Tuesday , April 16 2024
You are here: Home / খুলনা ও বরিশাল / চলে গেলেন ভাষা সৈনিক দাদু ভাই
চলে গেলেন ভাষা সৈনিক দাদু ভাই

চলে গেলেন ভাষা সৈনিক দাদু ভাই

স্টাফ করেসপন্ডেন্টঃ

না ফেরার দেশে চলে গেলেন বর্ষীয়ান রাজনীতিবিদ, সাবেক সংসদ সদস‌্য, বায়ান্নর ভাষা আন্দোলনের সৈনিক, বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টামণ্ডলীর সদস্য ও খুলনা মহাগর বিএন‌পির প্রতিষ্ঠাকালীন সভাপ‌তি এম নূরুল ইসলাম দাদু ভাই। (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।

ব‌ুধবার (২১ অক্টোবর) সকাল ৮টার দিকে খুলনার সিটি মেডিকেল কলেজ হাসপাতালে বার্ধক্যজনিত কারণে চিকিৎসাধীন অবস্থায় তি‌নি ইন্তেকাল করেন। মৃত‌্যুকালে তার বয়স হয়ে‌ছিলো ৮৬ বছর। মৃত্যুকালে দাদু ভাই ৩ ছেলে ও এক মেয়েসহ অসংখ্য, আত্মীয়-স্বজন ও গুণগ্রাহী রেখে গেছেন।

মহানগর বিএন‌পির সভাপ‌তি নজরুল ইসলাম মঞ্জু তার মৃত‌্যুর সত‌্যতা নি‌শ্চিত করেছেন।

ভাষাসংগ্রামী এম নূরুল ইসলাম (‌দাদু ভাই) ১৯৩৪ সালের ২ মে খুলনা মহানগরীর ২০ বাবুখান রোড এলাকায় সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তার বাবা মরহুম ডা. খাদেম আহমেদ এবং মা আসিয়া খাতুন। তিনি উচ্চ মাধ্যমিক স্কুল সার্টিফিকেট পাস করার পর ছাত্রজীবনে নিখিল বাংলা মুসলিম ছাত্রলীগের খুলনা শাখার সাধারণ সম্পাদক, ১৯৫২ সালে হক-ভাসানী-সোহরাওয়ার্দীর যুক্ত ফ্রন্টে, ১৯৫৭ সালে ন্যাপের খুলনা শাখার প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক, ১৯৬২ সালে খুলনার জাহানাবাদ ইউনিয়নের চেয়ারম্যান, ১৯৬৮-৬৯’র ঐতিহাসিক গণঅভ্যুত্থানে নেতৃত্ব দান, ১৯৭১’র মহান মুক্তিযদ্ধে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন, ১৯৭২ সালে ন্যাপের খুলনা মহানগর শাখার সভাপতি ও কেন্দ্রীয় সদস্য, ১৯৭৮ সালে প্রয়াত রাষ্ট্রপতি জিয়াউর রহমানের জাতীয়তাবাদী যুক্তফ্রন্টে যোগদান, ১৯৭৯ সালে খুলনা মহানগর বিএনপির প্রতিষ্ঠাতা সভাপতি এবং কেন্দ্রীয় কমিটির সদস্য, ২০০১ সালে খুলনা-৪ আসন (রূপসা-তেরখাদা-দিঘলিয়া) থেকে সংসদ সদস্য নির্বাচিত হন। সর্বশেষ তিনি বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার উপদেষ্টা পরিষদের সদস্য হিসেবে দায়িত্ব পালন করছেন। তিনি দলমত নির্বিশেষ সবার কাছে ‘দাদু ভাই’ নামে পরিচিত।

About দৈনিক সময়ের কাগজ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Scroll To Top
error: Content is protected !!