Sunday , June 26 2022
You are here: Home / ঢাকা ও ময়মনসিংহ / শ্রীপুরে নদী পরিব্রাজক দলের কাগজের নৌকা বানিয়ে প্রতিবাদ
শ্রীপুরে নদী পরিব্রাজক দলের কাগজের নৌকা বানিয়ে প্রতিবাদ

শ্রীপুরে নদী পরিব্রাজক দলের কাগজের নৌকা বানিয়ে প্রতিবাদ

শ্রীপুর (গাজীপুর) প্রতিনিধি:
বাসযোগ্য সমাজ আমাদের সবার কাম্য হলেও বিভিন্ন কারণে আজকে সেই সমাজ থেকে আমরা বঞ্চিত। সবাই যে পরিবেশে গড়ে উঠছে সেই পরিবেশকে আমাদের মতো কিছু মানুষ দিনদিন বিষাক্ত করে তুলেছে। আকাশ, বাতাস, জল, উদ্ভিদজগত, প্রাণিজগত সবকিছু নিয়ে আমাদের পরিবেশ। এগুলোর কোনোটিকে বাদ দিয়ে আমরা বাঁচতে পারি না।
গাজীপুরের শ্রীপুরে সাদা কাগজের নৌকা ভাসিয়ে দিয়েছেন লবলং এর দূষিত পানিতে। নদী পরিব্রাজক দল শ্রীপুর শাখার সকল সদস্যদের হাতে তৈরি করা সাদা কাগজের নৌকা। শ্রীপুরের পরিবেশ কর্মীরা তাদের প্রতিবাদ জানাতে ব্যকুলতা দেখিয়েছেন লবলং খালের দুখলা অংশে দখল ও  দূষণ থেকে মুক্তি পেতে। কালো, দুর্গন্ধযুক্ত এবং অস্বাস্থ্যকর একটি খালের পাড়ে দাঁড়িয়ে প্রতিবাদ স্বরুপ নদী পরিব্রাজক দল ভিন্নধর্মী আয়োজনে শ্রীপুরে প্রত্যেকটি ভাগাড়ের সামনে লজ্জা নিয়ে দাঁড়নো, কাগজের নৌকা ভাসানোর মাধ্যমে বিশুদ্ধতায় ফেরার আকুতি এবং বৃক্ষ রোপণের মাধ্যমে সবুজ বাংলাদেশ গড়ার প্রত্যয়ে পরিবেশ দিবস উপলক্ষে কাজগুলো করেন।
এ ব্যপারে নদী পরিব্রাজক দল শ্রীপুর শাখার সভাপতি সাঈদ চৌধুরীর সাথে কথা বলে জানা যায় শ্রীপুর দূষণের দিক দিয়ে শীর্ষে আছে। পানি দূষণ এখানে বড় সমস্যা । তাই আমরা দূষণ থেকে বের হয়ে আসতে কাগজের নৌকা ভাসিয়ে প্রতিবাদ জানিয়েছি। আমাদের প্রতিটি সদস্য একটি করে গাছ লাগাবে এবং এতে দীর্ঘ মেয়াদি সবুজায়ন সম্ভব হবে বলে মনে করছেন সাঈদ চৌধুরী । গতকাল রোববার সকাল ১০টা থেকে বেলা ৪টা পর্যন্ত শ্রীপুরের প্রতিটি ময়লার ভাগাড়ে ভাগাড়ে গিয়ে দাঁড়িয়ে প্রতিবাদ জানিয়ে ময়লার অব্যবস্থাপনা থেকে মুক্তি চান শ্রীপুর নদী পরিব্রাজক দলের সদস্যরা।
এ ব্যপারে নদী পরিব্রাজক দলের সাধারণ সম্পাদক খোরশেদ আলম বলেন, আমরা আমাদের কথাগুলো বলেই যাবো। এসব থেকে মুক্তির আসায় কাজ করে যাচ্ছি । প্রশাসনের নজরদারি বাড়ানোর দাবী জানাচ্ছি সমস্বরে ।
যুক্ত হয়েছিলেন গাজীপুর সদরের মুক্তি যোদ্ধা কলেজের পরিবেশ বিজ্ঞান বিভাগের সহকারি অধ্যাপক কামরুজ্জামান এবং ইতিহা বিভাগের সহকারি অধ্যাপক এমদাদুল হক । এছাড়াও উপস্থিত ছিলেন নদী পরিব্রাজক দল শ্রীপুর শাখার যুগ্ম সম্পাদক, পর্যটক  শফি কামাল, জোবায়ের রহমান, তথ্য বিষয়ক সম্পাদক শাহ আলম, খাল পাড়ের কৃষক, সাধারণ মানুষ, ছাত্রছাত্রী ও অন্যান্য সংগঠনের সদস্য বৃন্দ।

About দৈনিক সময়ের কাগজ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Scroll To Top
error: Content is protected !!