Saturday , May 8 2021
You are here: Home / খেলাধুলা / ৫ বছর পর টেস্ট দলে শুভাগত, আর কারা যাচ্ছেন শ্রীলঙ্কায়?
৫ বছর পর টেস্ট দলে শুভাগত, আর কারা যাচ্ছেন শ্রীলঙ্কায়?

৫ বছর পর টেস্ট দলে শুভাগত, আর কারা যাচ্ছেন শ্রীলঙ্কায়?

স্পোর্ট ডেস্ক : আগেই জানানো হয়েছিল, দেশে থাকতে শ্রীলঙ্কার বিপক্ষে টেস্টের চূড়ান্ত স্কোয়াড ঘোষণা করা হবে না। হবে যেটি, সেটি হবে প্রাথমিক স্কোয়াড। বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) সেই প্রাথমিক দলটাই ঘোষণা করলো আজ (শুক্রবার)। যে দলে পাঁচ বছর পর ফিরেছেন অলরাউন্ডার শুভাগত হোম। একই সঙ্গে আছেন তিন নতুন মুখ। যদিও এবারও সুযোগ হয়নি মাহমুদউল্লাহর।

শ্রীলঙ্কায় গিয়ে দুই টেস্ট সিরিজের চূড়ান্ত দল ঘোষণা করবে বাংলাদেশ। তার আগে ২১ জনের প্রাথমিক দল ঘোষণা করা হয়েছে। যারা সবাই যাবেন শ্রীলঙ্কায়। সেখানে গিয়ে প্রস্তুতি ম্যাচের পর দেওয়া চূড়ান্ত দল। গত ওয়েস্ট ইন্ডিজ সিরিজ থেকে এবারের প্রাথমিক দল থেকে বাদ পড়েছেন সৌম্য সরকার। আর চোটের কারণে নেই হাসান মাহমুদ। আর আইপিএল খেলার কারণে নেই সাকিব আল হাসান।

শ্রীলঙ্কায় সফরে দুই টেস্ট খেলার আগে একটি দুই দিনের প্রস্তুতি ম্যাচ খেলবে বাংলাদেশ। প্রস্তুতি ম্যাচের জন্য কোনও দল দেবে না স্বাগতিক বোর্ড। তাছাড়া নেট বোলারও পাবে না বাংলাদেশ। তাই বিশাল বহর নিয়ে যাচ্ছে বাংলাদেশ দল। যেখানে যোগ করা হয়েছে নতুন তিন পেসার- মুকিদুল ইসলাম, শরিফুল ইসলাম ও শহিদুল ইসলামকে। এর মধ্যে শরিফুল টি-টোয়েন্টি দিয়ে ইতিমধ্যে জাতীয় দলের জার্সি গায়ে জড়িয়েছেন।

এবারের জাতীয় লিগে দুর্দান্ত পারফরম্যান্সের পুরস্কার হিসেবে টেস্টের প্রাথমিক দলে ফিরেছেন শুভাগত। ২০১৬ সালের অক্টোবরে ইংল্যান্ডের বিপক্ষে সবশেষ লাল বলে বাংলাদেশের প্রতিনিধিত্ব করেছিলেন তিনি।

মাহমুদউল্লাহ টেস্ট দলে নেই অনেকদিন থেকেই। তবে এবারের শ্রীলঙ্কা সফরে তার ফেরার জোর গুঞ্জন শোনা গিয়েছিল। এমনকি নির্বাচক হাবিবুল বাশারও ইঙ্গিত দিয়েছিলেন অভিজ্ঞ এই ক্রিকেটারকে ফেরানোর। যদিও তিনি নেই। নিউজিল্যান্ড সফরে পাওয়া চোট কাটিয়ে উঠতে না পারাটা তার দলে না থাকার একটা কারণ হতে পারে।

শ্রীলঙ্কা সফরে বাংলাদেশের দুটি টেস্ট হবে ক্যান্ডির অদূরে পাল্লেকেলে আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে। এই মাঠে আগে ওয়ানডে ও টি-টোয়েন্টি খেললেও এই প্রথম টেস্ট খেলবে বাংলাদেশ। প্রথম টেস্ট শুরু হবে ২১ এপ্রিল, দ্বিতীয় টেস্ট ২৯ এপ্রিল।

বাংলাদেশ দল শ্রীলঙ্কায় সবশেষ টেস্ট খেলেছে ২০১৭ সালে। সেবার গলে প্রথম টেস্ট হারলেও দ্বিতীয় ম্যাচে নিজেদের শততম টেস্টে স্মরণীয় জয় পায় বাংলাদেশ।

প্রাথমিক টেস্ট দল: মুমিনুল হক (অধিনায়ক), লিটন দাস, মোহাম্মদ মিঠুন, মুশফিকুর রহিম, তামিম ইকবাল, সাদমান ইসলাম, আবু জায়েদ রাহী, তাইজুল ইসলাম, নাজমুল হোসেন শান্ত, মেহেদী হাসান মিরাজ, নাঈম হাসান, তাসকিন আহমেদ, ইবাদত হোসেন, সাইফ হাসান, ইয়াসির আলী, শরিফুল ইসলাম, খালেদ আহমেদ, মুকিদুল ইসলাম, শুভাগত হোম, শহিদুল ইসলাম, নুরুল হাসান।

About দৈনিক সময়ের কাগজ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Scroll To Top
error: Content is protected !!