Wednesday , January 26 2022
You are here: Home / খুলনা ও বরিশাল / ফসল নিয়ে দুশ্চিন্তায় কৃষক
ফসল নিয়ে দুশ্চিন্তায় কৃষক

ফসল নিয়ে দুশ্চিন্তায় কৃষক

 

পুলক সরকার ॥
ঘূর্ণিঝড় জাওয়াদ দুর্বল হয়ে নিম্নচাপে পরিণত হয়ে সোমবার দিনভর ছিল বৃষ্টি। টানা দুই দিনের বৃষ্টির সঙ্গে ঝোড়ো বাতাসে কুষ্টিয়ার খোকসায় ফসলের ব্যপক ক্ষতি হয়েছে বলে জানিয়েছেন কৃষকরা। বৃষ্টির সঙ্গে সঙ্গে বেড়েছে শীতের তীব্রতাও।

গতকাল মঙ্গলবার উপজেলার কয়েকটি এলাকা ঘুরে দেখা যায়, ঘূর্ণিঝড় ‘জাওয়াদের’ কারণে আমন ওঠার এই সময়ে ঝোড়ো বাতাস ও বৃষ্টিতে উপজেলার অধিকাংশ এলাকার ক্ষেতে কেটে রাখা পাকা ধান গাছ মাটিতে পড়ে গেছে। ক্ষেতে পানি জমে শীতের সবজিও নষ্ট হয়েছে। এ ছাড়া বাঁধাকপি ও ফুলকপি ক্ষেতে পানি জমে গেছে। তবে বৃষ্টিতে ফসলের কি পরিমান ক্ষতি হয়েছে না তা এখনো জানা যায়নি।

উপজেলার মানিকাট এলাকার কৃষক আব্দুর রশিদ (৩০) জানান, তিনি ৩ দিন আগে ধান কেটে আটি বাঁধার জন্য জমিতে রেখে দিয়েছিলেন, কিন্তু বৃষ্টিতে ৩ বিঘা জমির পাকা ধান এখন পানির নিচে। এতে সব ধান নষ্ট হয়ে যেতে পারে বলে ভয় তার।

ওই একই এলাকার কৃষক মিলন কুমার (৩৮) জানান, তিন দিনের বৃষ্টি ও বাতাসে হেলে পড়েছে ধান গাছ। মাঠে পানি জমায় ওই ধান পচে নষ্ট হওয়ার সম্ভাবনা দেখা দিয়েছে।

সবজি চাষী চৈতন্য মোদক (৬৫) জানান, তিনি এবার আড়াই বিঘা জমিতে টমেটো চাষ করছেন। গত দুই দিনে হালকা ও মাঝারি বৃষ্টিতে টমেটা গাছের ব্যপক ক্ষতি হয়েছে।

About দৈনিক সময়ের কাগজ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Scroll To Top
error: Content is protected !!