Sunday, November 19, 2017
সংবাদ শিরোনাম
You are here: Home / আন্তর্জাতিক

Category Archives: আন্তর্জাতিক

Feed Subscription

‘ইরান ও তুরস্কের খাবার সৌদি আরবের চেয়ে ভালো’

সৌদি আরবসহ কয়েকটি দেশের অবরোধের প্রেক্ষাপটে কাতারে খাদ্য সংকট দেখা দিতে পারে, এমন আশংকা দেখা দিয়েছে। সৌদি আরব থেকেই এতদিন কাতারের মোট খাদ্যসামগ্রীর ৪০ শতাংশ আমদানি করা হত। কিন্তু গত সপ্তাহ থেকে কাতার-সৌদির সব সীমান্ত বন্ধ রয়েছে। কাতারকে পাঁচটি বিমান বোঝাই বিপুল পরিমাণ খাদ্যসামগ্রী পাঠিয়েছে ইরান। এমন প্রেক্ষাপটে কাতারের বাজারে প্রয়োজনীয় খাদ্য-পন্যের সরবরাহ কতটা আছে? তার দামই বা কতটা সহনীয় পর্যায়ে আছে? কাতারের দোহায় একটি হোটেলে কর্মরত বাংলাদেশী আতিকুর রহমান জানিয়েছেন, প্রথম কয়েকদিন খাবারের দাম উর্ধ্বমুখী থাকলেও এখন সেটি স্থিতিশীল হয়েছে। ইরান এবং এবং তুরস্ক থেকে কাতারের জন্য খাদ্য পাঠানোর পর পরিস্থিতি নিয়ন্ত্রণে আসে বলে তিনি উল্লেখ করেন। মি: রহমান ... Read More »

অবরুদ্ধ কাতারে প্লেন-ভর্তি খাদ্য পাঠাল ইরান

আঞ্চলিক অবরোধের কারণে দুর্ভোগের শিকার কাতারে পাঁচটি উড়োজাহাজ ভর্তি করে খাদ্যপণ্য পাঠিয়েছে ইরান। প্রতিটি উড়োজাহাজে প্রায় ৯০ টন করে খাদ্যপণ্য রয়েছে। বিবিসির অনলাইনের খবরে বলা হয়, কাতারের মোট খাদ্যপণ্যের ৪০ শতাংশই আসে সৌদি আরবের সীমান্ত দিয়ে; যা গত সপ্তাহে কাতারেরে বিরুদ্ধে সৌদি আরবসহ ছয়টি দেশের অবরোধের পর থেকে বন্ধ রয়েছে। এতে অনেকটা দুর্ভোগে পড়েছে কাতার। ইরানের মুখপাত্র শাহরোক নওশাবাদি আজ রোববার বলেন, ‘এখন পর্যন্ত পাঁচটি উড়োজাহাজে করে ফল, সবজিসহ বিভিন্ন খাদ্যসামগ্রী কাতারে পাঠানো হয়েছে। প্রতিটি উড়োজাহাজে প্রায় ৯০ টন খাদ্যপণ্য পাঠানো হয়েছে। আরও একটি উড়োজাহাজ পাঠানো হবে।’ তবে ইরান এই খাদ্যপণ্য সহায়তা হিসেবে, নাকি বাণিজ্যিক লেনদেনের অংশ হিসেবে কাতারে পাঠিয়েছে—সেটি ... Read More »

গ্লোবাল ফাইনান্স ম্যাগাজিনের ২০১৬ সালের তালিকা প্রকাশ
সবচেয়ে সম্পদশালী কাতার দরিদ্র আফ্রিকান প্রজাতন্ত্র

