Saturday , November 28 2020
You are here: Home / জাতীয় / আজ দেবীর বোধন, বৃহস্পতিবার থেকে শারদীয় দুর্গোৎসব
আজ দেবীর বোধন, বৃহস্পতিবার থেকে শারদীয় দুর্গোৎসব

আজ দেবীর বোধন, বৃহস্পতিবার থেকে শারদীয় দুর্গোৎসব

স্টাফ করেসপন্ডেন্টঃ
মহালয়ার পর শেষ হলো দীর্ঘ অপেক্ষার পালা। আজ বুধবার (২১ অক্টোবর) দুর্গতিনাশিনী দশভুজা দেবীর বোধন। বৃহস্পতিবার (২২ অক্টোবর) থেকে সারা দেশে শুরু হচ্ছে হিন্দু সম্প্রদায়ের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা। ঢাকের বোল, কাঁসর ঘণ্টা, শাঁখের ধ্বনিতে মুখর হয়ে উঠবে সারা দেশের পূজামণ্ডপগুলো। বছর ঘুরে দেবীর আগমনিবার্তায় উৎসবের আমেজ এখন হিন্দু সম্প্রদায়ের ঘরে ঘরে।

তবে বিশ্ব মহামারি করোনাভাইরাসের কারণে এবার মহাধুমধামে হচ্ছে না দুর্গাপূজা। ভাইরাসের সংক্রমণ রোধে শারদীয় দুর্গাপূজার এবারের আয়োজন সীমাবদ্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ। রাত নয়টার মধ্যে মন্দির বন্ধের নির্দেশনাও দেওয়া হয়েছে। তবে দর্শনার্থীদের জন্য ‘সন্ধ্যার পরেই পূজামণ্ডপে প্রবেশ নিষেধ’এমন বার্তাও দিতে পার সংগঠনটি।

গত ১৭ সেপ্টেম্বর মহালয়ার মধ্য দিয়েই শুরু হয়েছে দেবীপক্ষের। শারদীয় দুর্গাপূজায় সাধারণত মহালয়া ও ষষ্ঠীর মধ্যে এক সপ্তাহের ব্যবধান থাকলেও আশ্বিন মাস মল (মলিন) মাস হওয়ার কারণে এবার প্রায় ৩৫ দিন পর শুরু হচ্ছে ষষ্ঠীপূজা।বৃহস্পতিবার মহাষষ্ঠী পূজা দিয়ে শুরু হবে পাঁচ দিনের শারদীয় দুর্গোৎসব। ইতিমধ্যে কুমোরপাড়া থেকে প্রতিমা এনে স্থাপন করা হয়েছে মন্দিরে মন্দিরে। এবার দেবী দুর্গা আসবে দোলায় চড়ে, আর যাবে গজে বা হাতিতে।

আজ মহা পঞ্চমীতে শারদীয় দুর্গাদেবীর পঞ্চমী বিহিত পূজা, সায়ংকালে হবে দেবীর বোধন। বৃহস্পতিবার সকাল নয়টা ৫০ মিনিটে সস্থ্যাদি কল্পারম্ভ ও ষষ্ঠী বিহিত পূজা প্রশস্তা।

পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক নির্মল কুমার চ্যাটার্জী জানান, আতশবাজি, আলোকসজ্জা, সাংস্কৃতিক অনুষ্ঠান এবং ভুক্তিমূলক গান হবে না। জনসমাগম বন্ধ করতে এমনকি মন্দিরে মন্দিরে পূজার প্রসাদ খিচুরি বিতরণ হবে না। সন্ধ্যার মধ্যে ভক্তদের মন্দিরে না আসতে নিরুৎসাহিত করা হবে। বক্তরা যাতে বাড়ি থে অঞ্জলি দিতে পারেন এ জন্য,ডিজিটাল পদ্ধতি ব্যবহারের চেষ্টা করবে মন্দিরগুলো।মন্দিরে নারী ও পুরুষের জন্য আলাদা প্রবেশের ব্যবস্থা থাকবে। সামাজিক দূরত্ব মেনে, মাস্ক ব্যবহার করে ভক্তরা অঞ্জলি দিতে পারবেন। বিজয়া দশমীতে এবার বিজয়ার শোভাযাত্রা হবে না। মন্দিরগুলো তাদের নিজ নিজ ব্যবস্থাপনায় প্রতিমা বিসর্জনের দিবে।

সারা দেশে এবার মোট ৩০ হাজার ২৩১টি মণ্ডপে পূজা অনুষ্ঠিত হবে। গতবারের থেকে করোনার কারণে এবার এক হাজার ১৮৫টি মণ্ডপে পূজা কম হচ্ছে।

About দৈনিক সময়ের কাগজ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Scroll To Top
error: Content is protected !!