Sunday, November 19, 2017
সংবাদ শিরোনাম
You are here: Home / খেলাধুলা

Category Archives: খেলাধুলা

Feed Subscription

বাংলাদেশ ভয়ংকর দল, বলছেন কোহলি

আরেকটা আইসিসি টুর্নামেন্ট, আরেকটা বাংলাদেশ-ভারত লড়াই। রোমাঞ্চ, উত্তেজনার পারদ স্বাভাবিকভাবে এখন ঊর্ধ্বমুখী। এই রোমাঞ্চ, এই উত্তেজনা নিশ্চয়ই স্পর্শ করছে দুই দলকেই। কাল এজবাস্টনে চ্যাম্পিয়নস ট্রফির সেমিফাইনালের আগে ভারত অধিনায়ক বাংলাদেশকে দেখছেন সমীহের চোখে। না, শুধু ক্রিকেটীয় সৌজন্য মেনে নয়; সাম্প্রতিক পরিসংখ্যান দেখেই বিরাট কোহলি বলছেন, বাংলাদেশ নিজেদের দিনে ভয়ংকর দল। একটা সময় দুই দলের শক্তিমত্তার বিস্তর ব্যবধান থাকলেও এখন সেটা স্পষ্টই কমেছে। বিশেষ করে ওয়ানডেতে ভারতকে যে বাংলাদেশ হারাতে পারে, সেটির উজ্জ্বল উদাহরণ তো ২০১৫ সালের জুনে দেখা গেছে। দেশের মাঠে তিন ম্যাচের ওয়ানডে সিরিজটা মাশরাফিরা জিতেছিলেন ২-১ ব্যবধানে। শুধু ভারত কেন, বাংলাদেশ গত দুই বছরে দেশে, বিদেশে—দুই জায়গায় অনেক ... Read More »

না খেলেও যেভাবে ফাইনালে যেতে পারে ভারত-ইংল্যান্ড

চ্যাম্পিয়নস ট্রফিতে এবার বৃষ্টি বাগড়া নিয়মিত ঘটনা। ছবি: রয়টার্সএবার চ্যাম্পিয়নস ট্রফিতে নিত্য ঘটনা হয়ে দাঁড়িয়েছে বৃষ্টির উপদ্রব। বৃষ্টি বাগড়ায় ফল আসেনি দুটি ম্যাচে। বৃষ্টি আইনে নিষ্পত্তি হয়েছে তিনটি ম্যাচ। টুর্নামেন্টের অন্যতম ফেবারিট অস্ট্রেলিয়া বলতেই পারে, গ্রুপ পর্ব থেকে আমাদের বিদায় করে দিয়েছে বৃষ্টি! আবার এ-ও সত্যি, বৃষ্টির কারণে হারতে হারতে এক ম্যাচে বেঁচেও গিয়েছিল তারা। স্বাভাবিকভাবে প্রশ্নটা আসছে, সেমিফাইনালে বৃষ্টির কারণে ম্যাচ ভেসে গেলে কী হবে। গ্রুপ পর্ব ছিল বলে নাহয় পয়েন্ট ভাগাভাগির সুযোগ ছিল। সেমিফাইনাল তো নকআউট পর্ব। পয়েন্ট ভাগাভাগির সুযোগ নেই। সেমিফাইনাল যদি বৃষ্টিতে ভেসে যায়, তখন কী হবে? প্রশ্নটা আসছে এ কারণে, ফাইনাল বাদে চ্যাম্পিয়নস ট্রফির কোনো ... Read More »

‘সেমিতে আত্মবিশ্বাসী থাকবে বাংলাদেশ’

