Sunday, November 19, 2017
সংবাদ শিরোনাম
You are here: Home / মতামত

Category Archives: মতামত

Feed Subscription

নতুন প্রেসিডেন্টের সামনে কঠিন পথ

ফ্রান্সের প্রেসিডেন্ট নির্বাচনের ফল প্রকাশের পর ইমানুয়েল ম্যাখোঁ রোববার রাতেই বিজয়ীর ভাষণ দিয়েছেন। এ ভাষণে তিনি কীভাবে দেশ চালাতে চান তার অল্পবিস্তর আভাস আছে। এ পর্যন্ত সর্বকনিষ্ঠ ফরাসি প্রেসিডেন্ট নিজের নেতৃত্বের ধরন সম্পর্কে দুটি ভিন্ন প্রতিশ্রুতি দিয়েছেন। তিনি ফ্রান্সের রাজনীতিতে তারুণ্যদীপ্ত ‘বিপ্লব’ ঘটাতে চান। পাশাপাশি চান দেশকে এক সুতোয় গাঁথার ক্ষমতা আছে এমন এক শক্তিশালী নেতৃত্বের ঐতিহ্যে ফিরে যেতে। ৩৯ বছর বয়সী মধ্য ডানপন্থী ম্যাখোঁর বিশ্বাস, ফরাসি বিপ্লবের পর থেকে আজ পর্যন্ত ফ্রান্স একজন সত্যিকারের নেতার অভাবের মাশুল দিয়ে চলেছে। নির্বাচনে জয়ের পর ম্যাখোঁ প্রথম জনসমক্ষে হাজির হন প্যারিসের বিখ্যাত ল্যুভ জাদুঘরের নেপোলিয়ন চত্বরে। সেখানে ইউরোপীয় জাতীয় সংগীত বেটোফেনের ‘ওউড ... Read More »

ভারত কি পাকিস্তান হতে যাচ্ছে?

সেই জিয়াউল হকের আমলে পাকিস্তানে খোলাখুলিভাবে শরিয়াভিত্তিক ইসলামের সঙ্গে রাজনীতিকে মেশানোর প্রক্রিয়া শুরু হয়। সে বছর তিনি দেশটির প্রধানমন্ত্রী জুলফিকার আলী ভুট্টোকে উৎখাত করে সামরিক আইন জারি করেন। জিয়াউল হক ক্ষমতায় আসার পর এক সকালে রাষ্ট্রীয় টেলিভিশনের পর্দায় হিজাব পরিহিতা এক সংবাদ পাঠিকাকে দেখা গেল, তিনি রীতিমাফিক ‘খোদা হাফেজ’ না বলে ‘আল্লাহ হাফেজ’ বললেন। যদিও ভারতীয় উপমহাদেশের মুসলমানদের মধ্যে বিদায় সম্ভাষণ জানানোর জন্য ‘খোদা হাফেজ’ বলার চল অনেক দিন ধরেই চলে আসছিল। ‘আল্লাহ হাফেজ’ জিয়াউল হক সরকারের আনুষ্ঠানিক নির্দেশনা ছিল। এর মধ্য দিয়ে পাকিস্তানে শরিয়াভিত্তিক কট্টর ইসলামের যাত্রা শুরু হলো। এর আগে পাকিস্তান একধরনের উদার মুসলিম রাষ্ট্র ছিল। তারপর থেকে ... Read More »

নিরাপদ সড়ক কবে?