নিজস্ব প্রতিনিধিঃ নিউইয়র্ক ভিত্তিক গ্লোবাল ফাইনান্স ম্যাগাজিন সাম্প্রতিক সময়ে ২০১৬ সালের বিশ্বের সবচেয়ে ধনী এবং গরীব দেশের তালিকা প্রনয়ন করেছে। তাদের তালিকা অনুসারে বর্তমানে বিশ্বের সবচেয়ে সম্পদশালী দেশ মধ্যপ্রাচ্যের কাতার এবং সবচেয়ে দরিদ্র দেশ আফ্রিকা মহাদেশের মধ্য আফ্রিকান প্রজাতন্ত্র। আসলে গ্লোবাল ফাইনান্স ম্যাগাজিন ২০১৬ সালের অক্টোবর পর্যন্ত ইন্টারন্যাশনাল মনিটরিং ফান্ড (আইএমএফ) এর প্রকাশিত ‘ওয়ার্ল্ড ইকোনমিক আউটলুক’  ডাটা ব্যাংক ব্যবহার করে বিশ্বের ১৮৯ দেশের মাথাপিছু জিডিপি ও ক্রয় ক্ষমতার সমতার (পিপিপি) ভিত্তিতে তাদের প্রতিবেদনটি তৈরি করেছে। গ্লোবাল ফাইনান্স ম্যাগাজিন ১৮৯ দেশের মধ্যে সবেচেয়ে ধনী ও সম্পদশালী দেশ হিসেবে ১ম স্থানে মধ্যপ্রাচ্যের কাতারকে নির্বাচন করেছে। প্রতিবেদন অনুযায়ী কাতারের গড় মাথাপিছুয় আয় (পিপিপি) ... Read More »

ট্রাম্পায়ন বিপজ্জনক, বললেন জার্মান পররাষ্ট্রমন্ত্রী

জার্মানির পররাষ্ট্রমন্ত্রী সিগম্যার গাব্রিয়েল কাতারকে একঘরে করে সংঘাত সৃষ্টির ব্যাপারে সৌদি আরবকে সতর্ক করেছেন। জার্মানির অর্থনীতিবিষয়ক পত্রিকা হ্যান্ডেলব্লাটে দেওয়া সাক্ষাৎকারে তিনি বলেছেন, উপসাগরীয় অঞ্চলে যেভাবে কাতারকে একঘরে করার রাজনীতি শুরু হয়েছে, তা ওই অঞ্চলে সংঘাতময় পরিস্থিতির সৃষ্টি করবে। জার্মানিতে নিযুক্ত সৌদি আরবের রাষ্ট্রদূত আওয়াদ সালেহ আবদুল্লাহর সঙ্গে সাক্ষাৎকারের আগে পত্রিকাটিকে সাক্ষাৎকার দেন জার্মানির পররাষ্ট্রমন্ত্রী। তিনি বলেন, আরব উপসাগরীয় এলাকার দেশগুলোকে পরস্পরকে বিচ্ছিন্ন করার ‘ট্রাম্পায়ন রাজনীতি’ ইতিমধ্যেই ওই অঞ্চলে অস্থির পরিস্থিতি সৃষ্টি করেছে। তিনি আরও বলেন, উপসাগরীয় দেশগুলোর মধ্য নতুন করে রাজতন্ত্রের ধর্মীয় ভেদাভেদ, জাতিগত ও রাজনৈতিক মতাদর্শের কারণে বিভক্তি ওই এলাকার সবার জন্য সমস্যা তৈরি করবে। ইতিপূর্বেই জার্মানি ও তার ... Read More »

তিন নারীর কাছে যৌন নির্যাতনের শিকার তরুণ!

২৩ বছর বয়সী এক তরুণকে অপহরণ করে টানা তিন দিন ধরে যৌন নির্যাতন করেছেন তিন নারী। ঘটনাটি ঘটেছে দক্ষিণ আফ্রিকার প্রিটোরিয়ায়। ভারতীয় গণমাধ্যম ইন্ডিয়া টুডের প্রতিবেদনে বলা হয়, সম্প্রতি ওই তরুণকে তিন নারী অপহরণ করে যৌন নির্যাতনের পর অর্ধনগ্ন অবস্থায় মাঠের মধ্যে ফেলে রেখে যান। পুলিশ জানায়, জোর করে এনার্জি ড্রিংক খাইয়ে টানা তিন দিন ওই তরুণের সঙ্গে শারীরিক সংসর্গ করেছেন তিন নারী। দক্ষিণ আফ্রিকা পুলিশের মুখপাত্র ক্যাপ্টেন কোলেটে ওয়েলব্যাক বলেন, সম্প্রতি ওই তরুণ ১৫ আসনের একটি ট্যাক্সিতে উঠেছিলেন। সেখানেই ওই তিন নারী যাত্রী ছিলেন। শহরে যাওয়ার বদলে চালক ট্যাক্সি ভুল পথে নিয়ে যান। এ সময় নারীরা ওই তরুণকে সামনের ... Read More »

