Wednesday , February 8 2023
You are here: Home / বিদেশ / চাঁদের উদ্দেশে রওনা দিল আরব বিশ্বের প্রথম চন্দ্রযান
চাঁদের উদ্দেশে রওনা দিল আরব বিশ্বের প্রথম চন্দ্রযান

চাঁদের উদ্দেশে রওনা দিল আরব বিশ্বের প্রথম চন্দ্রযান

মধ্যপ্রাচ্যের দেশ সংযুক্ত আরব আমিরাতের চন্দ্রযান ‘রশিদ’ চাঁদের উদ্দেশে রওনা দিয়েছে। রোববার যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার ক্যাপ ক্যানাভেরালের মহাকাশ কেন্দ্র থেকে এটি উৎক্ষেপণ করা হয়। আরব আমিরাতই আরব বিশ্বের প্রথম দেশ যেটি চাঁদে চন্দ্রযান পাঠালো।

আরব আমিরাতের সংবাদমাধ্যম দ্য ন্যাশনাল নিউজ রোববার (১১ ডিসেম্বর) এক প্রতিবেদনে জানিয়েছে, মার্কিন মহাকাশযান প্রস্তুতকারক প্রতিষ্ঠান স্পেসএক্সের ফ্যালকন-৯ রকেটের মাধ্যমে চন্দ্রযানটি উৎক্ষেপণ করা হয়। ছোট এ যানটি জাপানের তৈরি মুন ল্যান্ডার হাকুতু-আর মিশনের-১ এর দিকে যাচ্ছে। জাপানের মুন ল্যান্ডারটির মাধ্যমে আরব আমিরাতের চন্দ্রযানটি চাঁদের পৃষ্ঠে অবতরণ করবে।

এদিকে চন্দ্রযান উৎক্ষেপণে সফল হলেও, এটি নিশ্চিতভাবে চাঁদে অবতরণ করবে এর নিশ্চয়তা নেই। এখন পর্যন্ত যতগুলো চন্দ্রাভিযান পরিচালনা করা হয়েছে সেগুলোর চার ভাগের তিন ভাগই ব্যর্থ হয়েছে। বিশ্বে এখন পর্যন্ত সফলভাবে চন্দ্রপৃষ্ঠে অবতরণ করতে সক্ষম হয়েছে যুক্তরাষ্ট্র, সাবেক সোভিয়েত ইউনিয়ন এবং চীনের চন্দ্রযান। সাম্প্রতিক সময়ে ব্যর্থ হয়েছে ভারত ও ইসরায়েলের চন্দ্রাভিযান।

চাঁদে যেহেতু কোনো বায়ুমণ্ডল নেই তাই সেখানে অবতরণ করার বিষয়ট বেশ জটিল।

আরব আমিরাতের মহাকাশ সংস্থার মহাপরিচালক সালেম আল মারিও জানিয়েছেন তাদের এ মিশন তখনই সফল হবে যখন চন্দ্রযানটি সফলভাবে অবতরণ করতে পারবে। এ ব্যাপারে সালেম আল মারিও বলেন, ‘এটি অসাধারণ উৎক্ষেপণ ছিল। আমরা খুশি যে এটি পরিকল্পনা অনুযায়ী হয়েছে। স্পেসএক্স অসাধারণ একটি প্রতিষ্ঠান। তারা যা করে সেটিতেই ভালো। এখন চাঁদের দিকে যাওয়ার কঠিন এক যাত্রা শুরু হয়েছে। কিন্তু আমাদের আত্মবিশ্বাস আছে এবং আশা করি সবকিছু ভালোভাবে শেষ হবে।’

 

About দৈনিক সময়ের কাগজ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Scroll To Top
error: Content is protected !!