Wednesday , January 26 2022
You are here: Home / ঢাকা ও ময়মনসিংহ / রাজবাড়ীতে  দু’ দিনের টানা বৃষ্টিতে ফসলের ব্যাপক ক্ষতি
রাজবাড়ীতে  দু’ দিনের টানা বৃষ্টিতে ফসলের ব্যাপক ক্ষতি

রাজবাড়ীতে  দু’ দিনের টানা বৃষ্টিতে ফসলের ব্যাপক ক্ষতি

বালিয়াকান্দি ( রাজবাড়ী)
রাজবাড়ীর বালিয়াকান্দিতে  টানা দুইদিনের বৃষ্টির ফলে কৃষিতে ব্যাপক ক্ষতি হয়েছে। উপজেলার ৭টি ইউনিয়নের বিভিন্ন এলাকার শীতকালীন সবজির পাশাপাশি পিয়াজ  ধান ও গমের ব্যাপক ক্ষতি হয়েছে। তবে কৃষি বিভাগ বলছেন কৃষিতে কি পরিমান ক্ষতির সম্ভাবনা এখনই বলা সম্ভব নয়।
উপজেলার  বিভিন্ন এলাকার ফসলের  মাঠে গিয়ে দেখা যায় পেঁয়াজের দানা, ধান, গম, সবজিসহ বিভিন্ন ফসল বৃষ্টির পানিতে তলিয়ে গেছে, অসময়ে বৃষ্টির ফলে কৃষকেরা এখন চরম বিপাকে পরেছে। তারা কি ভাবে এই ফসল রক্ষা করবে তার দিশা খুজে পাচ্ছেনা। সদর ইউনিয়নের কৃষক আব্দুল লতিফ জানান, তিন পাখি জমিতে মুড়িকাটা পেঁয়াজের আবাদ করে ছিলাম কিন্তু দুইদিনের টানা বৃষ্টির  পানিতে ফসল তলিয়ে গেছে । বহরপুর ইউনিয়নের ধান চাষী জামাল জানান, আমার পাকা ধান কেটে বাড়ীতে আনার পূর্বে বৃষ্টির ফলে ধান নষ্ট হচ্ছে। এতে আমার ব্যাপক ক্ষতি হবার সম্ভাবনা দেখা দিয়েছে।
উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, উপজেলায় এ বছর প্রায় ১ হাজার হেক্টর জমিতে শীতকালীন সবজি চাষের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে।
এর মধ্যে প্রায়  ৮০০ হেক্টর জমিতে শীতকালীন সবজি চলমান রয়েছে। যেখানে ক্ষতির ব্যাপক সম্ভাবনা রয়েছে।  মুড়িকাটা পিয়াজের আবাদ চলমান রয়েছে। বৃষ্টি আরও দুই তিনদিন অব্যাহত থাকলে মুড়িকাটা পিয়াজের ব্যাপক ক্ষতি হবে এছাড়াও যে সকল ক্ষেতের পাঁকা ধান কাটা হয়নি সে ফসলেরও ক্ষতির সম্ভাবনা রয়েছে। বহরপুর ইউনিয়নের কৃষক নাসির উদ্দিন খান জানান আমি ৩ কেজি দানা,১ পাখি মুড়িকাটা,২পাখি রসুন,আধাপাখি কদম যার সম্পুর্নই হাটু পানির নিচে। এতে আমার বীজ, সার,লেবার সহ প্রায় ৮০ থেকে ৮৫ হাজার টাকা লোকসান হয়েছে এবং আমার মতো একাধিক কৃষক উক্ত ক্ষতির সম্মুখীন।

About দৈনিক সময়ের কাগজ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Scroll To Top
error: Content is protected !!