Friday , October 23 2020
Breaking News
You are here: Home / ক্যাম্পাস / ধর্ষকদের বিচারের দাবিতে জাবিতে মানববন্ধন
ধর্ষকদের বিচারের দাবিতে জাবিতে মানববন্ধন

ধর্ষকদের বিচারের দাবিতে জাবিতে মানববন্ধন

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি): সারাদেশে ধর্ষণ, খুন ও নারী নির্যাতনের প্রতিবাদে এবং ধর্ষকদের বিচারের দাবিতে মানববন্ধন করেছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। বুধবার (৭ অক্টোবর) বেলা ১২টায় বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনার চত্বরে মানববন্ধন করেন তারা।

মানববন্ধন শেষে একটি মৌন মিছিল করেন শিক্ষার্থীরা। মিছিলটি বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটক সংলগ্ন ঢাকা-আরিচা মহাসড়কে গিয়ে এক সমাবেশের মাধ্যমে শেষ হয়।

সমাবেশে বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব ইনফরমেশন টেকনোলজির অধ্যাপক ফজলুল করিম পাটোয়ারী বলেন, বিবেকের তাড়নায় আমি আজ এ প্রতিবাদ সমাবেশে আসতে বাধ্য হয়েছি। কারণ আমার ঘরেও নারী সদস্য রয়েছে। আজ এ ধর্ষণের প্রতিবাদ না করলে এ নরপিশাচগুলো একেকটি বাড়িকে লক্ষ্য করবে। তখন আর বিচার চেয়ে কোনো লাভ হবে না।

রাষ্ট্রের বিচার ব্যবস্থাকে আরও শক্তিশালী করতে হবে, অন্যথায় নারীদের নিরাপত্তা নিশ্চিত করা সম্ভব হবে না বলেও জানান তিনি।

তিনি আরও বলেন, গ্রামগুলোতে টাকা না দিলে আজকাল বিচার পাওয়া যায় না। দরিদ্র মানুষগুলো আজ টাকা না দিতে পেরে ধর্ষণের মত ঘৃণিত এ ধরনের অত্যাচার সহ্য করতে বাধ্য হচ্ছে। যার ফলস্বরুপ ধর্ষণ ও বিচারহীনতার রাজনীতি সমাজে প্রতিষ্ঠিত রূপ লাভ করেছে। আমরা এই অবস্থা থেকে উত্তরণের পথ খুঁজতে চাই।

এসময় পাঁচ দফা দাবি উত্থাপন করেন শিক্ষার্থীরা। এরমধ্যে ধর্ষকের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ডের বিধান করার পাশাপাশি নারী-পুরুষ উভয়প্রকার ‘ধর্ষণ’কে ধর্ষণ হিসেবে স্বীকার করা, সরকারি আমলা, কর্মকর্তা দ্বারা যদি ধর্ষণ হয় তাহলে তাকে বহিষ্কার করা এবং তার পরিবারের জন্য বরাদ্দকৃত সকল সরকারি সুবিধা বাতিল করাসহ ধর্ষণের মামলার বিচারিক কার্যক্রম ৩০ দিনের মধ্যে শুরু করার দাবি জানান তারা।

About দৈনিক সময়ের কাগজ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Scroll To Top
error: Content is protected !!