকাশ রঞ্জন। এতে অভিনয় করেছেন মম মোর্শেদ, ত্রিনা, অবাক, তাশফা ও রতন।

নাটকের গল্পে দেখা যাবে, বিলকিসের সঙ্গে আশফাকের বিয়ে ঠিক হয়েছে। তবে বিয়ে নিয়ে বিলকিস চিন্তিত কারণ, আশফাক মানুষ হিসেবে কেমন ভাল কি-না। তখন বিলকিসের বোন তামান্না আশফাকের চরিত্র পরীক্ষার দায়িত্ব নেয়। গল্পে মোড় নেয়। ঘটতে থাকে নানা নাটকীয় ঘটনা। সেই ঘটনার রহস্য জানতে হলে দেখতে হবে নাটকটি। ঈদে কাব্য মাল্টি মিডিয়া ইউটিউব চ্যানেলে নাটকটি অবমুক্ত করা হবে।

‘বউ বাড়ি’ ও ‘জামাই সাহেব’ : চলচ্চিত্রের এক সময়ের দর্শকপ্রিয় ও ব্যস্ত নায়িকা নাহিদা আশরাফ আন্না। বর্তমানে অভিনয় থেকে দূরে আছেন। কিন্তু অভিনয় থেকে সরে দাঁড়ালেও পর্দার আড়াল থেকে তিনি কাজ করে যাচ্ছেন নিয়মিত। স্বামী সাগর সিদ্দিকীর সহযোগিতায় ও শ্বশুর সাদেক সিদ্দিকীর অনুপ্রেরণায় কোরবানি ঈদে আন্না নিয়ে আসছে তার নিজের প্রযোজনায় দুটি নাটক ‘বউ বাড়ি’ ও ‘জামাই সাহেব’। আন্নার প্রযোজনায় দুটি নাটক-ই পরিচালনা করেছেন সাদেক সিদ্দিকী। মির্জা রাকিবের কাহিনীতে ‘বউ বাড়ি’ নাটকটিতে অভিনয়ে রয়েছেন শহীদুল ইসলাম সেলিম, শাহনূর, সাব্বির, হাসান মাসুদ, মাইশা, হীরা, প্রিয়া, জর্জ প্রমুখ।

‘ছেড়ে যাব না, কথা দিলাম’ : আবিরের বয়স পঞ্চাশের কোঠায়। আবির চোখে দেখে না অন্ধ। এই ভদ্রলোক ছেলে ও ছেলের বৌয়ের সঙ্গে থাকেন। ছেলে ও ছেলের বৌ যথেষ্ট যতেœ রাখেন তাকে। আবির সাহেবের দিন যাপন একটি রুটিনেই সীমাবদ্ধ। নাটকটিতে বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন আনিসুর রহমান মিলন, এলিনা শাম্মী, আহমেদ সাজু, সামান্তা সিমুসহ আরও অনেকে। নাটকটি একটি বেসরকারী টিভিতে প্রচার হবে।

শোবিজের পরিচিত মুখ আনিসুর রহমান মিলন। ঈদের জন্য তিনটি নাটক নির্মাণ করেছেন। এজাজ মুন্না রচিত এটিএন বাংলার জন্য নির্মিত হয়েছে আংশিক লকডাউনের গল্প নিয়ে ‘মুনিরা মঞ্জিল’। তবে নাটকটির নাম পরিবর্তন হতে পারে। এতে অভিনয় করেছেন জাকিয়া বারী মম, আনিসুর রহমান মিলন, জয়রাজ, মুনিরা মিঠু, সামান্তা ও প্রীতি। মাসুম শাহরিয়ার রচিত বৈশাখী টিভির জন্য ‘গালিবার গোপ্পো’। এতে অভিনয় করেছেন শবনাম ফারিয়া, আনিসুর রহমান মিলন, মুনিরা মিঠু, লিটু করিম ও মিথিলা। এছাড়াও জাকির হোসেন উজ্জ্বল রচিত ‘দুই মজনু’ আরটিভির জন্য নির্মিত নাটকটিতে দেখা যাবে জাহিদ হাসান, আনিসুর রহমান মিলন ও ঊর্মিলা শ্রাবন্তী করকে। শামীম জামান ঈদের জন্য প্রায় ১৭টি নাটক নির্মাণ করেছেন। তারমধ্যে উল্লেখযোগ্য হচ্ছে সাত পর্বের ‘টাম কাড’। এ নাটকের মাধ্যমে দীর্ঘ দশ বছর পর আবারও ফ্রেমবন্দী হলেন- জনপ্রিয় তারকা চঞ্চল চৌধুরী, শামীম জামান, আ খ ম হাসান, শাহনাজ খুশি ও বৃন্দাবন দাস। মাঝে বিগত কয়েক বছর চলছিল তাদের অভিমান। সম্প্রতি খুশির ঈদ তাদের অভিমান ভেঙে দিল। সর্বশেষ দর্শকপ্রিয় ‘হাড়কিপ্টা’ নাটকে এক সঙ্গে দেখা গিয়েছিল তাদের। সম্প্রতি শুরু হয়েছে ঈদ ধারাবাহিক ‘টাম কাড’-এর শূটিং। এ ধারাবাহিকের মাধ্যমে তাদের অভিমান ভাঙাল। বৃন্দাবন দাসের লেখা ‘টাম কাড’ নাটকটি ঈদে এনটিভিতে প্রচার করা হবে।

দেশের এই সঙ্কট সময়েও থেমে নেই প্রযোজনা প্রতিষ্ঠান ক্রাউন এন্টারটেইনমেন্ট। ঈদের জন্য নির্মাণ করেছেন বেশকিছু নাটক। তার মধ্যে উল্লেখযোগ্য হলো- বৈশাখী টিভিতে আদিবাসী মিজানের পরিচালনায় ‘ব্রিটিশ বুদ্ধি’, দীপ্ত টিভিতে ‘ভেরিফিকেশন’ , ‘তিন দৈত্য’, ‘আছোড়’, ‘নো চিন্তা ডু ফুর্তি’, আরটিভিতে ‘ফরমাইশ ম্যান’, ‘কদম আলীর পাহারাদার’, বাংলাভিশনে সাত পর্বের বিশেষ ধারাবাহিক ‘চড়া তালুকদার’ও এনটিভিতে ‘মেষরাশি’।

About দৈনিক সময়ের কাগজ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Scroll To Top
error: Content is protected !!