Tuesday , September 29 2020
Breaking News
You are here: Home / বিদেশ / গ্রিসের অভিবাসী ক্যাম্প আগুনে পুড়ে ছাই
গ্রিসের অভিবাসী ক্যাম্প আগুনে পুড়ে ছাই

গ্রিসের অভিবাসী ক্যাম্প আগুনে পুড়ে ছাই

আন্তর্জাতিক ডেস্কঃ
গ্রিসের লেবস দ্বীপে করোনাভাইরাসের কারণে লকডাউন থাকা একটি অভিবাসী ক্যাম্পে মঙ্গলবার (৮ সেপ্টেম্বর) ভয়াবহ আগুন লাগে। ক্যাম্পে ১২ হাজারের বেশি অভিবাসী থাকলেও কারও হতাহতের খবর পাওয়া যায়নি। অভিবাসীদের নিরাপদে সরিয়ে নেওয়া হয়েছে। এক প্রতিবেদনে এই খবর দিয়েছে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স।

ফায়ার ব্রিগেড কর্মকর্তারা জানান, মঙ্গলবার মধ্যরাতে হাজার হাজার মানুষের বসতি মোরিয়া ক্যাম্পে আগুন ছড়িয়ে পড়ে। বুধবার সকালের দিকে কন্টেইনার ও তাঁবুর ভস্মে ভরে যায় মোরিয়ার বেশিরভাগ স্থান। কিছু লোককে ধ্বংসস্তূপ থেকে তাদের ব্যক্তিগত জিনিসপত্র নিয়ে যেতে দেখা গেছে।

কী কারণে এই অগ্নিকাণ্ড হলো তা এখনও স্পষ্ট নয়। অভিবাসী মন্ত্রণালয়ের কর্মকর্তা মানোস লোগোথেতিস রাষ্ট্রীয় বার্তা সংস্থা অ্যাথেন্সকে বলেছেন, সম্ভবত ‘মোরিয়ার পুরোটই ধ্বংস হয়ে গেছে।’ বুধবার সকালে মন্ত্রিপরিষদের সবার সঙ্গে জরুরি বৈঠক ডেকেছেন প্রধানমন্ত্রী কাইরিয়াকোস মিতসোতাকিস।

জানা গেছে, গত ২ সেপ্টেম্বর একজনের করোনাভাইরাস শনাক্ত হলে দুই সপ্তাহের জন্য লকডাউন ঘোষণা করা হয় ক্যাম্পে। তারপর থেকে আরও ৩৪ জনের করোনা পজিটিভ হয়। প্রত্যেকে কোয়ারেন্টাইনে ছিলেন। গ্রিক বার্তা সংস্থা এএনএ বলছে, করোনায় পরিবার নিয়ে ৩৫ জন অভিবাসী আইসোলেশনে যেতে অস্বীকৃতি জানানোর পর আগুন লাগলো। সন্দেহ করা হচ্ছে, করোনার বিধিনিষেধের বিরুদ্ধে প্রতিবাদ করা অভিবাসীরা এই আগুন জ্বালিয়েছে।

প্রাথমিক রিপোর্টে জানা গেছে, শুরুতে ক্যাম্পের বিভিন্ন স্থানে আগুন লাগে। এরপর তা ব্যাপক আকারে ছড়িয়ে পড়ে। ২৫ জন দমকলকর্মী ১০টি ইঞ্জিন নিয়ে পুলিশ বাহিনীর সহায়তায় আগুন নেভানোর চেষ্টা করেন। এসময় অভিবাসীদের তল্পিতল্পা হাতে ক্যাম্প ছাড়তে দেখেছেন কয়েকজন প্রত্যক্ষদর্শী। অবশ্য বন্দর শহর মিতিলেন্তের দিকে যাওয়া প্রত্যেককে আটকে দিয়েছে পুলিশ। কাছাকাছি শহরগুলোতেও তাদের ঢুকতে বাধা দেয়। তাই রাস্তায় দিন পার করছে অভিবাসীরা।

আরগাইরিস সিভরিস ওপেন টিভিকে বলেন, ‘পরিস্থিতি ছিল নিয়ন্ত্রণের বাইরে।’ ক্যাম্পের আলাদা কয়েকটি অংশে আটক হওয়া প্রায় দুইশ জনকে পুলিশ ছেড়ে দিতে বাধ্য হয়, যাদের দেশে ফেরত পাঠানোর ব্যবস্থা করা হচ্ছিল।

About দৈনিক সময়ের কাগজ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Scroll To Top
error: Content is protected !!