Saturday , April 10 2021
You are here: Home / ডাক্তারবাড়ী / কোষ্ঠকাঠিন্য দূর করে বেল
কোষ্ঠকাঠিন্য দূর করে বেল

কোষ্ঠকাঠিন্য দূর করে বেল

অনলাইন ডেস্ক : অনিয়ন্ত্রিত খাদ্যাভাসের কারণে প্রায়ই অনেকের হজমের সমস্যা দেখা দেয়। ফলে বদহজম, গ্যাস, কোষ্ঠকাঠিন্য, পেট ব্যাথা সমস্যা লেগেই থাকে। এসব সমস্যা থেকে মুক্তি পাবার জন্য বেলের শরবত একমাত্র সমাধান। রোজ বেলের শরবত হজম প্রক্রিয়াকে উন্নত করে।
সর্বরোগ থেকে মুক্তি পেতে বেল স্মৃতিশক্তি বাড়াতে বেল আধা পাকা সেদ্ধ ফল আমাশয়ে অধিক কার্যকরী। বেল পেট ঠাণ্ডা রেখে খাবার হজমে অত্যন্ত সহায়তা করে। বেলের শরবত হজমশক্তি বাড়ায় এবং শক্তি বৃদ্ধি করে। বেলের পাতার রস মধুর সঙ্গে মিশিয়ে পান করলে চোখের ছানি ও জ্বালা উপশম হয়। পাতার রস, মধু ও গোল মরিচের গুঁড়া মিশিয়ে পান করলে জন্ডিস রোগ নিরাময় হয়।

বেল পুষ্টিগুনে ভরপুর। ১০০ গ্রাম বেলের শাঁসে থাকে- পানি ৫৪.৯৬-৬১.৫ গ্রাম, আমিষ ১.৪-২.৬২ গ্রাম; স্নেহ পদার্থ ০.২-০.৩৯ গ্রাম; শর্করা ২৮.১১-৩১.৮ গ্রাম; ক্যারোটিন ৫৫ মিলিগ্রাম; থায়ামিন ০.১৩ মিলিগ্রাম; রিবোফ্ল্যাবিন ১.১৯ মিলিগ্রাম; নিয়াসিন ১.১ মিলিগ্রাম; এসকর্বিক এসিড ৮-৬০ মিলিগ্রাম এবং টারটারিক এসিড ২.১১ মিলিগ্রাম।

নানা ঔষধি গুণে ভরপুর বেলের মৌসুম চলছে। সর্বরোগ থেকে মুক্তি পেতে নিয়মিত এই ফল খেতে পারেন। বেলের ভিটামিন সি শরীরের রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়ায়। বেল নিয়মিত খেলে কোলন ক্যানসার হওয়ার আশঙ্কা অনেকাংশে কমে যায়।

About দৈনিক সময়ের কাগজ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Scroll To Top
error: Content is protected !!