ম্যানচেস্টারে আত্মঘাতী হামলা
যুক্তরাজ্যকে আগাম সতর্ক করেছিল যুক্তরাষ্ট্র

যুক্তরাজ্যের ম্যানচেস্টারে কনসার্ট হলে আত্মঘাতী বোমা হামলাকারী সালমান আবেদির ব্যাপারে গত জানুয়ারিতেই দেশটির গোয়েন্দা সংস্থা এমআই-ফাইভকে সতর্ক করেছিলেন যুক্তরাষ্ট্রের গোয়েন্দারা। তাঁরা বলেছিলেন, আবেদি যুক্তরাজ্যের মাটিতে হামলা চালানোর পরিকল্পনা করছেন। যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় তদন্ত ব্যুরো এফবিআইয়ের ওই সতর্কবার্তার তিন মাস পর আবেদি গত সোমবার ম্যানচেস্টারে মার্কিন পপ তারকা আরিয়ানা গ্রান্ডির কনসার্টে বোমা হামলায় নিজেকে উড়িয়ে দেন। এই সংস্থার প্রতিনিধিরা ব্রিটিশ কর্মকর্তাদের বলেছিলেন, ২২ বছর বয়সী আবেদি আন্তর্জাতিক জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) উত্তর আফ্রিকা শাখার সঙ্গে যুক্ত। উত্তর-পশ্চিম ইংল্যান্ডভিত্তিক এ শাখাটি যুক্তরাজ্যে হামলা চালানোর পরিকল্পনা করেছে। লিবিয়ায় সক্রিয় সন্ত্রাসী গোষ্ঠীগুলোর বিষয়ে এক তদন্তকাজ চালানোর সময় আবেদি মার্কিন গোয়েন্দা সংস্থার নজরে আসার পর ... Read More »

হোয়াইট হাউসের যোগাযোগপ্রধানের পদত্যাগ

পদত্যাগ করেছেন হোয়াইট হাউসের যোগাযোগপ্রধান মাইক ডাবকে। ১৮ মে রিপাবলিকান পার্টির অভিজ্ঞ পরিকল্পনাকারী হিসেবে পরিচিত মাইক ডাবকে পদত্যাগপত্র জমা দেন। ডাবকের স্থলাভিষিক্ত হিসেবে এখন পর্যন্ত কারও নাম ঘোষণা করা হয়নি। গত মার্চেই মাইক ডাবকেকে হোয়াইট হাউসের যোগাযোগপ্রধান হিসেবে নিয়োগ দিয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। হোয়াইট হাউসের গণমাধ্যম পরিকল্পনা ঢেলে সাজাতে তাঁকে নিয়োগ দেওয়া হয়। ডাবকের পদত্যাগের ফলে হোয়াইট হাউসের গণমাধ্যম পরিকল্পনায় বড় ধরনের রদবদল ঘটছে। ডাবকে পদত্যাগ করায় হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি শন স্পাইসার এখন তাঁর দায়িত্ব পালন করবেন। তবে হোয়াইট হাউসের মিডিয়া ব্রিফিং কমে আসবে। হোয়াইট হাউসের যোগাযোগ টিমের সদস্যদের মধ্যে বিশৃঙ্খলা দেখা দেওয়ার পর ডাবকের কাছ থেকে পদত্যাগের ... Read More »

অন্তর্বাস খুলে পরীক্ষা দিতে হলো পরীক্ষার্থীদের!

