Tuesday , December 7 2021
You are here: Home / বিদেশ / ২০২২ সালে জলবায়ু সম্মেলন মিশরে
২০২২ সালে জলবায়ু সম্মেলন মিশরে

২০২২ সালে জলবায়ু সম্মেলন মিশরে

জলবায়ুবিষয়ক সম্মেলন কপ২৭ আগামী বছর অর্থাৎ ২০২২ সালে অনুষ্ঠিত হবে মিশরে। দেশটির পরিবেশবিষয়ক মন্ত্রণালয় বিষয়টি নিশ্চিত করেছে। মিশরের প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল-সিসি গত সেপ্টেম্বরে তার দেশে কপ২৭ আয়োজন করার আগ্রহ প্রকাশের ঘোষণা দেন।

উত্তর আফ্রিকার দেশটির রেড সি রিসোর্ট শারম-ইল-শেখ-এই শীর্ষ সম্মেলনের আয়োজন করবে।

স্কটল্যান্ডের গ্লাসগোতে জলবায়ুবিষয়ক শীর্ষ সম্মেলন কপ২৬ চলছে। সেখানে জড়ো হয়েছেন বিশ্বনেতারা।

স্থানীয় সময় বুধবার (১০ নভেম্বর) জলবায়ু সম্মেলনের খসড়া চুক্তি প্রকাশ করা হয়। এতে ২০১৫ সালের প্যারিস চুক্তি বাস্তবায়নের প্রতিশ্রুতি ও দিক নির্দেশনার বিষয়গুলো উঠে এসেছে। সম্মেলনে অংশ নেওয়া দেশগুলো কার্বন নিঃসরণ কমিয়ে আনা, বন বিনাশের ইতি টানাসহ বেশকিছু গুরুত্বপূর্ণ ইস্যু বাস্তবায়নের প্রতিশ্রুতি ব্যক্ত করেন।

২০২৩ সালে জলবায়ু সম্মেলনের আয়োজন করবে সংযুক্ত আরব আমিরাত। এক টুইট বার্তায় বিষয়টি জানিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী ও দুবাইয়ের শাসক শেখ মোহাম্মদ বিন রাশিদ আল-মাকতুম। বহু বছর পর এটি হবে মধ্যপ্রাচ্যে দ্বিতীয়বার এবং ওপেকভুক্ত কোনও দেশে তৃতীয়বারের মতো বার্ষিক জলবায়ুবিষয়ক আলোচনা।

এদিকে, বৈশ্বিক তাপমাত্রা বৃদ্ধি রোধ এবং জলবায়ু পরিবর্তনের ক্ষতি মোকাবিলায় দরিদ্র দেশগুলোকে আর্থিক সহায়তা বাড়ানোর বিষয়ে চুক্তি চূড়ান্ত না হওয়ায় বাড়তি সময়ে গড়াল জাতিসংঘের কপ২৬ সম্মেলন। দুই সপ্তাহব্যাপী সম্মেলন শুক্রবার (১২ নভেম্বর) শেষ হয়ে যাওয়ার কথা থাকলেও শনিবারও (১৩ নভেম্বর) আলোচনায় বসতে হচ্ছে সমঝোতাকারীদের।

About দৈনিক সময়ের কাগজ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Scroll To Top
error: Content is protected !!