Sunday , May 5 2024
You are here: Home / অর্থনীতি / সূচকের সঙ্গে বেড়েছে লেনদেন
সূচকের সঙ্গে বেড়েছে লেনদেন

সূচকের সঙ্গে বেড়েছে লেনদেন

আগের কার্যদিবসের মতো আজও লেনদেনের শুরুতেই মূল্য সূচক কিছুটা বাড়ে। বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ায় লেনদেনের প্রথম ৫ মিনিটে ডিএসইর প্রধান সূচক ৬ পয়েন্ট বেড়ে যায়।

লেনদেনের শেষ দিকে সূচকের উত্থান প্রবণতা বাড়ে। এতে দিনের লেনদেন শেষে ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ২১ পয়েন্ট বেড়ে ৪ হাজার ৯০৫ পয়েন্টে উঠে এসেছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসই শরিয়াহ্ আগের দিনের তুলনায় এক পয়েন্ট বেড়ে এক হাজার ১১৭ পয়েন্টে অবস্থান করছে। ডিএসই-৩০ আগের দিনের তুলনায় এক পয়েন্ট বেড়ে এক হাজার ৭১১ পয়েন্টে দাঁড়িয়েছে।

মূল্য সূচকের এই উত্থানের দিনে ডিএসইতে লেনদেনে অংশ নেয়া ১৪৭ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমার তালিকায় স্থান করে নিয়েছে ১২০টি এবং ৮৭টির দাম অপরিবর্তিত রয়েছে।

বাজারটিতে লেনদেন হয়েছে ৯৮৮ কোটি ৬ লাখ টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয় ৯৭৫ কোটি ২৬ লাখ টাকা। সে হিসাবে আগের দিনের তুলনায় লেনদেন বেড়েছে ১২ কোটি ৮০ লাখ টাকা।

টাকার অঙ্কে ডিএসইতে সব থেকে বেশি লেনদেন হয়েছে বেক্সিমকো ফার্মার শেয়ার। কোম্পানিটির ১০৮ কোটি ২৭ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা বেক্সিমকোর ৬৭ কোটি ১২ লাখ টাকার লেনদেন হয়েছে। ২৮ কোটি ৯৭ লাখ টাকার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে ওয়ালটন।

এছাড়া লেনদেনের শীর্ষ ১০ প্রতিষ্ঠানের তালিকায় রয়েছে- ইউনাইটেড পাওয়ার, ব্র্যাক ব্যাংক, অ্যাসোসিয়েট অক্সিজেন, ন্যাশনাল পরিমাণ, নিটল ইনস্যুরেন্স, এসইএমএল লেকচার ইকুইটি ম্যানেজমেন্ট ফান্ড এবং এশিয়া প্যাসিফিক জেনারেল ইনস্যুরেন্স।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক মূল্য সূচক সিএএসপিআই কমেছে ৬০ পয়েন্ট। বাজারটিতে লেনদেন হয়েছে ২৭ কোটি ৯৬ লাখ টাকা। লেনদেনে অংশ নেয়া ২৬৭টি প্রতিষ্ঠানের মধ্যে ১১১টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ৮০টির এবং ৭৬টির দাম অপরিবর্তিত রয়েছে।

About দৈনিক সময়ের কাগজ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Scroll To Top
error: Content is protected !!