Monday , June 21 2021
You are here: Home / বিদেশ / করোনার উৎস সম্পর্কে আমার কথাই ঠিক ছিল: ট্রাম্প
করোনার উৎস সম্পর্কে আমার কথাই ঠিক ছিল: ট্রাম্প

করোনার উৎস সম্পর্কে আমার কথাই ঠিক ছিল: ট্রাম্প

বিদেশ ডেস্ক : করোনাভাইরাস চীনের উহানের ল্যাব থেকে এসেছে বলে দাবি করেছিলেন তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। প্রেসিডেন্ট থাকাকালে তাঁর বলা সেই কথা ঠিক ছিল বলে এখন তিনি নতুন করে দাবি করেছেন। এনডিটিভি অনলাইনে প্রকাশিত এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়। সাবেক মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প গতকাল বৃহস্পতিবার এই দাবি করেন। ট্রাম্প করোনাভাইরাসকে ‘চীনা ভাইরাস’ হিসেবে অভিহিত করে আসছেন।

ট্রাম্প বলেন, এখন সবাই, এমনকি কথিত শত্রুও বলতে শুরু করেছে, প্রেসিডেন্ট ট্রাম্পই ঠিক বলেছিলেন যে চীনা ভাইরাস উহানের ল্যাব থেকে এসেছে। ল্যাব থেকে করোনা ছড়ানোর অভিযোগ তুলে এই ভাইরাসের কারণে যে প্রাণহানি ও ক্ষয়ক্ষতি হয়েছে, তার জন্য চীনের ওপর জরিমানা আরোপেরও আহ্বান জানিয়েছেন ট্রাম্প। ট্রাম্প বলেন, চীন যে মৃত্যু ও ক্ষয়ক্ষতির কারণ হয়েছে, সে জন্য বেইজিংয়ের উচিত জরিমানা হিসেবে ১০ ট্রিলিয়ন মার্কিন ডলার যুক্তরাষ্ট্র ও বিশ্বকে দেওয়া।

করোনার উৎস নিয়ে আবার জোর বিতর্ক শুরু হয়েছে। সম্প্রতি দ্য ওয়াল স্ট্রিট জার্নালের খবরে বলা হয়, ২০১৯ সালের নভেম্বরে চীনের উহান ইনস্টিটিউট অব ভাইরোলজির তিনজন গবেষক অসুস্থ হয়ে হাসপাতালে গিয়ে চিকিৎসাসেবা নিয়েছিলেন। করোনা প্রাদুর্ভাবের বিষয়ে চীনের তথ্য প্রকাশের আগেই এই ঘটনা ঘটেছিল।

করোনা প্রাদুর্ভাব ছড়ানোর কিছু আগে তিনজন গবেষকের অসুস্থ হয়ে হাসপাতালে যাওয়া নিয়ে প্রকাশিত প্রতিবেদন নাকচ করেছে চীন। চীনের পক্ষ থেকে বলা হয়, এই প্রতিবেদন পুরোপুরি অসত্য। ল্যাব থেকে করোনা ছড়ানোর ভুয়া তত্ত্ব এখনো প্রচার করে যাচ্ছে যুক্তরাষ্ট্র।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনাভাইরাস শনাক্ত হয়। পরে তা মহামারি আকারে সারা বিশ্বে ছড়িয়ে পড়ে। করোনায় এখন পর্যন্ত বিশ্বের প্রায় ১৭ কোটি ২৯ লাখ মানুষ সংক্রমিত হয়েছেন। মারা গেছেন প্রায় ৩৭ লাখ মানুষ। উৎপত্তির পর প্রায় দেড় বছর পেরিয়ে গেলেও এখন পর্যন্ত করোনার উৎস সম্পর্কে স্পষ্ট কোনো তথ্য পাওয়া যায়নি।

About দৈনিক সময়ের কাগজ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Scroll To Top
error: Content is protected !!