Sunday , June 26 2022
You are here: Home / বিদেশ / কয়েক বছর স্থায়ী হতে পারে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ
কয়েক বছর স্থায়ী হতে পারে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ

কয়েক বছর স্থায়ী হতে পারে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ

আন্তর্জাতিক ডেস্ক : প্রায় চার মাস ধরে ইউক্রেন এবং রাশিয়ার মধ্যে সংঘাত চলছে। গত ২৪ ফেব্রুয়ারি কিয়েভে আকস্মিক হামলা চালায় মস্কো। এখন পর্যন্ত যুদ্ধ থামার কোনো লক্ষণ দেখা যাচ্ছে না। এদিকে উত্তর আটলান্টিক নিরাপত্তা জোট বা ন্যাটোর মহাসচিব জেন্স স্টোলেনবার্গ জার্মানির একটি সাপ্তাহিক পত্রিকাকে দেওয়া সাক্ষাতকারে বলেন, এই যুদ্ধ কয়েক বছর ধরে স্থায়ী হতে পারে। রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

তিনি বলেন, ইউক্রেনীয় সেনাদের কাছে অত্যাধুনিক অস্ত্র সরবরাহ করা হলে ডনবাস অঞ্চলকে রুশ নিয়ন্ত্রণ থেকে মুক্ত করার সুযোগ আরও বাড়বে। তিনি বলেন, আমাদের অবশ্যই এ বিষয়ে প্রস্তুত থাকতে হবে যে, এই যুদ্ধ কয়েক বছর ধরে স্থায়ী হতে পারে। তিনি আরও বলেন, ইউক্রেনের প্রতি আমাদের সমর্থন বন্ধ করা উচিত হবে না।

চলতি সপ্তাহের শুরুর দিকে এই শীর্ষ কর্মকর্তা বলেছিলেন যে, এ মাসের শেষের দিকে মাদ্রিদে ন্যাটোর শীর্ষ সম্মেলনে ইউক্রেনের জন্য একটি সহায়তা প্যাকেজের বিষয়ে সবাই সম্মত হবে বলে আশা করা হচ্ছে। এর মাধ্যমে পুরোনো সোভিয়েত আমলের অস্ত্রশস্ত্রর বদলে ন্যাটোর উন্নত অস্ত্র সহায়তা পাবে ইউক্রেন।

এদিকে আগামী আগস্টের শেষের দিকে রাশিয়ার সঙ্গে আবারও শান্তি আলোচনার পরিকল্পনা করছে ইউক্রেন। এর আগেও দুদেশের মধ্যে শান্তি আলোচনা হয়েছে তবে তা থেকে তেমন কোনো অগ্রগতি দেখা যায়নি।

কিয়েভের প্রধান আলোচক ডেভিড আরাখামিয়া মার্কিন সম্প্রচারক ভয়েস অব আমেরিকাকে দেওয়া এক সাক্ষাৎকারে বলেন, আলোচনার জন্য তার দেশ আরও ভালো অবস্থানে থাকবে। তিনি বিশ্বাস করেন যে, ইউক্রেন বিভিন্ন জায়গায় পাল্টা আক্রমণের পাশাপাশি অভিযানও চালাবে। তবে এ বিষয়ে তিনি বিস্তারিত কিছু বলেননি।

About দৈনিক সময়ের কাগজ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Scroll To Top
error: Content is protected !!