Sunday, November 19, 2017
সংবাদ শিরোনাম
You are here: Home / অর্থনীতি

Category Archives: অর্থনীতি

Feed Subscription

তিন সংগঠনের সংবাদ সম্মেলন
রডের ওপর ভ্যাট প্রত্যাহারের দাবি

রডের ওপর আরোপিত ১৫ শতাংশ ভ্যাট সম্পূর্ণ অব্যাহতি দাবি করেছে তিনটি ব্যবসায়িক সংগঠনের নেতারা। এগুলো হচ্ছে বাংলাদেশ অটো রি-রোলিং অ্যান্ড স্টিল মিলস অ্যাসোসিয়েশন, স্টিল মিল ওনার্স অ্যাসোসিয়েশন ও রি-রোলিং মিলস অ্যাসোসিয়েশন। রাজধানীর মতিঝিলে ঢাকা চেম্বারের মিলনায়তনে আজ বুধবার আয়োজিত এক সংবাদ সম্মেলনে রডের ওপর ভ্যাট প্রত্যাহারের দাবি করেন তিন সংগঠনের নেতারা। এতে বক্তব্য দেন অটো রি-রোলিং অ্যান্ড স্টিল মিলস অ্যাসোসিয়েশনের চেয়ারম্যান মানোয়ার হোসেন। উৎপাদন ও বিক্রয় পর্যায়ে রডের ওপর ভ্যাট প্রত্যাহার দাবি করে মানোয়ার হোসেন বলেন, ২০০৯ সাল থেকে সরকার ইস্পাত খাতকে উৎসাহ দিয়ে আসছে। তবে একটি বাজেটে সব নষ্ট হয়ে যাচ্ছে। তিনি বলেন, ২০০৯ সালে রডের বার্ষিক ব্যবহার ছিল ... Read More »

আবগারি শুল্ক নিয়ে চিৎকার সাংবাদিকদের: অর্থমন্ত্রী

ব্যাংকে আমানতের ওপর বাড়তি আবগারি শুল্ক আরোপ নিয়ে গণমাধ্যমে যেসব প্রতিবেদন হয়েছে, এবার তার ওপর মন্তব্য করলেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। সাংবাদিকদের উদ্দেশে অর্থমন্ত্রী বলেন, ‘আপনারা এমন চিৎকার করতে শুরু করলেন যে মনে হলো যেন নতুন একটা জিনিস হয়েছে। মোটেই এটা নতুন কিছু নয়।’ আজ বুধবার সচিবালয়ে সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে মুহিত এ কথা বলেন। অর্থমন্ত্রী আরও বলেন, ‘এটা খুবই ইন্টারেস্টিং বিষয়। আবগারি বলেন আর যাই বলেন, এটা নতুন কিছু না। এখন অবশ্য কথা বলছেন হার বাড়ছে বলে।’ অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী মো. আবদুল মান্নান জাতীয় সংসদে ও সংসদের বাইরে কয়েক দিন ধরে বলে ... Read More »

‘নতুন ভ্যাট ব্যবস্থায় যেতে প্রস্তুত নই আমরা’

  আমরা এখনো নতুন ভ্যাট ব্যবস্থায় যেতে প্রস্তুত নই। এ কথা স্বীকার করে নিয়ে ভ্যাট আইন কার্যকরে প্রশিক্ষণের প্রয়োজন আছে বলে মন্তব্য করেছেন অর্থ প্রতিমন্ত্রী এম এ মান্নান। আজ বৃহস্পতিবার দুপুরে প্রথম আলো কার্যালয়ে আয়োজিত গোলটেবিল বৈঠকে তিনি এ কথা বলেন। প্রতিমন্ত্রী বলেন, প্রস্তুতি না থাকলেও একসঙ্গে কাজ করে এগিয়ে গেলে বাজেট বাস্তবায়ন সম্ভব হবে। দ্য ইনস্টিটিউট অব চার্টার্ড অ্যাকাউনট্যান্টস অব বাংলাদেশ (আইসিএবি) ও প্রথম আলোর যৌথ উদ্যোগে প্রথম আলোর কার্যালয়ে বাজেট ২০১৭-১৮ শীর্ষক এ গোলটেবিল বৈঠক আয়োজিত হয়। প্রস্তাবিত বাজেটের ইতিবাচক ও নেতিবাচক বিভিন্ন দিক উঠে আসে বক্তাদের আলোচনায়। আইসিএবির কাউন্সিল মেম্বার মো. হুমায়ুন কবিরসহ অনুষ্ঠানের সঞ্চালনায় ছিলেন প্রথম ... Read More »

ভাত কম খাচ্ছে নিম্ন আয়ের মানুষ!