প্রথমবারের মতো আইসিসির কোনো প্রতিযোগিতার সেমিফাইনালে খেলবে বাংলাদেশ। অনন্য এই উপলক্ষের মঞ্চে বাংলাদেশ নির্ভার খেলবে বলেই মনে করেন জাতীয় ক্রিকেট দলের সাবেক অধিনায়ক হাবিবুল বাশার। হালে জাতীয় ক্রিকেট দলের অন্যতম নির্বাচক হাবিবুলের মতে, এই ম্যাচে বাংলাদেশ মাঠে নামবে আত্মবিশ্বাসী হয়েই। এবারের চ্যাম্পিয়নস ট্রফিকে ২০১৯ সালে ইংল্যান্ডে অনুষ্ঠেয় ওয়ানডে বিশ্বকাপের পোশাকি মহড়াও মনে করেন হাবিবুল। (বিস্তারিত দেখুন ভিডিওতে) Read More »

কার্ডিফে আরেক রূপকথার জন্ম দিল বাংলাদেশ!

কার্ডিফের সোফিয়া গার্ডেন বাংলাদেশকে এবারও শূন্য হাতে ফেরায়নি। অস্ট্রেলিয়া-বধের ১১ বছর পর তাদের প্রতিবেশী নিউজিল্যান্ডকে ৫ উইকেটে হারিয়ে একই গৌরবগাথা লিখল বাংলাদেশ। এই জয়ে চ্যাম্পিয়নস ট্রফিতে শেষ চারে পা রাখার সম্ভাবনাটাও বাঁচিয়ে রাখল বাংলাদেশ। ৫ উইকেটের জয় আসলে কিছুই বলছে না। বাংলাদেশের ৪ উইকেট যে পড়ে গিয়েছিল মাত্র ৩৩ রানে। সেখান থেকেই সাকিব-মাহমুদউল্লাহর ২২৪ রানের কী এক অবিশ্বাস্য জুটি! সাকিব ১১৪ রান করে জয় থেকে ৯ রান দূরে বাংলাদেশকে রেখে আউট হন। তবে মাহমুদউল্লাহ অপরাজিত সেঞ্চুরি(১০২*) করেই ফিরেছেন। অথচ নিউজিল্যান্ডের দেওয়া ২৬৬ রানের লক্ষ্যে খেলতে নেমে বাংলাদেশের শুরুটা কী ভীতিকরই না হয়েছে! ১২ রানে তারা হারিয়েছে ৩ উইকেট। চোখের পলকে ... Read More »

বিশ্বসেরা ব্যাটসম্যানদের নেতৃত্ব দিচ্ছেন তামিম

এই মুহূর্তে বিশ্বের তারকা ব্যাটসম্যান কারা? যদি কাউকে এই প্রশ্নটা করা হয়, তাহলে তিনি কোনো কিছু না ভেবেই বলে দেবেন বিরাট কোহলি, রোহিত শর্মা, এবি ডি ভিলিয়ার্স, হাশিম আমলা, ডেভিড মিলার, ডেভিড ওয়ার্নার, স্টিভেন স্মিথ, জো রুট, ইয়ান মরগান, বাবর আজম, কেন উইলিয়ামসনের নাম। যদি উত্তরদাতা বাংলাদেশি কেউ হন, তবেই কেউ হয়তো বা তামিম ইকবালের নাম নেবেন। আর তা না হলে ওই উত্তরগুলোই প্রত্যাশিত। তবে অনেকের মাথায় না থাকা তামিম এখন চ্যাম্পিয়নস ট্রফির ব্যাটসম্যানদের নেতৃত্ব দিচ্ছেন। গত ১ জুন বাংলাদেশ ও ইংল্যান্ডের মধ্যকার ম্যাচ দিয়েই মাঠে গড়ায় চ্যাম্পিয়নস ট্রফি। ওই দিন স্বাগতিকদের কাছে বাংলাদেশ ৮ উইকেটে হেরে গেলে ১২৮ রানের দুর্দান্ত এক ... Read More »