প্রতিদিনই সড়ক দুর্ঘটনায় মৃত্যুর মিছিল বেড়েই চলেছে। সড়ক-মহাসড়কগুলো যেন পরিণত হয়েছে মৃত্যুফাঁদে। এতে অসংখ্য জীবন যাচ্ছে। প্রতিকারহীনভাবেই চলছে এই দুর্ঘটনা নামক ‘হত্যাযজ্ঞ’। শীত মৌসুমে ঘন কুয়াশাও দুর্ঘটনার কারণ হচ্ছে। এ ব্যাপারে জরুরি ভিত্তিতে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে হবে কর্তৃপক্ষকে। গাজীপুরের কালীগঞ্জ উপজেলায় সড়ক দুর্ঘটনায় চার ব্যক্তি নিহত হয়েছেন। আহত হয়েছেন অন্তত ১৪ জন। আজ রোববার সকালে উপজেলার উলুখোলা এলাকায় ঢাকা বাইপাস সড়কে এই দুর্ঘটনা ঘটে। নারায়ণগঞ্জের রূপগঞ্জ থেকে একটি পিকআপ ভ্যানে করে ২০ থেকে ২৫ জন দিনমজুর নেত্রকোনা যাচ্ছিলেন। সকাল সোয়া সাতটার দিকে কালীগঞ্জের উলুখোলা এলাকায় পিকআপ ভ্যানের চালক নিয়ন্ত্রণ হারান। পিকআপ ভ্যানটি সড়কের পাশের গাছের সঙ্গে ধাক্কা খেয়ে উল্টে যায়। ... Read More »

সংকটের মধ্যেই গ্যাসের দাম বৃদ্ধি!

শীতকালে এমনিতেই গ্যাস সংকট দেখা দিয়েছে তারওপর চলছে গ্যাসের দাম বৃদ্ধির জন্য তোড়জোড়। গণমাধ্যমের খবর অনুযায়ী সব শ্রেণির গ্রাহকের জন্য গ্যাসের দাম বাড়ানোর ঘোষণা  আসছে শিগগিরই। এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি) এ বিষয়ে হিসাব চূড়ান্ত করেছে। সে অনুযায়ী আবাসিক খাতে ২ চুলার জন্য ১ হাজার এবং ১ চুলার জন্য ৮০০ টাকা দিতে হতে পারে। আর যানবাহনে ব্যবহৃত সিএনজির দাম হতে পারে প্রতি ঘনমিটার ৪০ টাকা। বর্তমানে আবাসিকে ২ চুলার জন্য ৬৫০ ও ১ চুলার জন্য ৬০০ টাকা দিতে হয়। এ ছাড়া বিদ্যুৎ উৎপাদন, সার কারখানা, শিল্প, বাণিজ্যিক, চা-বাগান প্রভৃতি সব ক্ষেত্রেই গ্যাসের দাম বাড়ছে। আমরা বরাবরাই দেখেছি ভর্তুকির কথা বলে মূল্যবৃদ্ধির ... Read More »

স্বাস্থ্য ঝুঁকিতে কুষ্টিয়াবাসি : অবৈধ হাসপাতাল ও ক্লিনিকের ছড়াছড়ি

স্টাফ রিপোর্টার : বড় ধরণের স্বাস্থ্য ঝুঁকিতে রয়েছে কুষ্টিয়াবাসি। দেড় শতাধিক সরকারি-বেসরকারি হাসপাতাল এবং ক্লিনিক-প্যাথলজির চিকিৎসা বর্জ্যে দূষিত হচ্ছে পরিবেশ। এসব বর্জ্য নষ্ট কিংবা শোধনের কোনো ব্যবস্থা না থাকায় তা যত্রতত্র ফেলা হচ্ছে বিভিন্ন স্থানে। এতে কুষ্টিয়ার কয়েক লাখ মানুষ  স্বাস্থ্য ঝুঁকিতে রয়েছেন। পরিবেশ অধিদফতরের কর্মকর্তাদের মতে, একেকটি ক্লিনিক একেকটি ইটভাটার মতোই পরিবেশ দূষণকারী প্রতিষ্ঠান। ঢাকা ও খুলনার ২১টি বেসরকারি হাসপাতাল, ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টার এসব অভিযোগের প্রে¶িতে বন্ধ করে দেয়া হয়েছে। ¯^াস্থ্য ও পরিবারকল্যাণমন্ত্রী মো. নাসিমের নির্দেশে ¯^াস্থ্যমন্ত্রণালয় ও ¯^াস্থ্য অধিদপ্তরের পরিচালকের দপ্তরের যৌথ অভিযানে এসব ¯^াস্থ্যসেবা প্রতিষ্ঠান বন্ধ করা হয়েছে। ¯^াস্থ্যমন্ত্রণালয়ের এক প্রেসবিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। এসব ... Read More »

