Saturday , November 26 2022
You are here: Home / খেলাধুলা / সেমির দুই দল চূড়ান্ত, বাংলাদেশের সম্ভাবনা কোথায় দাঁড়িয়ে?
সেমির দুই দল চূড়ান্ত, বাংলাদেশের সম্ভাবনা কোথায় দাঁড়িয়ে?

সেমির দুই দল চূড়ান্ত, বাংলাদেশের সম্ভাবনা কোথায় দাঁড়িয়ে?

আগের দিনই নিউজিল্যান্ড ‘গ্রুপ-১’ থেকে সেমিফাইনাল নিশ্চিত করেছে। আজ (শনিবার) শ্রীলঙ্কাকে হারিয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনালে নাম লিখিয়েছে ইংল্যান্ড। এতে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়ার বিদায় হয়ে গেছে। গ্রুপ-১’এর সব হিসেব-নিকেশ শেষ।

‘গ্রুপ-২’ এর কি অবস্থা? এখন পর্যন্ত কোনো দলেরই শেষ চার নিশ্চিত হয়নি। এমনকি বাংলাদেশেরও সেমিতে যাওয়ার সম্ভাবনা বেঁচে রয়েছে। কিভাবে? সমীকরণে চোখ বুলিয়ে নেওয়া যাক এক নজরে।

রোববার (৬ নভেম্বর) পাকিস্তানের বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ। সেই ম্যাচে জিততেই হবে সাকিব আল হাসানদের। তাহলে ৬ পয়েন্টে পৌঁছাবে বাংলাদেশ। তারপর অন্য দলগুলোর দিকে তাকিয়ে থাকতে হবে।

বাংলাদেশের বিপক্ষে হারলেই বিশ্বকাপ থেকে ছিটকে যাবে পাকিস্তান। সেই পরিস্থিতিতে সেমিফাইনালে যাওয়ার ক্ষেত্রে বাংলাদেশের লড়াই হবে দক্ষিণ আফ্রিকা এবং ভারতের সঙ্গে।

দক্ষিণ আফ্রিকার পয়েন্ট এখন ৫। তারা যদি আগামীকাল নেদারল্যান্ডসের কাছে কোনোমতে হেরে যায়, তবে পাকিস্তান-বাংলাদেশ দুই দলেরই সুযোগ থাকবে সেমিতে নাম লেখানোর।

নেদারল্যান্ডসের বিপক্ষে হারলে ৫ পয়েন্টেই থমকে থাকবে দক্ষিণ আফ্রিকা। সেমিতে উঠে যাবে ভারত (জিম্বাবুয়ের বিপক্ষে হেরে যাক বা জিতে যাক) এবং বাংলাদেশ-পাকিস্তানের মধ্যকার ম্যাচে বিজয়ী দল।

কিন্তু দক্ষিণ আফ্রিকা যদি জিতে যায়? তারপরও কাগজে কলমে সুযোগ থাকবে বাংলাদেশ-পাকিস্তানের। সেক্ষেত্রে ভারতের বিপক্ষে জিম্বাবুয়ের জয় প্রার্থনা করতে হবে এই দুই দেশের সমর্থকদের। ভারত জিতে গেলে বাংলাদেশ-পাকিস্তান কোনো দলেরই আর সুযোগ থাকবে না।

হেরে গেলেও যে দারুণ সুযোগ থাকবে, সেরকম নয়। স্রেফ অঙ্কের বিচারে কিছুটা সুযোগ থাকবে। কারণ শেষ ম্যাচে ভারত হেরে গেলে তাদের এবং বাংলাদেশ-পাকিস্তান ম্যাচের বিজয়ী দলের পয়েন্ট হবে ৬ । কিন্তু নেট রানরেটের নিরিখে বাংলাদেশ-পাকিস্তানের থেকে বেশ এগিয়ে ভারত। ফলে ভারতেরই তখন সেমিতে যাওয়ার সম্ভাবনা বেশি।

মোদ্দা কথা, বাংলাদেশের জন্য সহজ হিসেব হলো-দিনের প্রথম ম্যাচে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে হারতে হবে নেদারল্যান্ডসকে। আর দ্বিতীয় ম্যাচে টাইগাররা হারাবে পাকিস্তানকে। তাহলে আর সেমির হিসেবে কোনো মারপ্যাঁচে পড়তে হবে বাংলাদেশকে।

 

About দৈনিক সময়ের কাগজ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Scroll To Top
error: Content is protected !!