মেসিকে টপকে রোনালদোই সেরা

ম্যাচের আগেই জানা ছিল রোনালদোকে কী করতে হবে। লিওনেল মেসির পাশে বসতে হলে এক গোল করতে হবে। ছাড়াতে হলে দুই গোল। বড় উপলক্ষে জ্বলে ওঠা যাঁর অভ্যাস, সেই রোনালদো এমন উপলক্ষে তো চুপ থাকতে পারেন না! ঠিকই দুই গোল করে টপকে গেলেন মেসিকে। আরও একবার চ্যাম্পিয়নস লিগের সর্বোচ্চ গোলদাতা রোনালদো। অথচ কোয়ার্টার ফাইনালের আগেও এটা অসম্ভব মনে হচ্ছিল। একদিকে মেসির ১১ গোল হয়ে গেছে। আর রোনালদোর গোলসংখ্যা ২! অনেক দিন পর চ্যাম্পিয়নস লিগের গোল্ডেন বুট মেসি পাচ্ছেন বলেই মনে হচ্ছিল। কিন্তু কোয়ার্টার ফাইনালে বায়ার্নের বিপক্ষে ৫ গোল ও সেমি ফাইনালে অ্যাটলেটিকো মাদ্রিদের বিপক্ষে হ্যাটট্রিক করে হঠাৎই খেলা জমিয়ে দিলেন রোনালদো। ... Read More »

ভারতের কাছে হার বেশি পাত্তা দিচ্ছেন না হাথুরু

ভারতের বিপক্ষে প্রস্তুতি ম্যাচের ব্যাটিং-ব্যর্থতা খুব বড় করে দেখতে চান না বাংলাদেশের কোচ চন্ডিকা হাথুরুসিংহে। এটিকে নেহাতই এক ‘প্রস্তুতি ম্যাচে’র বাইরে কিছু ভাবতে রাজি নন এই লঙ্কান কোচ। ভারতের ৩২৪ রানের জবাবে ৮৪ রানে অলআউট হয়ে যাওয়াটাও চ্যাম্পিয়নস ট্রফির আগে খুব বড় কিছু মনে হচ্ছে না তাঁর।হাথুরু অবশ্য স্বীকার করেছেন, ‘অবশ্যই এটা আত্মবিশ্বাসে আঘাত করবে, তবে সেটা খুব বেশি নয়।’ হাথুরুসিংহে এখন ইংল্যান্ডের বিপক্ষে ম্যাচটি নিয়েই ভাবছেন, ‘ইংল্যান্ডের বিপক্ষে ম্যাচটি আমাদের জন্য খুব গুরুত্বপূর্ণ। চ্যাম্পিয়নস ট্রফির প্রথম ম্যাচ, বিরাট বড় এক লড়াই।’ ভারতের বিপক্ষে ম্যাচটি বাদ দিলে বাংলাদেশের কোচের আত্মবিশ্বাসের জায়গা আয়ারল্যান্ডের ত্রিদেশীয় সিরিজ। আর সে প্রতিযোগিতায় নিউজিল্যান্ডের বিপক্ষে জয়ই, ... Read More »

২২ রানে নেই বাংলাদেশের ৬ উইকেট!

  সাব্বির বোল্ড: ভারতীয় পেসে কাঁপছে বাংলাদেশ! ছবি: আইসিসিযাওয়া-আসার মিছিল! একের পর এক ব্যাটসম্যান নামছেন। কে নামল ব্যাট হাতে, দর্শক ঠিকমতো বুঝে ওঠার আগেই সেই ব্যাটসম্যানের সাজঘরে ফেরা! এই চলছে বাংলাদেশের ইনিংসে। ভারতের ৩২৪ রানের জবাবে ২৫ রানে বাংলাদেশের ৬ উইকেট নেই। ২১ রানে ২ উইকেট তুলে নিয়ে শুরুতে ভারতকে ভালোই চেপে রেখেছিল বাংলাদেশ। বাংলাদেশের শুরুটাও হলো প্রায় একই রকম। ১১ রানে ২ উইকেট নেই। ভারতকে ওই অবস্থা থেকে বের করেছিল ধাওয়ান-কার্তিকের জুটি। কিন্তু বাংলাদেশের তৃতীয় উইকেট জুটি এক রানও যোগ করল না। চতুর্থ উইকেট জুটিটাও শেষ হলো ১০ রান যোগ করে। শূন্য রানে ফিরলেন মাহমুদউল্লাহও। ২১ রানে ৫ উইকেট ... Read More »

