Friday , April 12 2024
You are here: Home / রাজশাহী ও রংপুর / জিআই আম উৎপাদনে স্বীকৃতি পেতে যাচ্ছেন চাঁপাইনবাবগঞ্জের ৪০ চাষি
জিআই আম উৎপাদনে স্বীকৃতি পেতে যাচ্ছেন চাঁপাইনবাবগঞ্জের ৪০ চাষি

জিআই আম উৎপাদনে স্বীকৃতি পেতে যাচ্ছেন চাঁপাইনবাবগঞ্জের ৪০ চাষি

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি:  ভৌগোলিক নির্দেশক পণ্যের (জিআই) আম উৎপাদনকারী হিসেবে স্বীকৃতি পেতে যাচ্ছেন চাঁপাইনবাবগঞ্জের ৪০ জন খিরসাপাত আম চাষি।
বৃহস্পতিবার (২৫ মে) দুপুরে জেলার শিবগঞ্জ উপজেলা পরিষদ মিলনায়তনে ‘ভৌগোলিক নির্দেশক পণ্যের বাণিজ্যিকীকরণের চ্যালেঞ্জ উত্তরণের উপায়’ শীর্ষক সেমিনারে এ কথা জানান পেটেন্ট, ডিজাইন ও ট্রেডমার্কস অধিদপ্তরের ডেপুটি রেজিস্ট্রার (জিআই) জিল্লুর রহমান। এর আগে সকালে জিআই খিরসাপাত আম উৎপাদনকারীর স্বীকৃতি দিতে জেলার ৪০ জন আম চাষির নাম রেজিস্ট্রেশন করা হয়। সেমিনারে পেটেন্ট, ডিজাইন ও ট্রেডমার্কস অধিদপ্তরের ডেপুটি রেজিস্ট্রার (জিআই) জিল্লুর রহমান বলেন, সরকারের প্রচেষ্টায় জিআই পণ্য খিরসাপাত আম উৎপাদনকারী নিবন্ধন প্রক্রিয়ার অংশ হিসেবে উৎপাদনকারীদের দোরগোড়ায় এসে সেবা প্রদানের উদ্বোধন হলো। এতে চাষিরা লাভবান হবেন। আরও উন্নত হবে চাঁপাইনবাবগঞ্জে খিরসাপাত আম চাষ। তিনি আরও বলেন, জিআই পণ্য হিসেবে খিরসাপাত আমের ব্র্যান্ডিং প্রক্রিয়া আরও বাড়বে। এতে চাঁপাইনবাবগঞ্জের খিরসাপাত আম দেশ ও বিদেশে আরও পরিচিত বাড়বে। এমনটা হলে উৎপাদনকারীরা ন্যায্যমূল্য পাবেন।

সেমিনারে বক্তব্য দেন- পেটেন্ট, ডিজাইন ও ট্রেডমার্কস অধিদপ্তরের রেজিস্ট্রার খোন্দকার মোস্তাফিজুর রহমান, ডেপুটি রেজিস্ট্রার জিল্লুর রহমান, শিবগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা আবুল হায়াত ও চাঁপাইনবাবগঞ্জ কৃষি গবেষণা ইনস্টিটিউটের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা কামরুল ইসলামসহ অন্যরা।

About দৈনিক সময়ের কাগজ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Scroll To Top
error: Content is protected !!