Thursday , April 18 2024
You are here: Home / বিদেশ / ভারতে আক্রান্তের সংখ্যা ৯০ লাখ ছাড়াল
ভারতে আক্রান্তের সংখ্যা ৯০ লাখ ছাড়াল

ভারতে আক্রান্তের সংখ্যা ৯০ লাখ ছাড়াল

চলতি সপ্তাহের শুরুতে দেশটিতে দৈনিক করোনার শনাক্ত সংক্রমণ ২৯ হাজারে নেমে এসেছিল। কিন্তু গত দুদিন ধরে ফের তা ঊর্ধ্বমুখী। গত ২৪ ঘণ্টায় ভারতে নতুন করে ৪৫ হাজার ৮৮২ জনের দেহে ভাইরাসটির সংক্রমণ শনাক্ত হওয়ার পর মোট আক্রান্তের সংখ্যা বেড়ে ৯০ লাখ ৪ হাজার ৩৬৫ হয়েছে।

গত ২৪ ঘণ্টায় ভারতের যে ৫৮৪ জন কোভিড-১৯ রোগী প্রাণ হারিয়েছেন, এর মধ্যে শুধু মহারাষ্ট্রে প্রাণহানি ১৫৪; রাজধানী দিল্লিতে ৯৮, পশ্চিমবঙ্গ ৫৩, এবং উত্তরপ্রদেশে ৩৯ এবং কর্নাটক, কেরালা এবং ছত্তীসগড়ে ২৬ জন। সব মিলিয়ে ভারতে এ পর্যন্ত করোনায় প্রাণহানি হয়েছে ১ লক্ষ ৩২ হাজার ১৬২ জনের।

দৈনিক নমুনা পরীক্ষার ভিত্তিতে আক্রান্তের হারের নিরিখে করা পজিটিভিটি রেট বা করোনা সংক্রমণের হারও কিছুটা বেড়েছে। গত ২৪ ঘণ্টায় ১০ লাখ ৮৩ হাজার ৩৯৭টি নমুনার পরীক্ষা করা হয়। তাতে সংক্রমণের হার ৪.২৪ শতাংশ। দেশটিতে সক্রিয় করোনা রোগীর সংখ্যা এখন ৪ লাখ ৪৩ হাজার ৭৯৪।

তবে সংক্রমণের সংখ্যার প্রতিদিন বহু কোভিড-১৯ রোগী সুস্থ হয়ে উঠছে ভারতে। তবে গত দুদিনের তুলনায় শুক্রবার দৈনিক সুস্থতার সংখ্যা খানিকটা কম। গত ২৪ ঘণ্টায় ৪৪ হাজার ৮০৭ জন করোনা রোগী সুস্থ হয়ে উঠেছেন। ভারতে মোট করোনা আক্রান্তের ৮৪ লাখ ২৮ হাজার ৪০৯ জন রোগী এখন সুস্থ।

ভারতে করোনার সংক্রমণ এবং মৃত্যুর দিক বিবেচনায় বরাবরের মতো শীর্ষে রয়েছে মহারাষ্ট্র। পশ্চিমের এই রাজ্যে মোট আক্রান্তের সংখ্যা ১৭ লাখ ৬৩ হাজার ৫৫। এর মধ্যে ১৬ লাখ ৩৫ হাজার ৯৭১ জন রোগীই সুস্থ হয়ে উঠেছেন। করোনার প্রকোপে এ পর্যন্ত মহারাষ্ট্রে প্রাণহানি হয়েছে ৪৬ হাজার ৩৫৬ জনের।

দ্বিতীয় স্থানে থাকা কর্নাটকে আক্রান্ত ৮ লাখ ৬৭ হাজার ৭৮০। সুস্থ হয়ে উঠেছেন ৮ লাখ ৩০ হাজার ৯৮৮। রাজ্যটিতে প্রাণহানি হয়েছে ১১ হাজার ৬০৪ জনের। তালিকায় তৃতীয় স্থানে থাকা আক্রান্ত ৮ লাখ ৫৮ হাজার ৭১১ জনের মধ্যে ৩৫ হাজার ৮০১ জন রোগীই এখন সুস্থ। তবে ৬ হাজার ৯১০ জন প্রাণ হারিয়েছেন।

করোনার সংক্রমণের তালিকায় চতুর্থ স্থানে থাকা দক্ষিণ ভারতের রাজ্য তামিলনাড়ুতে মোট আক্রান্তের সংখ্যা ৭ লাখ ৬৪ হাজার ৯৮৯ জন। পঞ্চম স্থানে থাকা কেরালায় এ পর্যন্ত ৫ লাখ ৪৫ হাজার ৬৪১ জনের দেহে সংক্রমণ ঘটিয়েছে করোনা। আর ষষ্ঠ স্থানে থাকা উত্তরপ্রদেশে এই সংখ্যাটা ৫ লাখ ১৯ হাজার ১৪৮ জন।

পরিস্থিতির হওয়ায় দিল্লিতে ফের বিধিনিষেধ জারি করা হয়েছে। মোট ৫ লাখ ১০ হাজার ৬৩০ আক্রান্ত নিয়ে দিল্লি রয়েছে সপ্তম স্থানে। অষ্টম স্থানে থাকা পশ্চিমবঙ্গেও আক্রান্ত ৪ লাখ ৪৫ হাজার ৫০৫ জন। এ ছাড়া নবম ওড়িশায় ৩ লাখ ১১ হাজার ৭৮৮ এবং দশম স্থানে থাকা তেলঙ্গানায় আক্রান্ত ২ লাখ ৬১ হাজার ৭২৮।

এদিকে সংক্রমণের নিরিখে বিশ্ব তালিকায় এখনও দ্বিতীয় স্থানে রয়েছে ভারত। বিশ্বে মোট আক্রান্ত ৫ কোটি ৭৩ লাখের বেশি করোনার রোগীরে মধ্যে ১ কোটি ১৭ লাখ ১৫ হাজার ১৬৭ জন যুক্তরাষ্ট্রের। এ ছাড়া তৃতীয় স্থানে থাকা লাতিন আমেরিকার দেশ ব্রাজিলে মোট করোনায় আক্রান্তের সংখ্যা ৫৯ লাখ ৮১ হাজার ৭৬৭ জন।

তবে করোনা সংক্রমিত হয়ে মৃত্যুর দিক থেকে ভারতের থেকে এগিয়ে রয়েছে ব্রাজিল। প্রথম স্থানে থাকা যুক্তরাষ্ট্রে এ পর্যন্ত করোনায় প্রাণ হারিয়েছেন ২ লাখ ৫২ হাজার ৫১৪ জন মানুষ। এ ছাড়া ১ লাখ ৬৮ হাজার ৬১ কোভিড-১৯ রোগীর মৃত্যু নিয়ে ব্রাজিলে দ্বিতীয়। তালিকায় তৃতীয় স্থানে রয়েছে ভারত।

About দৈনিক সময়ের কাগজ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Scroll To Top
error: Content is protected !!