Wednesday , January 26 2022
You are here: Home / ক্যাম্পাস / ইবিতে শহীদ বুদ্ধিজীবী দিবস পালিত
ইবিতে শহীদ বুদ্ধিজীবী দিবস পালিত

ইবিতে শহীদ বুদ্ধিজীবী দিবস পালিত

ইবি প্রতিনিধিঃ যথাযোগ্য মর্যাদায় ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) শহীদ বুদ্ধিজীবী দিবস -২০২১ পালিত হয়েছে। জাতীয় পতাকা ও কালো পতাকা উত্তোলন, শোকর‍্যালী, পুষ্পস্তবক অর্পন, দোয়া মোনাজাত, কুইজ প্রতিযোগিতা ও পাখিদের অভয়ারণ্য উদ্বোধন সহ নানা আয়োজনে দিবসটি পালন করা হয়েছে।

দিবসটি উপলক্ষে মঙ্গলবার (১৪ ডিসেম্বর) সকাল সাড়ে নয়টায় প্রশাসন ভবন প্রাঙ্গনে জাতীয় সঙ্গীতের সাথে জাতীয় ও কালো পতাকা উত্তোলন করা হয়। জাতীয় পতাকা ও কালো পতাকা উত্তোলন করেন উপ-উপাচার্য অধ্যাপক ড. মাহবুবুর রহমান ও কোষাধ্যক্ষ অধ্যাপক ড. আলমগীর হোসেন ভুঁইয়া। এসময় তাদের সাথে ছিলেন রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) মু. আতাউল হক।

পতাকা উত্তোলন শেষে প্রশাসন ভবন হতে স্বাস্থ্যবিধি মেনে শোকর‌্যালি রের হয়। এটি ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে বিশ্ববিদ্যালয়ের শহিদ স্মৃতিসৌধে সমবেত হয়। শহীদ বুদ্ধিজীবীদের উদ্দেশ্যে প্রশাসনের পক্ষ হতে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন উপ-উপাচার্য অধ্যাপক ড মাহবুবুর রহমান এবং কোষাধ্যক্ষ অধ্যাপক ড আলমগীর হোসেন ভুঁইয়া। এরপর পর্যায়ক্রমে শিক্ষক সমিতি, বঙ্গবন্ধু পরিষদ, শাপলা ফোরাম, জিয়া পরিষদ, সাদা দল, রিপোর্টার্স ইউনিটি, সাংবাদিক সমিতি, প্রেস ক্লাব, ছাত্র মৈত্রী, ছাত্র ইউনিয়ন ও ছাত্রলীগসহ অন্যান্য সংগঠনগুলো শহীদ বেদিতে পুষ্পস্তবক অর্পন করেন। শ্রদ্ধাঞ্জলি নিবেদন শেষে সকল শহীদদের উদ্দেশ্যে এক মিনিট নিরাবতা পালন করা হয়। পরে শহীদের আত্মার মাগফেরাত কামনা করে দোয়া ও মোনাজাত অনুষ্ঠিত হয়। অতঃপর ইসলামী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের অংশগ্রহণে রবীন্দ্র-নজরুল কলা ভবনের গগন হরকরা গ্যালারিতে ১৯৪৭ সাল হতে ১৯৭১ সাল পর্যন্ত বাংলাদেশের ইতিহাস ও ঐতিহ্যের উপর কুইজ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। কুইজ প্রতিযোগিতায় অধ্যাপক ড. সাজ্জাদ হোসেন ও সেহেরিনা বিথীর সঞ্চালনায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপ-উপাচার্য অধ্যাপক ড. মাহবুবুর রহমান, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. আলমগীর হোসেন ভুঁইয়া, রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) আতাউল হক, শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক ড. মোঃ জাহাঙ্গীর হোসেন।
কুইজ প্রতিযোগিতা শেষে ক্যাম্পাস লেকে পাখিদের অভয়ারণ্য কর্মসূচি উদ্বোধন করা হয়।

About দৈনিক সময়ের কাগজ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Scroll To Top
error: Content is protected !!