মেডিকেল ভর্তির পরীক্ষা দিতে গিয়ে আজব এক নির্দেশের মুখে পড়তে হয়েছে পরীক্ষার্থীদের। পরীক্ষার কেন্দ্রে ঢোকার আগে কোনো নারী পরীক্ষার্থীদের কাউকে খুলতে হয়েছে অন্তর্বাস, কাউকে জিনসের প্যান্ট বদল করতে হয়েছে আর কাউকে বা প্যান্টের ধাতব বোতাম ও কানের দুল খুলতে হয়েছে। হয়রানির শিকার হয়েছেন পুরুষ পরীক্ষার্থীরাও।ভারতে ন্যাশনাল এলিজিবিলিটি-কাম-এন্ট্রান্স টেস্ট (এনইইটি) নামে মেডিকেল ভর্তির পরীক্ষার সময় গতকাল রোববার কেরালার কুন্নুর জেলায় এই ঘটনা ঘটে। সেন্ট্রাল বোর্ড অব সেকেন্ডারি এডুকেশনের (সিবিএসই) পরিচালনায় এই পরীক্ষা অনুষ্ঠিত হয়। আজ সোমবার ভারতের গণমাধ্যম টাইমস অব ইন্ডিয়ার প্রতিবেদনে বলা হয়, কেরালার কুন্নুর জেলায় টিস্ক ইংলিশ মিডিয়াম স্কুল কেন্দ্রে এমন উদ্ভট নির্দেশে বিব্রতকর পরিস্থিতির মুখে পড়েছেন নারী পরীক্ষার্থীরা। ... Read More »

দ. কোরিয়ার প্রেসিডেন্ট নির্বাচন নিয়ে অস্বস্তিতে জাপান

প্রেসিডেন্ট নির্বাচনে সিউলের একটি কেন্দ্রে ভোট দিচ্ছেন এই ভোটার। ছবি: রয়টার্সদক্ষিণ কোরিয়ার ভোটাররা আজ মঙ্গলবার দেশের নতুন প্রেসিডেন্ট বেছে নিতে ভোট দিচ্ছেন। স্থানীয় সময় সকাল ছয়টায় দেশজুড়ে ভোটকেন্দ্রগুলো খুলে দেওয়া হয়। রাত আটটা পর্যন্ত ভোট গ্রহণ চলবে, এরপর ভোট গণনা শুরু হবে। তবে চূড়ান্ত ফলাফল আগামীকাল সকালের আগে জানা যাবে না।চার কোটির বেশি বৈধ ভোটদাতার মধ্যে প্রায় ২৬ শতাংশ গত সপ্তাহান্তে আয়োজিত আগাম ভোটদান ব্যবস্থায় ভোট দিয়েছে। দক্ষিণ কোরিয়ার এবারের প্রেসিডেন্ট নির্বাচন নিয়ে নানা কারণে দেশের ভেতরে ও বাইরে যথেষ্ট উৎসাহ দেখা দিয়েছে। প্রথমত, অভিশংসন-প্রক্রিয়ার মধ্যে দিয়ে ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট পার্ক কুন-হিয়ের নির্বাচিত উত্তরাধিকারী দেশকে কোন পথে নিয়ে যান, তা দেখার ... Read More »

থ্রিলার লিখছেন বিল ক্লিনটন!

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট বিল ক্লিনটন। ছবি: রয়টার্সনতুন পরিচয়ে আবির্ভূত হতে যাচ্ছেন যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট বিল ক্লিনটন। এবার রহস্য-রোমাঞ্চ লেখক হিসেবে পাওয়া যাবে তাঁকে। সাধারণ গল্প নয়, রীতিমতো উপন্যাস রচনা করতে চলেছেন দুবারের এই প্রেসিডেন্ট। গতকাল সোমবার তাঁর প্রকাশক এ খবর জানিয়েছেন। এএফপির খবরে বলা হয়েছে, মার্কিন লেখক জেমস প্যাটারসন মূল উপন্যাসটি লিখছেন। বইটির নাম হবে ‘দ্য প্রেসিডেন্ট ইজ মিসিং’। এতে সহ-লেখক হিসেবে হাত পাকাবেন বিল ক্লিনটন। ২০১৮ সালের জুনে বইটি প্রকাশিত হওয়ার কথা রয়েছে। প্রকাশক হিসেবে রয়েছে আলফ্রেড এ. নফ অ্যান্ড লিটল ও ব্রাউন অ্যান্ড কোম্পানি। প্রকাশকেরা বলেছেন, বইটি ‘ক্ষমতার সর্বোচ্চ স্তরে পর্দার পেছনে কী ধরনের ঘটনা ঘটে এবং সেই ... Read More »

Scroll To Top