Tuesday , December 7 2021
You are here: Home / ক্যাম্পাস / ইবিতে অনলাইন পরীক্ষা শুরু
ইবিতে অনলাইন পরীক্ষা শুরু

ইবিতে অনলাইন পরীক্ষা শুরু

ইবি প্রতিনিধিঃ

ইসলামী বিশ্ববিদ্যালয়ে অনলাইনে পরীক্ষাশুরু হয়েছে। বিশ্ববিদ্যালয়ের অনলাইন পরীক্ষা নীতিমালা  পাশ হওয়ার পরিপ্রেক্ষিতে বায়োটেকনোলজি এন্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং বিভাগে অনলাইন পরীক্ষা কার্যক্রম শুরু হয়েছে।

জানা যায়, ইসলামী বিশ্ববিদ্যালয়ের বায়োটেকনোলজি এন্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং বিভাগের এমএসসি ২০১৮-১৯ শিক্ষাবর্ষের দুইটি পরীক্ষা করোনা মহামারীর কারণে স্থগিত ছিল। শিক্ষার্থীদের সেশনজট কমানোর উদ্দেশ্যে বিভাগের শিক্ষকদের উদ্দ্যোগে অনলাইন পরীক্ষা কার্যক্রম শুরু হয়েছে। আজ সকাল ১১ টা থেকে ১২ টা পর্যন্ত অনলাইন প্লাটফর্ম জুমে এক ঘন্টা ব্যাপ্তী লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হয়। শিক্ষার্থীদের প্রশ্নপত্র প্রেরণ এবং উত্তরপত্র গ্রহণের কাজটি গুগল ক্লাসরুমের মাধ্যমে সম্পন্ন হয়। পরবর্তীতে বিকালে শিক্ষার্থীদের ভাইভা সেশন অনুষ্ঠিত হয়।

ইসলামী বিশ্ববিদ্যালয়ে প্রথম অনলাইনে পরীক্ষা অনুষ্ঠানের বিষয়ে পরীক্ষা কমিটির চেয়ারম্যান ড.শুধাংশু কুমার বিশ্বাস বলেন, করোনা মহামারীর সময়ে শিক্ষার্থীদের যে ক্ষতি হয়েছে তার কিছুটা হলেও যেন পূরণ হয় সেজন্যই আমরা অনলাইন পরীক্ষা শুরু করেছি। শিক্ষার্থীদের দ্রুততম সময়ে ডিগ্রী দেওয়া এবং বিদেশী শিক্ষার্থীদের কথা চিন্তা করেই আমরা পরীক্ষা শুরু করেছি। এই প্রক্রিয়া শিক্ষার্থী সহ বিভাগের কার্যক্রমে গতি সঞ্চার করবে।

পরীক্ষা কমিটির অপর সদস্য ড.আবু হেনা মোস্তফা জামাল বলেন, মাস্টার্স পরীক্ষার রেজাল্টের কারণ অনেকেই চাকরির বাজারে এবং স্কলারশিপের ক্ষেত্রে পিছিয়ে পড়ছে। আমাদের সুযোগ থাকতে যদি শিক্ষার্থীদের কল্যাণ হয় তবে আমরা সেই কাজটি থেকে পিছুপা হতে চাইনা। পরীক্ষা কমিটির অপর সদস্যবৃন্দ হলেন ড.মোঃ মিজানুর রহমান, ড.মোঃ মাহফিজুর রহমান৷

এবিষয়ে বায়োটেকনোলজি বিভাগের চেয়ারম্যান ড.মোঃ মিন্নাতুল করিম বলেন, মাস্টার্সের পরীক্ষার মাধ্যমে আমরা অনলাইন পরীক্ষা শুরু করেছি। প্রথম পরীক্ষার শতভাগ উপস্থিতি এবং কিছু সমস্যা ব্যতিরেকে সফলভাবে পরীক্ষা সম্পন্ন হয়েছে।
শিক্ষার্থীদের কোনরূপ অভিযোগ ব্যতিরেকে অনুষ্ঠিত অনলাইন পরীক্ষা আমাদেরকে পরবর্তী ব্যাচগুলোর পরীক্ষা নেওয়ার বিষয়ে আশাবাদী করে তুলছে।

ইসলামী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড.শেখ আবদুস সালাম বলেন, এটি খুবই ভালো লক্ষণ যে নীতিমালা প্রণয়নের এক সপ্তাহের মাঝেই আমরা অনলাইন পরীক্ষা শুরু করতে পেরেছি। খুব দ্রতই অনলাইন পরীক্ষার বিষয়টি বাস্তবায়নের জন্য বায়োটেকনোলজি বিভাগে অনুষ্ঠিত পরীক্ষার সাথে সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ জ্ঞাপন করছি। এটি অন্যান্য বিভাগকেও অনুপ্রাণিত করবে শিক্ষার্থীদের সুবিধার্থে কাজ করতে। আজকেও ডীন ও সকল বিভাগকে নিয়ে আলোচনা হয়েছে। যতোটা দ্রুত সম্ভব স্থগিত হওয়া পরীক্ষাগুলো নিয়ে নেওয়ার নির্দেশনা দেওয়া হয়েছে।

About দৈনিক সময়ের কাগজ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Scroll To Top
error: Content is protected !!