মহানন্দ বিশ্বাস এখন দুপুরে আধপেটা খেয়ে কাটান, রাতে খান পেটভরে। দুপুরে হোটেলে এক থালা ভাত খেতে দাম দিতে হয় ১২ টাকা। আগের চেয়ে প্রতি থালা ভাতের দাম ২ টাকা বেড়েছে, ভাতের পরিমাণও কমেছে। ফলে এখন ভরপেট খেতে গেলে এক বেলায় ভাতের পেছনেই ব্যয় হয় কমপক্ষে ৩৬ টাকা। বিপরীতে রাতে মেসের খাবারের বিল ৫০ টাকা। এ টাকায় মেলে এক পদ তরকারি, এক বাটি ডাল। আর ভাত খাওয়া যায় ইচ্ছেমতো। মহানন্দ বললেন, রাজধানীর মিরপুর ১ নম্বর সেকশন এলাকায় জুতা সেলাইয়ের কাজ করে দিনে ৪০০ টাকার বেশি আয় হয় না। ফলে দুপুরে ৬০-৭০ টাকা খরচ করে পেটভরে খাওয়ার কোনো সুযোগই নেই। চালের দাম ... Read More »

বড় ঋণগ্রহীতাদের কাছে আমরা অসহায়: সোনালী ব্যাংক

সোনালী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ওবায়েদ উল্লাহ আল মাসুদ বলেছেন, ‘মামলা করেও খেলাপি ঋণের টাকা আদায় করা যাচ্ছে না। বড় ঋণগ্রহীতাদের কাছে আমরা অসহায় হয়ে পড়ি।’ তিনি বলেন, মামলা হলেই রিট হয়, রিটের জাল থেকে বের হতে পারি না। এসব মামলা নিষ্পত্তি করতে রাষ্ট্রকে উদ্যোগ নিতে হবে। আজ বুধবার রাজধানীর মতিঝিলে ব্যাংকটির প্রধান কার্যালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এসব কথা বলেন এমডি ওবায়েদ উল্লাহ আল মাসুদ। সোনালী ব্যাংকের এমডি বলেন, বর্তমানের ব্যাংকের আমানত এক লাখ কোটি টাকা। এর মধ্যে ঋণ দেওয়া হয়েছে ৩৮ হাজার কোটি টাকা। তবে ঋণের ১৯ হাজার কোটি টাকা খেলাপি হয়ে গেছে। ব্যাংকের ১ হাজার ২১০ শাখার মধ্যে ... Read More »

চাপে ফেলবে মধ্যবিত্তকে

নতুন বাজেট মধ্যবিত্ত ও সীমিত আয়ের মানুষকে আরও চাপে ফেলে দেবে। নতুন মূল্য সংযোজন কর (মূসক) বা ভ্যাট আইন বাস্তবায়নের ফলে কিছু নিত্যপণ্য ও সেবার দাম বাড়তে পারে। দিতে হবে ১৫ শতাংশ হারে ভ্যাট। এতে সার্বিক মূল্যস্ফীতি বাড়বে। এক বছর ধরেই জীবনযাত্রার বাড়তি খরচ করতে হয়েছে এই সীমিত আয়ের ছোট করদাতাদের। করমুক্ত আয়সীমা বৃদ্ধি না করায় তাঁদের এখন আগের মতোই কর দিতে হবে। এতে করসহ অন্য খরচ বেড়ে যাওয়ায় তাঁদের সঞ্চয় কমবে। নতুন বছর থেকে মধ্যবিত্তকে ব্যাংকে টাকা রাখতে খরচ আরও বেড়ে যাবে। ব্যাংক হিসাবে আগের চেয়ে আবগারি শুল্ক বেশি দিতে হবে। সব মিলিয়ে নতুন এই বাজেট থেকে মধ্যবিত্তের খরচই ... Read More »

বাজেট অধিবেশন শুরু

জাতীয় সংসদের বাজেট অধিবেশন শুরু হয়েছে। আজ মঙ্গলবার বেলা ১১টায় এই অধিবেশন শুরু হয়। আগামী ১৩ জুলাই পর্যন্ত অধিবেশন চলবে। দশম জাতীয় সংসদের ষোড়শ অধিবেশন এটি। এই অধিবেশনে আগামী বৃহস্পতিবার ২০১৭-১৮ অর্থবছরের বাজেট পেশ করবেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। অর্থমন্ত্রীর বাজেট পেশ করার পর তা পাস হওয়ার আগ পর্যন্ত সংসদ সদস্যরা নতুন অর্থবছরের আর্থিক প্রস্তাবের ওপর আলোচনা করবেন। আজ বেলা ১১টায় স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদের অধিবেশন শুরু হয়। অধিবেশনের শুরুতে স্পিকার বলেন, বাজেট অধিবেশন খুব গুরুত্বপূর্ণ। সরকারি ও বিরোধী দলের সংসদ সদস্যরা সরকারি আয়-ব্যয়ের স্বচ্ছতা ও জবাবদিহি নিশ্চিত করার পাশাপাশি সুচিন্তিত মতামত দিয়ে বাজেটকে আরও বাস্তবমুখী করার ... Read More »

