Tuesday , October 20 2020
Breaking News
You are here: Home / বিদেশ / উন্নয়নশীল দেশে ১২ বিলিয়ন ডলার অর্থায়ন বিশ্বব্যাংকের
উন্নয়নশীল দেশে ১২ বিলিয়ন ডলার অর্থায়ন বিশ্বব্যাংকের

উন্নয়নশীল দেশে ১২ বিলিয়ন ডলার অর্থায়ন বিশ্বব্যাংকের

আন্তর্জাতিক ডেস্কঃ
করোনা ভাইরাস ভ্যাকসিন কেনা ও বিতরণ, শনাক্তকরণ পরীক্ষা এবং এ সংক্রান্ত চিকিৎসাসেবায় সহায়তার জন্য উন্নয়নশীল দেশগুলোকে ১২ বিলিয়ন ডলার অর্থায়ন করেছে বিশ্বব্যাংক। সংস্থাটি বিবৃতিতে বলেছে, এই অর্থায়নের লক্ষ্য ‘বিশ্বের এক বিলিয়ন মানুষকে ভ্যাকসিন দেওয়ার জন্য সহায়তা করা’।

মঙ্গলবার (১৩ অক্টোবর) বিশ্বব্যাংক বলেছে, করোনা ভাইরাস ভ্যাকসিন, পরীক্ষা এবং চিকিৎসাসেবা সহায়তা দিতে বিশ্বের উন্নয়নশীলগুলোকে ১২ বিলিয়ন ডলারের অর্থায়ন অনুমোদন দেওয়া হয়েছে।

বিশ্বব্যাংকের এই অর্থ ২০২১ সালের জুন মেয়াদে নেওয়া ১৬০ বিলিয়ন ডলারের ওয়ার্ল্ড ব্যাংক গ্রুপ (ডাব্লিউবিজি) প্যাকেজের অংশ। উন্নয়নশীল দেশগুলোকে নোবেল করোনা ভাইরাস মহামারি মোকাবিলায় সহায়তা করার এ প্যাকেজ ঘোষণা করেছিল সংস্থাটি।

এনডিটিভি জানিয়েছে, বিশ্বব্যাংক বিবৃতিতে বলেছে, এই অর্থায়ন প্যাকেজ ফার্মাসিউটিক্যাল ইন্ডাস্ট্রি এবং গবেষণাকে ইঙ্গিত করে উন্নয়নশীল দেশগুলোর নাগরিকদেরও নিরাপদ এবং কার্যকর ভ্যাকসিন পাওয়ার প্রয়োজন আছে।

শুধু তা-ই নয়, এই প্যাকেজ প্রয়োজনীয় অর্থায়ন এবং প্রযুক্তিগত সহায়তাও করবে। যেন উন্নয়নশীল দেশগুলো যথাযথভাবে তাদের নাগরিকদের ভ্যাকসিন সুবিধা দিতে পারে।

বিশ্বব্যাংক প্রেসিডেন্ট ডেভিড মালপাস বিবৃতিতে বলেছেন, নিরাপদ ও কার্যকর ভ্যাকসিন পাওয়া এবং শক্তিশালী ডেলিভারি সিস্টেম মহামারিটির গতিপথ পরিবর্তন এবং বিপর্যয়কর অর্থনৈতিক পরিস্থিতি ও আর্থিক ক্ষতিগ্রস্ত দেশগুলোর স্থিতিশীল অবস্থা পুনরুদ্ধারের দিকে এগিয়ে নেওয়ার মূল চালিকা শক্তি।

এছাড়া এই অর্থায়ন দেশগুলোকে কোভিড-১৯ টেস্ট সুবিধা এবং যথাযথ ট্রিটমেন্ট ও ভ্যাকসিন প্রয়োগ ক্ষমতা বাড়িয়ে তুলতে সহায়তা করবে বলেও জানিয়েছেন বিশ্বব্যাংক প্রেসিডেন্ট।

About দৈনিক সময়ের কাগজ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Scroll To Top
error: Content is protected !!