Sunday, November 19, 2017
সংবাদ শিরোনাম
You are here: Home / প্রযুক্তি / ‘হেট স্পিচ’ মুছতে হবে ফেসবুককে

‘হেট স্পিচ’ মুছতে হবে ফেসবুককে

ফেসবুক

ফেসবুককে হেট স্পিচ অপসারণ করতে নির্দেশ দিয়েছেন অস্ট্রিয়ার একটি আদালত। গত শুক্রবার দেশটির আদালত সেখানকার এক রাজনীতিবিদকে নিয়ে পোস্ট করা বিদ্বেষমূলক বক্তব্য বিশ্বজুড়ে ফেসবুকের নেটওয়ার্ক থেকে মুছে ফেলার নির্দেশ দেন। অস্ট্রিয়ার গ্রিন পার্টির ইভা গ্লাবেশনিককে নিয়ে বিদ্বেষমূলক পোস্টের ব্যাপারে করা মামলায় আদালত এ আদেশ দেন। আদালতের এই সিদ্ধান্তের বৈশ্বিক প্রভাব পড়তে পারে বলে ধারণা করা হচ্ছে।আদেশে বলা হয়, ইভা গ্লাবেশনিকের বিরুদ্ধে করা পোস্ট ফেসবুককে অবশ্যই মুছতে হবে। এটি শুধু অস্ট্রিয়ার বন্ধ করে রাখলে হবে না, এটি বাইরের দেশেও যাতে না দেখা যায় সে জন্য পুরোপুরি মুছতে হবে।

বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনাতে ফেসবুকের আইনজীবী এ নিয়ে কোনো মন্তব্য করেননি। তবে আদালতের একজন মুখপাত্র বিষয়টি নিশ্চিত করেছেন।

গ্রিন পার্টির ওই নেতাকে নিয়ে ছদ্মনামের অ্যাকাউন্ট থেকে বিদ্বেষমূলক পোস্ট করা হয়। এ ব্যাপারে গ্রিন পার্টির পক্ষ থেকে মামলা করা হয়।

আদালত বলেছেন, ঘৃণা-বিদ্বেষ ছড়ায় এমন পোস্ট বারবার পোস্ট হওয়া ঠেকাতে পুরো প্রক্রিয়া স্বয়ংক্রিয় করা ফেসবুকের জন্য সহজ ছিল। কিন্তু তারা বিষয়টি করেনি।

গত সপ্তাহে ফেসবুক লাইভে কিছু সহিংস ঘটনা প্রচারের পর ফেসবুক কর্তৃপক্ষ এ ধরনের ঘটনা ঠেকাতে বিশ্বজুড়ে তিন হাজার কর্মী নিয়োগের সিদ্ধান্ত নিয়েছে। এই কর্মীরা সহিংস বা বিদ্বেষমূলক উপাদানগুলো পর্যালোচনা করবেন।

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Scroll To Top