নিষ্ঠুরতা, পাশবিকতা ও ক্ষমতা

ড. আবদুল লতিফ মাসুম মায়া-মমতায় জড়াজড়ি করি মোর দেহখানি রহিয়াছে ভরি’- বাংলাদেশের সমাজচিত্র যেভাবে এঁকেছেন কবি, আজ সেখানে কী নির্মম ছবি! বাংলাদেশের আজন্ম দুঃখ-কষ্ট, শোক-সন্তাপ এবং চরম দারিদ্র্যের কশাঘাত সত্ত্বেও ‘আমগাছ, জামগাছ, বাঁশঝাড় যেন মিলেমিশে ছিল তারা আত্মীয় হেন’। কবিগুরুর ‘ছায়া সুনিবিড় শান্তির নীড় ছোট ছোট গ্রামগুলো’তেও আজ অশান্তি, অরাজকতা, নিষ্ঠুরতা এবং পাশবিকতার ছায়া। জাগতিক অগ্রগতির সাথে সাথে মানবিকতার বিকাশ ঘটেনি। বরং ‘কাম, ক্রোধ, লোভ, মোহ, মদ, মাৎসর্য’ আমাদের আষ্টেপৃষ্ঠে ঘিরে ধরেছে। এ যেন মনীষী হবসের ‘প্রকৃতির রাজ্যে’ ফিরে যাওয়া। ‘স্বার্থপর, হীনম্মন্য, নিঃসঙ্গ, নৃশংস, জঘন্য এবং সঙ্কীর্ণ’ মনোভঙ্গির নিকৃষ্ট প্রদর্শনীতে পরিব্যক্ত সমাজজীবন। নব্য জাহিলিয়াতের আবির্ভাব যেন হয়েছে বাংলাদেশে। সাম্প্রতিক সময়ে ... Read More »

উপলব্ধি, বুদ্ধি ও সংবেদনাফরহাদ মজহার

আলোচনা করছি ধর্ম আর চিন্তা সম্পর্ক সম্বন্ধে আমাদের একটি নির্বিচার অনুমান নিয়ে। সেটা হোল, ধর্ম ও চিন্তা আলাদা ব্যাপার। এই অনুমান নিয়েই আমরা সাধারণত চলি। এই অনুমানই ধর্ম কিম্বা চিন্তা উভয়ের প্রতি আমাদের দৃষ্টিভঙ্গি ও চর্চার চরিত্র আগাম নির্ধারণ করে দেয়। দাবি করে, একটি বিশ্বাসের জগৎ আর অপরটি যুক্তিবুদ্ধির; আর, চিন্তার জগৎ একান্তই যুক্তিবুদ্ধির, সেখানে বিশ্বাসের স্থান নাই। বিশ্বাসের জগৎ যুক্তিবুদ্ধি বা চিন্তার ক্ষেত্র থেকে আলাদা। ধর্ম ভাবনার মধ্যে চিন্তা নামক কোন পদার্থ নাই, তাই ধর্ম নিয়ে চিন্তা কিম্বা পর্যালোচনারও কিছু নাই। এই অনুমানটিকেই আমরা শুরুতে নাকচ করছি। কারণ ধর্মের বিরুদ্ধে অবিশ্বাসীদের দৃষ্টিভঙ্গির এটা গোড়ার জায়গা। অবিশ্বাসীদের অভিযোগ যে যারা ... Read More »

বিনা ভোটে ৩০০ আসনেও নির্বাচন?

