Tuesday , October 20 2020
Breaking News
You are here: Home / কুষ্টিয়ার খবর / দৌলতপুরে কৃষিতে ক্ষতি, পণ্যের বাড়তি দামে পুষিয়ে নিচ্ছে কৃষক
দৌলতপুরে কৃষিতে ক্ষতি, পণ্যের বাড়তি দামে পুষিয়ে নিচ্ছে কৃষক

দৌলতপুরে কৃষিতে ক্ষতি, পণ্যের বাড়তি দামে পুষিয়ে নিচ্ছে কৃষক

কুষ্টিয়া অফিস:
বাজারে পণ্যের দাম আর ফসল ক্ষেতে ক্ষতিগ্রস্থ ফসল। তবে বিভিন্ন পণ্যের বাড়তি দামে পুষিয়ে যাচ্ছে কৃষকের। ৩০ হাজার হেক্টরের বেশি আবাদি জমি কুষ্টিয়ার দৌলতপুরে। যেখানে সবজি চাষাবাদ হয় দেড় হাজার হেক্টরের মতো জমিতে। ২ হাজার হেক্টর মরিচ আর ২ হাজার হেক্টর পেঁয়াজ। চলতি মৌসুমে চাষ হওয়া সবজির মধ্যে এই উপজেলায় বেগুন, পটল, লাউ, মিষ্টি কুমড়া, পেঁপে, কলা, ফুল কপি, বাঁধাকপি অন্যতম।

সবেমাত্র কার্তিকের শুরু, শীতকালীন উৎপাদন শুরু হতে আরও অন্তত দু’মাস। এর আগে কৃষকের ফসল ক্ষেতের বিস্তৃত এলাকায় আনুমানিক অন্তত হাজারের ঘরে হেক্টর জমি বৃষ্টি ও বন্যার জলাবদ্ধতায় রয়েছে। যদিও কৃষি অফিসের তথ্যে জলাবদ্ধতায় আছে মাত্র কয়েকশো হেক্টর আবাদি জমি।

নতুন করে ভারি বৃষ্টি না হলে শিগগিরই জলাবদ্ধতা নিরসন হবে, চাষাবাদ শুরু করার উপযুক্ত হবে বলে জানান উপজেলা কৃষি কর্মকর্তা একেএম কামরুজ্জামান। তিনি বলেন, বাজারে ইতোমধ্যে সবজিসহ পেঁয়াজ, কাঁচামরিচের দাম বৃদ্ধি পেয়েছে। শীতকালীন সবজি পর্যাপ্ত ভাবে উৎপাদন শুরু হলেই এই ক্রাইসিস দূর হতে পারে।

এদিকে, সবজিসহ নিত্যদিনের খাদ্যাভ্যাসে প্রয়োজনীয় অধিকাংশ পণ্যের দর বৃদ্ধিতে হিমশিম খাচ্ছেন নিম্ন ও মধ্যবিত্তরা। তবে অতিবৃষ্টিতে অনেক ফসলের উৎপাদন কম হলেও পণ্যের বাড়তি দাম প্রান্তিক কৃষকদের পুষিয়ে দিচ্ছে বলে জানান দৌলতপুরের বিভিন্ন অঞ্চলের বেশ কয়েকজন কৃষক। বাজারে মধ্যস্বত্বভোগীর দৌরাত্ম বরাবরের মতো থাকলেও কৃষি পণ্যের দাম আকস্মিক বৃদ্ধিতে আবহাওয়াকে দায়ি করছেন সংশ্লিষ্ট অনেকেই।

স্থানীয় ক্রেতাদের ধারণা খুব সহজেই কমবে না সবজি, কাঁচামরিচ, পেঁয়াজের দাম। তারা বলছেন, এবছর সবজি উৎপাদনের হার ব্যাপক আকারে কমেছে।

About দৈনিক সময়ের কাগজ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Scroll To Top
error: Content is protected !!