Wednesday , February 8 2023
You are here: Home / খেলাধুলা / সেমিফাইনালের আগে বদলে গেল বিশ্বকাপের বল
সেমিফাইনালের আগে বদলে গেল বিশ্বকাপের বল

সেমিফাইনালের আগে বদলে গেল বিশ্বকাপের বল

কাতার বিশ্বকাপ এখন প্রায় শেষের দিকে। বাকি আছে শুধু সেমিফাইনাল ও শিরোপার লড়াই। বর্ণীল এ বিশ্বকাপ মুহূর্তেই তার রঙ বদলেছে বহুবার, এসেছে নতুন নতুন সব আয়োজন। সেই ধারাবাহিকতায় এবার সেমির লড়াইয়ের আগে নতুন সংযোজন নিয়ে হাজির ফিফা। বিশ্বকাপের সেমিফাইনাল ও ফাইনাল খেলা হবে নতুন বল। 

এবারের কাতার বিশ্বকাপের আনুষ্ঠানিক বল ছিল আল রিহালা। অ্যাডিডাসের সেই বল দিয়ে খেলা হয়েছে বিশ্বকাপের ৬৪ ম্যাচের ৬০টি। এবার পূর্বনির্ধারিত নিয়ম অনুযায়ী এলো নতুন বল। বিশ্বকাপের নতুন বলের নাম আল হিল্ম। আল হিল্ম শব্দের আরবি অর্থ স্বপ্ন। রিহালার মতো এ বলটিরও স্পন্সর অ্যাডিডাস। সেমিফাইনাল ও ফাইনালসহ এবারের বিশ্বকাপের মহাগুরুত্বপূর্ণ চার ম্যাচের খেলা হবে আল হিল্ম দিয়ে।

আল রিহালার মতো আল হিল্মেও থাকছে একাধিক প্রযুক্তির ব্যবহার। অফসাইডের সিদ্ধান্ত নিতে রেফারিকে সাহায্য করবে এ বল। তবে আল হিল্মে ব্যবহৃত গ্রাফিক ডিজাইন আল রিহালার চেয়ে বেশ আলাদা এবং অনন্য। বল তৈরিতে ব্যবহৃত হয়নি পরিবেশের জন্য ক্ষতিকর কোনো উপাদান। এই বলটি এমন একটি বল যেখানে পানি দিয়ে তৈরি সব গ্লু এবং রঙ ব্যবহার করা হয়েছে।

গ্রুপ পর্ব, শেষ ষোল ও কোয়ার্টার ফাইনালের মোট ৬০ ম্যাচে বিশ্বকাপ থেকে বিদায় নিয়েছে মোট ২৮ দল। এখন বিশ্বকাপটা কেবলই ৪ দলের। এই চার দল ম্যাচ খেলবে সব মিলিয়ে ৪টি। সেমিফাইনাল, ফাইনাল ও তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচ। বিশ্বকাপের দুই সেমিফাইনাল হবে আগামী ১৪ ও ১৫ ডিসেম্বর। দুটি ম্যাচই হবে বাংলাদেশ সময় রাত ১টায়। প্রথমদিন ক্রোয়েশিয়ার মুখোমুখি হবে আর্জেন্টিনা। পরের খেলায় ফ্রান্স নামবে আফ্রিকান ডার্ক হর্স মরক্কোর বিপক্ষে। কাতারের মহাযজ্ঞের ফাইনাল হবে ১৮ তারিখ।

 

About দৈনিক সময়ের কাগজ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Scroll To Top
error: Content is protected !!