Thursday , May 2 2024
You are here: Home / খুলনা ও বরিশাল / গাংনীতে ২ শতাধিক পরিবার পানি বন্দী
গাংনীতে ২ শতাধিক পরিবার পানি বন্দী

গাংনীতে ২ শতাধিক পরিবার পানি বন্দী

মেহেরপুর প্রতিনিধি: দীর্ঘ ২০ বছরেরও বেশী সময় ধরে জলাবদ্ধতার কোন ব্যবস্থা না নেয়ায় বিপর্যয় নেমে এসেছে মেহেরপুরের গাংনী উপজেলার জোড়পুকুরিয়া গ্রামে। মানুষের যাতায়াতে যেমন সমস্যা হচ্ছে তেমনি পানি জমে পঁচে ছড়িয়ে পড়ছে দুর্গন্ধ। পানিবন্দী হওয়ায় রোগজীবানুতে আক্রান্ত হচ্ছে এলাকাবাসি। পুকুরের পাড় কেটে পানি নামানোর ব্যবস্থা করার দাবি গ্রামবাসীর। একসময় পাশের চোখতোলা মাঠ দিয়ে পানি নেমে গেলেও বর্তমানে অপরিকল্পিতভাবে রাস্তা ও ঘরবাড়ি নির্মাণের কারণে সে পথ বন্ধ হয়ে যায়।এবারো বর্ষার শুরু হতে না হতেই দেখা দিয়েছে জলাবদ্ধতা।
এতে দুর্ভোগে ঐ গ্রামের খেজমত আলীর ছেলে সাইফুল ইসলাম, ইন্তাজুল ও আজগর আলী, কাজীমউদ্দীনের ছেলে জামালউদ্দীন ও আবুল কাশেম, আব্দুল করিমের ছেলে আরশাদ আলী, আব্দুর রহমানের ছেলে জানু, আজিমউদ্দীনের ছেলে গোলাম হোসেন,রহমানের ছেলে আকবর আলী, ইছাহক ও তার ছেলে জামরুল ইসলাম, ওয়াজ আলীর ছেলে মফেজউদ্দীন,শহিদুলের ছেলে মুন্তাজ আলী,সাত্তারের ছেলে সাদেক ও আতর আলীর ছেলে মুকুলসহ প্রায় ২ শতাধিক বাসিন্দারা। পানিবন্দী থাকায় রান্না খাওয়া এমনকি রাত্রি যাপন করতেও মানবেতর অবস্থা দেখা দিয়েছে। জলাবদ্ধতায় এবং ড্রেনেজ ব্যবস্থা না থাকায় চরম নাখাল অবস্থার মধ্য দিয়ে দিনাতিপাত করছে এলাকাবাসী। বিশেষ করে বৃদ্ধা-নারী-শিশু, গবাদি পশু গরু ছাগল, মুরগী ও ছোট ছেলে মেয়েদের চলাফেরা খেলাধুলা বন্ধ হয়ে পড়েছে।
সাপ ও পানিজাত পোকা বাড়ীতে উঠে আসছে। সবমিলে মানুষের দুর্ভোগ প্রকট আকার ধারন করেছে।
এব্যাপারে গ্রামের ভুক্তভোগী নাসিরউদ্দীন জানান, প্রতি বছরই আমাদের এই মহল্লায় পানি জমে জলাবদ্ধতার সৃষ্টি হয়। পানি বন্দী হয়ে পড়ে দুই শতাধিক পরিবার। অনেক অনুনয় বিনয় শেষে গ্রামের প্রভাবশালী মাছচাষকারীদের নিকট থেকে অনুমতি নিয়ে পানি নিষ্কাশন করা হয়। কিন্তু এবছর গ্রামের মৃত আব্দুর রহিম বক্স’র ছেলে আবুল প্রভাব বিস্তার করে সবার কথা অগ্রাহ্য করে পুকুরের পাড়ে পানি আটকিয়ে জলাবদ্ধতা সৃষ্টি করেছে। আমরা আইন নিজের হাতে তুলে না নিতে গ্রামবাসীর পক্ষ থেকে সুষ্ঠু ব্যবস্থা নিতে ইউএনও বরাবর অভিযোগ দেয়া হয়েছে।
স্থানীয় ইউপি সদস্য সাহাবুদ্দীন আহমেদ জানান, বছরের পর বছর পেরিয়ে গেলেও পানি নিষ্কাশনে কোন ব্যবস্থায় নেয়নী কর্তৃপক্ষ।একারনে জনমনে প্রচন্ড ক্ষোভের বিরাজ করছে। বারবারই এমপি , উপজেলা নির্বাহী অফিসার, সংশ্লিষ্ট ইউপি চেয়ারম্যান সড়ক মেরামত ও পানি নিস্কাশনের আশ্বাস দিয়েও মেরামতে কোনো উদ্যোগ নেয়া হয়নি। দ্রুত সময়ের মধ্যে জলাবদ্ধতা দুর করতে কর্তৃপক্ষের কাছে জোর দাবি জানান তিনি।গাংনী উপজেলা নির্বাহী অফিসার আর এম সেলিম শাহনেওয়াজ বলেন,দ্রুত সময়ের মধ্যে জলাবদ্ধতা দুর করনে এসিল্যান্ড মহোদয়কে নির্দেশনা ও ব্যবস্থা নেয়া হচ্ছে।

About দৈনিক সময়ের কাগজ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Scroll To Top
error: Content is protected !!