ব্যাংক কোম্পানি আইনের খসড়া মন্ত্রিসভায় অনুমোদন ব্যাংক পরিচালকদের কাছে নতি স্বীকার!

 নিজস্ব প্রতিবেদকঃ পরিবারতন্ত্র কায়েম হতে যাচ্ছে বেসরকারি ব্যাংকে। নতুন নিয়মে একই পরিবারের চারজন ব্যাংকের পরিচালক হতে পারবেন। আর পরিচালকেরা ব্যাংকে থাকতে পারবেন একটানা নয় বছর। মূলত প্রভাবশালী কয়েকজন ব্যবসায়ীকে সুযোগ দিতেই এভাবে ব্যাংক কোম্পানি আইন সংশোধন করা হচ্ছে। বিদ্যমান আইনে অনেকেরই পরিচালক থাকার মেয়াদ শেষ হয়ে আসছিল। এর মাধ্যমে ব্যাংক পরিচালকদের কাছে নতি স্বীকার করল সরকার। সংশ্লিষ্ট ব্যক্তিরা বলছেন, এর মাধ্যমে বেসরকারি ব্যাংকে লুটপাটের দরজা খুলে দেওয়া হলো। আর বাংলাদেশ ব্যাংকের সাবেক ডেপুটি গভর্নর খোন্দকার ইব্রাহিম খালেদ মনে করেন, অর্থশক্তির ক্ষমতা যে রাষ্ট্র বা রাজনৈতিক শক্তিকে অতিক্রম করে গেছে, এই সংশোধনীর মাধ্যমে তা প্রমাণিত হলো; যা ব্যাংক খাতের জন্য খুবই ... Read More »

মোবাইল আর্থিক সেবা ব্যাংক নিয়ন্ত্রিত থাকবে-গোলটেবিলে আলোচনায় এস কে সুর চৌধুরী

  “এস কে সুর চৌধুরী”এস কে সুর চৌধুরীদেশে মোবাইল আর্থিক সেবা (এমএফএস) ব্যাংক নিয়ন্ত্রিত মডেলেই চলবে বলে জানিয়েছেন বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর এস কে সুর চৌধুরী। ডিজিটাল আর্থিক লেনদেন ব্যবস্থা নিয়ে জাতিসংঘ ক্যাপিটাল ডেভেলপমেন্ট ফান্ড (ইউএনসিডিএফ) আয়োজিত এক গোলটেবিল আলোচনা অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। রাজধানীর একটি হোটেলে আজ মঙ্গলবার আয়োজিত এ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব ইউনুসুর রহমান। এতে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ইনস্টিটিউট অব মাইক্রোফাইন্যান্সের (আইএনএম) নির্বাহী পরিচালক মুস্তাফা কে মুজেরি। এমএফএস সেবাদাতা প্রতিষ্ঠান, মোবাইল অপারেটরসহ খাত সংশ্লিষ্ট বিভিন্ন প্রতিষ্ঠানের প্রতিনিধিরা অনুষ্ঠানে অংশ নেন।এস কে সুর চৌধুরী বলেন, আর্থিক খাতের ... Read More »

ঢাকা বিশ্ববিদ্যালয়-আইএফআইসি ব্যাংকের সমঝোতা চুক্তি স্বাক্ষর

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও কর্মকর্তারা আইএফআইসি ব্যাংকের ‘আমার অ্যাকাউন্ট’ থেকে জরুরি প্রয়োজন মেটাতে সহজে ঋণ, জমার বিপরীতে মুনাফা ও হোম লোনের সুবিধা পাবেন। এ লক্ষ্যে প্রতিষ্ঠান দুটির মধ্যে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিক ও আইএফআইসি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক শাহ আলম সারওয়ারের উপস্থিতিতে এতে স্বাক্ষর করেন বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক মো. কামাল উদ্দিন ও ব্যাংকের উপব্যবস্থাপনা পরিচালক শাহ মো. মঈন উদ্দিন। বিজ্ঞপ্তি Read More »

Scroll To Top