Wednesday , February 8 2023
You are here: Home / বিদেশ / রুশ সেনাদের অবস্থান লক্ষ্য করে ইউক্রেনের হামলা
রুশ সেনাদের অবস্থান লক্ষ্য করে ইউক্রেনের হামলা

রুশ সেনাদের অবস্থান লক্ষ্য করে ইউক্রেনের হামলা

রাশিয়ার দখলকৃত ইউক্রেনের দক্ষিণাঞ্চল মেলিতোপোলে শনিবার স্থানীয় সময় সন্ধ্যায় ক্ষেপণাস্ত্র হামলার ঘটনা ঘটেছে। এছাড়া হামলা হয়েছে ক্রিমিয়ায় অবস্থিত রুশ বাহিনীর একটি সামরিক ব্যারাকেও। ইউক্রেনীয় সেনারা এদিন রুশ সেনাদের অবস্থান লক্ষ্য করে একাধিক ক্ষেপণাস্ত্র ছোড়ে বলে জানিয়েছে স্থানীয় সংবাদমাধ্যমগুলো।

মার্কিন সংবাদমাধ্যম সিএনএন রোববার এক প্রতিবেদনে জানিয়েছে, মেলিতোপোলে হিমার্স রকেট লঞ্চার ব্যবহার করে ক্ষেপণাস্ত্র হামলা চালায় ইউক্রেনীয় সেনারা।

চলতি বছরের মার্চে জাপোরিঝিয়ার পার্শ্ববর্তী শহর মেলিতোপোল দখল করে রুশ বাহিনী। এরপর থেকে সেখানে শক্ত ঘাঁটি গেড়েছে তারা।

মেলিতোপোলে হামলার ব্যাপারে রাশিয়ার নিয়োগকৃত কর্মকর্তা জানিয়েছেন, শনিবার সন্ধ্যায় শহরটিতে চারটি ক্ষেপণাস্ত্র আঘাত হেনেছে। এতে চারজন নিহত ও ১০ জন আহত হয়েছেন। তার দাবি, রাতের খাবার খাওয়ার সময় এ ঘটনা ঘটে।

এছাড়া মেলিতোপোলের নির্বাসিত মেয়র ইভান ফেদেরোভ একাধিক বিস্ফোরণের তথ্য নিশ্চিত করেছেন। তিনি জানিয়েছেন, ইউক্রেনের ছোড়া ক্ষেপণাস্ত্র একটি চার্চে আঘাত হেনেছে, যেখানে অবস্থান করছিল রুশ সেনারা। তিনি সামাজিক যোগাযোগমাধ্যম টেলিগ্রামে দাবি করেছেন, ইউক্রেনের এ হামলায় অন্তত ২০০ রুশ সেনা নিহত হয়েছেন।

অপরদিকে খবর বের হয়েছে, অধিকৃত ক্রিমিয়ায় রাশিয়ান সেনাদের একটি ব্যারাকে শক্তিশালী হামলা হয়েছে। তবে সংবাদমাধ্যম সিএনএন ক্রিমিয়ার খবরের সত্যতা নিশ্চিত করতে পারেনি।

গত সপ্তাহে রাশিয়ার ভেতর একটি বিমান ঘাঁটিতে ড্রোন হামলা চালায় ইউক্রেন। এ ঘটনার পর ইউক্রেনজুড়ে হামলা জোরদার করে রাশিয়া। এরপর ইউক্রেনও তাদের পাল্টা-হামলার তীব্রতা বাড়িয়েছে।

এর আগে শনিবার ইউক্রেনের কর্মকর্তারা জানান বন্দর নগরী ওডেসার বিদ্যুৎ কেন্দ্রে হামলা চালিয়েছে রুশ সেনারা। এতে ১৫ লাখ মানুষ বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে পড়েছেন। ওডেসায় হামলার পরই মেলিতোপোলে ইউক্রেনের সেনাদের হামলার বিষয়টি সামনে আসে।

গত কয়েকদিন হামলা পাল্টা-হামলা কিছুটা কম থাকলেও শনিবার থেকে আবারও বেড়েছে উত্তেজনা।

 

About দৈনিক সময়ের কাগজ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Scroll To Top
error: Content is protected !!