মিজানুর রহমান খান আগামী সাধারণ নির্বাচন অনুষ্ঠান প্রশ্নে আমাদের সংসদের সামনে বিবেচনাধীন কোনো বিষয় নেই। কিন্তু সেই শূন্যতা কিছুটা হলেও পূরণ করে রেখেছেন আমাদের সুপ্রিম কোর্ট। এই মুহূর্তে উচ্চ আদালতের দেওয়া তিনটি ফর্মুলা জাতির সামনে বিবেচনাধীন। ত্রয়োদশ সংশোধনী মামলায় আপিল বিভাগের রায় সূত্রে আমরা সর্বদলসম্মত রাজনীতিককে অন্তর্বর্তীকালীন প্রধানমন্ত্রী করতে পারি। আবার ক্ষমতাসীন প্রধানমন্ত্রীর অধীনে সংসদে প্রতিনিধিত্বের অনুপাতে মন্ত্রী সংখ্যা (লটারিতে গুরুত্বপূর্ণ দপ্তর ভাগ) বণ্টন কিংবা মেয়াদ শেষের এক বছর বিরোধী দলকে শাসন করতে দিয়ে অন্তর্বর্তীকালীন সরকার করতে পারি। এটা ভেবে আশ্বস্ত ও সন্তুষ্ট হতে পারলে খুশি হওয়া যেত যে আমাদের জাতীয় সংসদ এই তিনটি ফর্মুলার আলোকে খুব দ্রুত কোনো ব্যবস্থা ... Read More »

চার লক্ষাধিক শিশু গৃহকর্মী, পথশিশু ১২ লাখ

ঢাকা: দেশে চার লক্ষাধিক শিশু গৃহকর্মের মতো অত্যন্ত ঝুঁকিপূর্ণ কাজে নিয়োজিত রয়েছে। এদের মধ্যে ৮৩ শতাংশই মেয়ে শিশু। গৃহকর্মে নিয়োজিত শিশুদের বয়সসীমা ৫-১৮ বৎসর। এ সকল গৃহকর্মে নিয়োজিত শিশুরা মারাত্মক ঝুঁকিপূর্ণ পরিবেশে দৈনিক গড়ে ১৫ ঘণ্টা কাজ করে থাকে। বৃহস্পতিবার সকালে রাজধানীর সিরডাপ মিলনায়তনে বেসরকারি সংস্থা এসিস্ট্যান্স ফর স্লাম ডুয়েলার্স (এএসডি) আয়োজিত ‘অধিক ঝুঁকিতে থাকা শিশু: পরিস্থিতি ও করণীয়’ শীর্ষক মতবিনিময় সভায় এ তথ্য জানানো হয়। অনুষ্ঠানে এএসডি, আইএলও, ইউনিসেফ, বিলস ও বিএসএএফ কর্তৃক পরিচালিত গবেষণা প্রতিবেদনের বরাত দিয়ে জানানো হয়, অধিকাংশ গৃহকর্মী তিন বেলা খাবার পেলেও খাবারের পুষ্টিমান অত্যন্ত নিম্ন। বেশীর ভাগ ক্ষেত্রেই তারা পচা-বাসী খাবার পেয়ে থাকে এবং ... Read More »

মানবাধিকার নাকি মানবিক ‘প্রহসন’ দিবস?

মাহফুজ আনাম ঢাকা: মানবাধিকার দিবসটা একটা প্রহসন হয়ে দাঁড়িয়েছে। যে দেশে লজ্জাজনকভাবে বিচারবর্হিভূত হত্যাকাণ্ড হচ্ছে, আশংকাজনক মাত্রায় মানুষ গুম হচ্ছে, এর চাইতেও বিরক্তিকর হচ্ছে- যার সরকারের ভাবটা ‘কুছ পরওয়া নেহি’ কিংবা এসব কর্মকাণ্ডকে মৌন সমর্থন যুগিয়ে যাচ্ছে তাতে ‘আন্তর্জাতিক মানবাধিকার দিবস’কে ‘প্রহসন দিবস’ হিসেবে পালন করা যেতে পারে। একটা সময় ছিল যখন দারিদ্র্যের জন্য আমরা পরিচিত ছিলাম। সেদিনগুলো সৌভাগ্যবশত এখন আমরা অনেকটা পেছনে ফেলে এসেছি। উপরন্তু আমরা এখন একের পর এক মানবাধিকার লঙ্ঘনের দেশ হিসেবে প্রসিদ্ধি লাভ করছি। ক্ষমতাসীন দলের পেশিশক্তির দ্বারা এসব কাজে কর্তৃত্ব আরোপ হচ্ছে এবং এর চাইতেও বিরক্তিকর হচ্ছে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরাও তাতে ভূমিকা রাখছে। প্রসিদ্ধ ও ... Read More »

Scroll To Top