অনেক পাওয়ার এক জয় টাইগারদের

শেষ পর্যন্ত ট্রফিটা নিয়ে উল্লাস করল নিউজিল্যান্ডই। সিরিজের নিষ্পত্তি যে হয়ে গিয়েছিল আগেই। তবু আজকের ম্যাচটি বাংলাদেশের জন্য হয়ে গেল অনেক কিছু পাওয়ার এক ম্যাচ। ডাবলিনে ত্রিদেশীয় সিরিজের শেষ ম্যাচে বাংলাদেশ নিউজিল্যান্ডকে হারাল ৫ উইকেটে। এই প্রথম নিউজিল্যান্ডের বিপক্ষে বিদেশের মাটিতে জিতল নিউজিল্যান্ড। তবে এর চেয়েও বড় উপলক্ষ হয়ে এল এই তথ্য—এই জয় দিয়ে র‍্যাঙ্কিংয়ের ছয় নম্বর জায়গাটি নিশ্চিত করল বাংলাদেশ। ওয়ানডেতে এটিই বাংলাদেশের সেরা র‍্যাঙ্কিং-অর্জন। এই জয়ে এটিও প্রায় নিশ্চিত হয়ে গেল, বিশ্বকাপে খেলতে আর বাছাই পর্বের ঝামেলায় যেতে হবে না মাশরাফির দলকে। নিউজিল্যান্ডের দেওয়া ২৭১ রানের লক্ষ্যে শুরু থেকেই বাংলাদেশ ছুটছিল ভালোমতো। মাঝে মধ্যেই ম্যাচে ফেরার চেষ্টা করেছে ... Read More »

আজ মাশরাফিদের প্রতিপক্ষ ‘নেকড়ের দল’

কন্ডিশনের সঙ্গে মানিয়ে নিতে ২০১৫ বিশ্বকাপের আগে ব্রিসবেনে ১০ দিনের প্রস্তুতি ক্যাম্প করেছিল বাংলাদেশ। এই ক্যাম্পটা যে ভীষণ ফলপ্রসূ হয়েছিল, সেটা বিশ্বকাপে বাংলাদেশের সাফল্যেই প্রমাণ। এবার চ্যাম্পিয়নস ট্রফির আগে বাংলাদেশ ৯-১০ দিনের প্রস্তুতি ক্যাম্প করেছে সাসেক্সে। এই ক্যাম্পটা কতটা কার্যকর, সেটির উত্তর মিলবে আয়ারল্যান্ডে ত্রিদেশীয় সিরিজ থেকেই। ত্রিদেশীয় সিরিজ শুরুর আগে বাংলাদেশ আরও একবার ঝালিয়ে নেওয়ার সুযোগ পাচ্ছে আজ। বেলফাস্টের স্টরমন্ট ক্রিকেট গ্রাউন্ডে প্রস্তুতি ম্যাচে বাংলাদেশের প্রতিপক্ষ আয়ারল্যান্ড উলভস। আয়ারল্যান্ডের ‘এ’ ও একাডেমি দলের খেলোয়াড়দের নিয়ে গড়া হয়েছে দলটা। উলভস নামেই তাদের পরিচিতি। লোগোর মধ্যেও হিংস্র এক নেকড়ের ছবি। আজ তাই প্রতীকী অর্থে বাঘের মুখোমুখি হচ্ছে নেকড়ের দল! আইরিশ মিডিয়া ... Read More »

Scroll To Top