Saturday , November 26 2022
You are here: Home / বিদেশ / দুবাইয়ে ‘জাতীয় সংবিধান দিবস’ পালিত
দুবাইয়ে ‘জাতীয় সংবিধান দিবস’ পালিত

দুবাইয়ে ‘জাতীয় সংবিধান দিবস’ পালিত

সংযুক্ত আরব আমিরাতের দুবাই বাংলাদেশ কনস্যুলেটের উদ্যোগে ‘জাতীয় সংবিধান দিবস’ পালন করা হয়েছে। শুক্রবার কনস্যুলেট কনফারেন্স রুমে আয়োজিত অনুষ্ঠানে প্রবাসী বাংলাদেশি ও কর্মকর্তা-কর্মচারীরা এতে অংশ নেন।

পবিত্র কোরআন থেকে তেলাওয়াতের মাধ্যমে অনুষ্ঠানটি শুরু হয়। এরপর, ‘জাতীয় সংবিধান দিবস’ উপলক্ষে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর পাঠানো বাণী পাঠ করে শোনানো হয়। দিবসটি উপলক্ষে বিশেষ আলোচনা সভায় বক্তারা ‘জাতীয় সংবিধান দিবস’ এর গুরুত্ব ও তাৎপর্যের ওপর আলোচনা করেন।

কনসাল জেনারেল বি এম জালাল হোসেন বলেন, ‘বাংলাদেশ সংবিধান একটি অতি উত্তম সুলিখিত সংবিধান। স্বাধীনতার অর্জনের এক বছরের মধ্যেই বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান দেশকে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের সংবিধান উপহার দেন, যা পৃথিবীর ইতিহাসে বিরল।’ সংবিধানের মূলনীতি অনুসরণের মাধ্যমে ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত সুখী-সমৃদ্ধ সোনার বাংলাদেশ গড়ার যে স্বপ্ন জাতির পিতা দেখিয়ে ছিলেন সে স্বপ্ন বাস্তবায়নে এগিয়ে আসার জন্য সকলের প্রতি আহ্বান জানান তিনি।

 

তিনি আরও বলেন, ‘ভবিষ্যৎ বাংলাদেশ বিনির্মাণে প্রজন্ম থেকে আমাদের মুক্তি-সংগ্রামের ইতিহাস ও সংবিধানের চেতনা ধারণের জন্য “জাতীয় সংবিধান দিবস” অত্যন্ত গুরুত্বপূর্ণ ও ভূমিকা পালনের মর্যাদা অক্ষুণ্ন রাখা প্রতিটি নাগরিকের নৈতিক দায়িত্ব।’ প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বঙ্গবন্ধুর স্বপ্নের সোনা বাংলাদেশ গড়ার লক্ষ্যে প্রবাসী সকলকে যার যার অবস্থান থেকে কাজ করার আহ্বান জানান তিনি।

অনুষ্ঠানে অন্য বক্তারাও বাংলাদেশের সংবিধানের গুরুত্ব ও তাৎপর্যের ওপর আলোচনা করে যেকোনো পরিস্থিতিতে মহান সংবিধান সমুন্নত রাখার ব্যাপারে দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেন।

 

About দৈনিক সময়ের কাগজ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Scroll To Top
error: Content is protected !!