Monday , September 21 2020
Breaking News
You are here: Home / কুষ্টিয়ার খবর / খোকসাতে ব্যাস্ত সময় পার করছেন পাট চাষীরা।
খোকসাতে ব্যাস্ত সময় পার করছেন পাট চাষীরা।

খোকসাতে ব্যাস্ত সময় পার করছেন পাট চাষীরা।

পুলক সরকারঃ
কুষ্টিয়ায় খোকসা উপজেলায় চলতি মৌসুমে পাট কাটা, জাগ দেওয়া, পাট ধোয়া ও পাট শুকনোর কাজে ব্যস্ত সময় পার করছেন কৃষকরা।

উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, এ বছর লক্ষ্যমাত্রার চেয়ে প্রায় ১ হাজার হেক্টর বেশি জমিতে পাটের চাষ হয়েছে। এবারে উপজেলায় পাট চাষে লক্ষ্যমাত্রা ছিল ৩ হাজার ৯ শত হেক্টর। আবাদ হয়েছে ৪ হাজার ৩ শত ১২ হেক্টর জমিতে।

এবারে খোকসা উপজেলায় তোঁশা, জে আর ২৪৯০ জাতের পাট আবাদ হয়েছে বেশি। পাশাপাশি দেশি ও৯৮, ও৯৭ জাতের পাটের আবাদও করা হয়েছে।

মঙ্গলবার সরেজমিনে উপজেলার বিভিন্ন গ্রাম ঘুরে দেখা যায়, শ্রাবনের ঝরা বৃষ্টির পানিতে এসব পাট পচিয়ে আগে ভাগে ঘরে তুলতে চায় কৃষকরা। এজন্য পাট কেটে জাগ দিতে,পাট থেকে আঁশ পরিস্কার করতে আবার কেউবা পাট শুকনোর ব্যস্ত সময় পার করছেন খোকসার হাজারো কৃষক।

তবে উৎপাদন খরচের সঙ্গে বাজার মূল্যের অসমতার কারণে শঙ্কায় রয়েছেন এসব কৃষকরা। গত দুই বছর আগেও সোনালি আঁশের ফলন ও দাম দুটোই ছিল কাঙ্খিত। পাটের সুদিন ফিরলো বলে আশায় বুক বেঁধেছিল চাষীরা। তবে গত বছর বাজারে দাম ভাল থাকায় সোনালি আঁশ নিয়ে এবারও স্বপ্ন দেখছেন চাষীরা।

কয়েকটি গ্রামের পাটচাষীদের সাথে কথা বলে জানা যায়, আষাঢ়ে বৃষ্টির দেখা না পেলেও শ্রাবনে বৃষ্টি পেয়ে পাট জাগ দিতে সুবিধা হচ্ছে। সবাই এখন পাট কেটে জাগ দেওয়ার জন্য খালে-বিলে জমা হচ্ছে। তাই তাড়াতাড়ি করে পাট কাটা শুরু করেছেন।

কৃষকরা আরও জানায়, পাট কেটে এই জমিতেই আমন ধান রোপণ করা হবে। বাজারে পাটের দাম ভালো হলে এ বছর একটু লাভের মুখ দেখবেন এসব কৃষকরা।

কথা হলো উপজেলা কৃষি অফিসার সবুজ কুমার সাহা’র সাথে তিনি বলেন, বড় ধরনের কোন প্রাকৃতিক বিপর্যয় না হলে লাভবান হবে খোকসার পাট চাষীরা । পাটের ফলন ভালো হবে বলে মনে করছেন তিনি। বাজার ভালো থাকলে আগামীতে আবারো বেশি আবাদ হবে বলে মনে করছেন উপজেলার এই সুযোগ্য কৃষি কর্মকর্তা ।

তিনি আরও বলেন , এ বছর পাটের রোগবালাই ও পোকা মাকড়ের আক্রমণ হয়েছে কম। এবার পাটের ফলন ভালো হবে বলে মনে করছেন তিনি। বাজার ভালো থাকলে আগামীতে আবারো বেশি আবাদ হবে।

About দৈনিক সময়ের কাগজ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Scroll To Top
error: Content is protected !!