Monday , June 21 2021
You are here: Home / খুলনা ও বরিশাল / কুষ্টিয়ায় কৃষক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত
কুষ্টিয়ায় কৃষক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত

কুষ্টিয়ায় কৃষক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত

কুষ্টিয়ায় বসতবাড়িতে পারিবারিক মডেল পুষ্টি বাগান স্থাপন বিষয়ক কৃষক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার দুপুরে মিরপুর উপজেলা কৃষক প্রশিক্ষণ মিলনায়তনে অনাবাদি পতিত জমি ও বসতবাড়ীর আঙ্গিনায় পারিবারিক পুষ্টি বাগান প্রকল্পের আওতায় এ প্রশিক্ষণের আয়োজন করে মিরপুর উপজেলা কৃষি অফিস।

এতে প্রশিক্ষণ প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন কুষ্টিয়া জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের প্রশিক্ষণ কর্মকর্তা ড. হায়াৎ মাহমুদ।

এসময় তিনি বলেন,বসতবাড়িতে পারিবারিক মডেল পুষ্টি বাগান এমনভাবে তৈরি করা হবে, যা একজন কৃষক সারা বছরই খামার থেকে কিছু না কিছু পাবেনই। কখনো সবজি থাকবে, আবার কখনো থাকবে ফল।

তিনি বলেন, বসতবাড়ীর আশেপাশে বিভিন্ন ধরনের শাক সবজি, পেঁয়াজ মরিচ, এর আবাদ করতে হবে। স্বল্প টাকার ওষুধ হিসেবে উল্লেখ করে তিনি আরও বলেন, কাঁচকলা ও পেঁপের আবাদ বেশি করে করতে হবে। কারন, এ দুটো হলো মহাঔষধ এছাড়াও এটি খুবই নিরাপদ। এছাড়াও বাড়ীর আঙ্গিনায় বিভিন্ন ধরনের ফলমূল এর গাছ রোপন করার উপর তাগিদ দেন তিনি।

উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ রমেশ চন্দ্র ঘোষের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মিরপুর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান আবুল কাশেম জোয়ার্দার, কৃষি সম্প্রসারণ কর্মকর্তা সানজিদা সুলতানা।

দুই দিন ব্যাপী এ প্রশিক্ষণ কর্মশালায় উপজেলার বিভিন্ন ইউনিয়নের ৩০ জন কৃষক-কৃষাণী অংশ নেন। পরে প্রত্যেক কৃষককে একটি করে আম্রপালি আম, বল সুন্দরী কুল ও সিডলেস লেবুর চারা বিতরণ করা হয়।

মিরপুর উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ রমেশ চন্দ্র ঘোষ জানান, প্রকল্পটির আওতায় গ্রামের মানুষ বসতবাড়ির আঙিনা, পুকুর ও খালের পাড়, বাড়ির আশপাশ, স্যাঁতসেঁতে ছায়াযুক্ত প্রতি ইঞ্চি অব্যবহৃত ও অনাবাদি জমিতে শাকসবজি ও ফলমূল উৎপাদন করবেন। এতে মানুষের পুষ্টিহীনতা দূর হওয়ার পাশাপাশি খাদ্যনিরাপত্তাও নিশ্চিত হবে।

এসএম জামাল, কুষ্টিয়া থেকে।

About দৈনিক সময়ের কাগজ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Scroll To Top
error: Content is protected !!