Tuesday , December 7 2021
You are here: Home / খুলনা ও বরিশাল / খোকসার শহর রক্ষা বাঁধের ৫৫ মিটার নদীগর্ভে
খোকসার শহর রক্ষা বাঁধের ৫৫ মিটার নদীগর্ভে

খোকসার শহর রক্ষা বাঁধের ৫৫ মিটার নদীগর্ভে

পুলক সরকার :

কুষ্টিয়ার খোকসা কালীবাড়ি সংলগ্ন গড়াই নদীতে আকষ্মিক ভাঙ্গন দেখা দিয়েছে। এতে প্রায় ৫০ থেকে ৬০ মিটার শহর রক্ষা বাঁধ নদীগর্ভে বিলীন হয়ে যায়। নদী ভাঙ্গনে হুমকীর মুখে পড়েছে খোকসা কেন্দ্রীয় মহাশ্মশান, কালীবাড়ি, পানি নিষ্কাশনের প্রধান ড্রেনসহ গড়াই নদীর তীরে বসবাসকারী ছিন্নমূল ভুমিহীনদের কয়েক’শ বসত বাড়ি।

সোমবার (১৬’আগষ্ট) সন্ধায় হঠাৎ করে গড়াই নদীর কালীবাড়ি ঘাট সঙ্গলগ্ন এলাকার শহর রক্ষার বাঁধে ধসে যায়। ভাঙ্গনে মূহুর্তের মধ্যে প্রায় ৫০ থেকে ৬০ মিটার বাঁধ নদী গর্ভে বিলীন হয়ে যায়। আর অল্প সময়ের মধ্যেই খান স‘মিলের আঙ্গিনার প্রায় একশ ফুট জমি ভেঙ্গে নদী গর্ভে চলে যায়। কাঠ ব্যবসায়ীদের গুড়ি কাঠ নদীতে ভেসে যায়। তবে ওই রাতেই স’মিলটির যন্ত্রপাতি সরিয়ে নেওয়া হয়েছে।
নদী ভাঙ্গনের খবর শুনে পৌর মেয়র তারিকুল ইসলাম ভাঙ্গন কবলিত এলাকা পরিদর্শন করেছেন।

এ ছাড়াও বিভিন্ন স্বেচ্ছাসেবী সংগঠনের নেতাকর্মীরা ঘটনাস্থলে এসে স‘মিলের আঙ্গিনায় রাখা কাঠ ব্যবসায়ীদের লগকাঠ সরাতে সহয়তা করেন।

খোকসা কালীমন্দির কমিটির সভাপতি সুপ্রভাত মালাকার বলেন, প্রায় দশ বছর আগে ওই একই জায়গায় হঠাৎ ভাঙ্গনের শুরু হয়। সরকারী উদ্যোগে ভাঙ্গনরোধে শহর রক্ষা বাধ নির্মান করা হয়। তবে কেন্দ্রীয় মহাশ্মশানের কাছাকাছি ভাঙ্গন চলে আসায় তারাও শঙ্কিত। এসময় তিনি ভাঙ্গনরোধে দ্রত ব্যবস্থা গ্রহনের দাবি জানান।

খোকসা উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মেজবাহ্ উদ্দীন জানান, কালীবাড়ি এলাকার ভাঙ্গনের বিষয়ে পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী এর সাথের যোগাযোগ করা হয়েছে। দ্রæতই যথাযথ ব্যাবস্থা গ্রহন করা হবে বলেও জানান তিনি।

About দৈনিক সময়ের কাগজ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Scroll To Top
error: Content is protected !!